জার্মানিতে পারমাণবিক বিদ্যুৎ যুগের অবসান

টিবিএন ডেস্ক

এপ্রিল ১৫ ২০২৩, ১৭:৫২

এযার টু পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র। ফাইল ছবি

এযার টু পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র। ফাইল ছবি

  • 0

জার্মানিতে পারমাণবিক বিদ্যুৎ যুগের অবসান ঘটছে। দেশটি শনিবার তাদের শেষ তিনটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র বন্ধ করে দেয়।

জার্মানিতে সব শেষ চালু থাকা এই তিনটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র হলো এমসল্যান্ড, নিকাউইযথিয়েম টু এবং এযার টু। এগুলো থেকে শনিবার গ্রিডের সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়। 

ছয় মাস আগে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র থেকে সরে আসার কথা ছিল জার্মানির। তবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে এটি পিছিয়ে যায়। 

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে মস্কো থেকে গ্যাস সরবরাহ কার্যত বন্ধ হয়ে যাওয়ার পর জার্মানিতে জ্বালানি সংকট বাড়তে থাকে। তবে সরকার দ্রুত বিকল্প উৎসের ব্যবস্থা করায় এখন আর পারমাণবিক বিদ্যুৎ উৎসের জার্মানির কোনো নির্ভরতা নেই। 

জার্মানির জ্বালানি কোম্পানিগুলো পারমাণবিক বিদ্যুৎ বন্ধ হওয়ার পর ঘাটতি পূরণে আরও দ্রুতগতিতে গ্যাসচালিত বিদ্যুৎকেন্দ্র গড়ে তোলার আহ্বান জানিয়েছে। ভবিষ্যতে এমন কেন্দ্র গ্যাসের বদলে হাইড্রোজেন দিয়েও চালানো হতে পারে। 

জাপানের ফুকুশিমা পারমাণবিক কেন্দ্রে বিপর্যয়ের পর জার্মান সরকার ২০১১ সালে এ ধরনের বিদ্যুৎ কেন্দ্র পুরোপুরি বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নেয়। এর আগে ২০০২ সালেও দেশটির সরকার নীতিগতভাবে এমন সিদ্ধান্ত নিয়েছিল। চূড়ান্ত সিদ্ধান্তের পর নতুন করে কোনো পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের অনুমতি দেয়া হয়নি।

জার্মানিতে ১৯৬৭ সালে প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র চালু হয়েছিল। 


0 মন্তব্য

মন্তব্য করুন