ভারত বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ এ বছরেই

টিবিএন ডেস্ক

এপ্রিল ২৬ ২০২৩, ১৭:৪৬

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • 0

জনসংখ্যার দিক থেকে চায়নাকেও টপকে যাওয়ার পথে রয়েছে ভারত। জাতিসঙ্ঘের তথ্য বলছে, চলতি বছরের মাঝামাঝিতে ভারতের জনসংখ্যা চায়নার চেয়ে প্রায় ৩ মিলিয়ন বেশি হবে।

ইউনাইটেড নেশনস পপুলেশন ফান্ডের (ইউএনএফপিএ) একটি প্রতিবেদনে এমন দাবি করা হয়েছে। ‘স্টেইট অফ ওয়ার্ল্ড পপুলেশন রিপোর্ট, ২০২৩’ শিরোনামে প্রতিবেদনটি প্রকাশিত হয় বুধবার। 

এতে বলা হযেছে চলতি বছরের মাঝামাঝিতে ভারতের জনসংখ্যা হবে ১,৪২৮.৬ মিলিয়ন বা ১.৪২৮৬ বিলিয়ন। আর চায়নার জনসংখ্যা হবে ১.৪২৫৭ বিলিয়ন। এর অর্থ পৃথিবীর সবচেয়ে জনবহুল দেশে পরিণত হতে যাচ্ছে ভারত। 

জাতিসঙ্ঘের হিসাবে, জনসংখ্যার দিক থেকে বিশ্বে তৃতীয় বৃহত্তম দেশ অ্যামেরিকা। গত ফেব্রুয়ারির তথ্য অনুযায়ী অ্যামেরিকার জনসংখ্যা এখন ৩৪০ মিলিয়ন। 

জাতিসংঘের আগের তথ্য বিশ্লেষণ করে বিশেষজ্ঞদের অনুমান, ভারত চলতি এপ্রিলেই জনসংখ্যার দিক থেকে চায়নাকে ছাড়িয়ে যাচ্ছে। তবে বৈশ্বিক সংস্থাটির প্রতিবেদনে সুনির্দিষ্টভাবে কোনো মাসের উল্লেখ করা হয়নি। 
 

জাতিসংঘের জনসংখ্যা কর্মকর্তারা বলেছেন, ভারত ও চায়না থেকে আসা তথ্যে কিছু অস্পষ্টতার কারণে তারিখটি নির্দিষ্ট করা সম্ভব হয়নি। ভারতে সবশেষ আদমশুমারি হয়েছে ২০১১ সালে। এরপর ২০২১ সালে আরেকটি শুমারি করোনা মহামারির কারণে বিলম্বিত হয়েছে। 

বিশেষজ্ঞরা বলছেন, বর্তমানে বিশ্ব জনসংখ্যার এক-তৃতীয়াংশেরও বেশি রয়েছে ভারত ও চায়নায়। সব মিলিয়ে এই সংখ্যা আনুমানিক ৮.০৪৫ বিলিয়ন। তবে দুটি দেশেই জনসংখ্যা বৃদ্ধির হার কমেছে। এ ক্ষেত্রে ভারতের তুলনায় এগিয়ে আছে চায়না।

চায়নার জনসংখ্যায় ছয় দশকের মধ্যে গত বছর প্রথমবার নিম্নগামী প্রবণতা লক্ষ্য করা গেছে। অন্যদিকে, ২০১১ সাল থেকে ভারতে বার্ষিক জনসংখ্যা বৃদ্ধির হার ১.৭ শতাংশ থেকে কমে এখন ১.২ শতাংশে দাঁড়িয়েছে। 


0 মন্তব্য

মন্তব্য করুন