লিথুয়ানিয়ায় ৪০০০ সেনা মোতায়েন করছে জার্মানি

টিবিএন ডেস্ক

জুন ২৬ ২০২৩, ২২:১৬

লিথুয়ানিয়ায় প্রায় চার হাজার সেনা মোতায়েন করছে জার্মানি। ছবি: সংগৃহীত

লিথুয়ানিয়ায় প্রায় চার হাজার সেনা মোতায়েন করছে জার্মানি। ছবি: সংগৃহীত

  • 0

নেইটোকে পূর্বাঞ্চলে শক্তিশালী করতে লিথুয়ানিয়ায় প্রায় চার হাজার সেনা মোতায়েন করছে জার্মানি। দেশটির প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস সোমবার লিথুয়ানিয়া সফরে এ তথ্য জানান।

ইউক্রেইনে রাশিয়ার অভিযানের প্রতিক্রিয়ায় গত জুনে জার্মান সরকার জানিয়েছিল, লিথুয়ানিয়াকে রক্ষায় একটি যুদ্ধ ব্রিগেড প্রস্তুত করা হবে।

পিস্টোরিয়াস বলেন, ‘লিথুয়ানিয়ায় শক্তিশালী একটি ব্রিগেড স্থায়ীভাবে স্থাপন করতে আমরা প্রস্তুত… এখানে সৈন্য ও তাদের পরিবারের থাকার ব্যবস্থা করা হবে।’

পিস্টোরিয়াস জানান, শুধু ইউক্রেইনে রাশিয়ার যুদ্ধের জন্য নয়; জার্মানির নিজস্ব ইতিহাসের কারণেও এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। কোল্ড ওয়ারের শেষ অবধি জার্মানি ছিল নেইটোর পূর্বাঞ্চলীয় দেশ।

তিনি বলেন, ‘নেইটোর সদস্য রাষ্ট্র হিসেবে আমরা নিজেদের বাধ্যবাধকতা স্বীকার করি। ইউরোপের বৃহত্তম অর্থনীতি হিসেবে আমাদের উচিত পূর্ব দিকের সুরক্ষায় নেইটোর পাশে দাঁড়ানো।’

লিথুয়ানিয়ার প্রেসিডেন্ট গিটানাস নৌসেদা পিস্টোরিয়াসের এ ঘোষণাকে স্বাগত জানিয়েছেন। পিস্টোরিয়াস ও নেইটোর সেক্রেটারি জেনারেল জেনস স্টলটেনবার্গের সঙ্গে সাক্ষাতের পর নৌসেদা বলেন, তার দেশ ২০২৬ সালের মধ্যে প্রয়োজনীয় অবকাঠামো তৈরি করতে আগ্রহী।

স্টলটেনবার্গও জার্মানির এ ঘোষণাকে স্বাগত জানিয়েছেন। নেইটোর সম্মিলিত প্রতিরক্ষা কৌশলকে সমর্থনের জন্য দেশটির প্রশংসা করেছেন।

জার্মানির সামরিক বাহিনী বুন্দেসওয়ের ইতোমধ্যে কয়েকশ সৈন্য নিয়ে ছয় বছর ধরে লিথুয়ানিয়ার রাশিয়া এবং বেলারুশ সীমান্তে রয়েছে। সেখানে প্রায় ১,৬০০ সেনার একটি নেইটো গ্রুপের নেতৃত্ব দিচ্ছে তারা।


0 মন্তব্য

মন্তব্য করুন