ফোর্বসের শীর্ষ ৩০ তরুণ উদ্যোক্তার তালিকায় ৭ বাংলাদেশি

টিবিএন ডেস্ক

মে ১৮ ২০২৩, ১৮:২৫

ফোর্বসের শীর্ষ ৩০ এশিয়ান তরুণ উদ্যোক্তার তালিকায় জায়গা করে নিয়েছেন বাংলাদেশের এই সাত জন। ছবি: সংগৃহীত

ফোর্বসের শীর্ষ ৩০ এশিয়ান তরুণ উদ্যোক্তার তালিকায় জায়গা করে নিয়েছেন বাংলাদেশের এই সাত জন। ছবি: সংগৃহীত

  • 0

অ্যামেরিকার সাময়িকী ফোর্বসের এ বছরের শীর্ষ ৩০ এশিয়ান তরুণ উদ্যোক্তা ও সংগঠকের তালিকায় জায়গা করে নিয়েছেন বাংলাদেশের সাত তরুণ।

ফোর্বসের ওয়েবসাইটে বৃহস্পতিবার এই তালিকা প্রকাশিত হয়েছে। তাতে ১০টি ক্যাটাগরিতে ৩০ জন করে মোট ৩০০ জনের তালিকা প্রকাশ করা হয়েছে। সবারই বয়স ৩০ বছরের কম। এর মধ্যে মিডিয়া, মার্কেটিং ও বিজ্ঞাপন, সামাজিক প্রভাব ও কনজ্যুমার টেকনোলজি ক্যাটাগরিতে রয়েছেন সাত বাংলাদেশি।
 

রুবাইয়াত ফারহান ও তাসফিয়া তাসবিন

মিডিয়া, মার্কেটিং ও বিজ্ঞাপন ক্যাটাগরিতে রয়েছেন মার্কোপলো ডটএআই- এর সহ-প্রতিষ্ঠাতা রুবাইয়াত ফারহান ও তাসফিয়া তাসবিন। ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা প্রতিষ্ঠানের জন্য ডিজিটাল মার্কেটিং সেবা দিচ্ছে মার্কোপলো ডটএআই। কোম্পানিটি ২০২২ সালে ভেনচার ক্যাপিটাল প্রতিষ্ঠান ‘সিঙ্গাপুর ভিসি’ থেকে সাত লাখ ডলার বিনিয়োগ পেয়েছে।


জাহ্নবী রহমান

সোশ্যাল ইমপ্যাক্ট ক্যাটাগরিতে রয়েছেন রিল্যাক্সি অ্যাপের সহ-প্রতিষ্ঠাতা জাহ্নবী রহমান। এই অ্যাপের মাধ্যমে বাংলাদেশি তরুণদের মানসিক স্বাস্থ্য সহায়তা দেয়া হয়। ১৫ হাজারের বেশি ইউজার এই অ্যাপ ডাউনলোড করেছেন। 


আনোয়ার সায়েফ ও সারাবান তাহুরা
টার্টল ভেনচারের সহ-প্রতিষ্ঠাতা আনোয়ার সায়েফ ও সারাবান তাহুরা সোশ্যাল ইমপ্যাক্ট ক্যাটাগরিতে স্থান পেয়েছেন। স্থানীয় উদ্যোক্তাদের মূলধন সহায়তা দিয়ে থাকে টার্টল ভেনচার। ২০১৮ সাল থেকে শুরু হওয়া প্রতিষ্ঠানটি এরইমধ্যে ৯০টি উদ্যোগে দেড় কোটি ডলারের বেশি বিনিয়োগ করেছে।


আজিজ আরমান
কনজ্যুমার টেকনোলজি ক্যাটাগরিতে যানবাহন সেবার অ্যাপ যাত্রীর সহ-প্রতিষ্ঠাতা আজিজ আরমান ফোর্বসের তালিকায় রয়েছেন। রাজধানী ঢাকার বাস মালিক সমিতি গত বছর যাত্রীর মাধ্যমে ই-টিকিট ব্যবস্থা চালু করতে সম্মত হয়। এই অ্যাপে এখন ৫ হাজার ৬৫০টি বাসের ই-টিকিট ব্যবস্থা আছে। 

২০২১ সালে কোম্পানিটি ১২ লাখ ডলার বিনিয়োগ পায়। রিফ্লেক্ট ভেঞ্চারস, ব্রেইন-টু-ফ্রি ভেঞ্চারস ও এসবিকে টেক ভেঞ্চারের মতো প্রতিষ্ঠান এতে বিনিয়োগ করে। 


দীপ্ত সাহা

অ্যাগ্রোশিফট টেকনোলজিসের সহ-প্রতিষ্ঠাতা দীপ্ত সাহা ফোর্বসের তালিকায় কনজ্যুমার টেকনলোজি ক্যাটাগরিতে রয়েছেন। কৃষকদের কাছ থেকে সরাসরি ফসল এনে ভোক্তাদের কাছে বিক্রি করে প্রতিষ্ঠানটি। তারা গত বছর এইচঅ্যান্ডএম-এর ‘এসটিআইটিসিএই ফর আরএমজি গ্লোবাল ইনোভেশন চ্যালেঞ্জ’ জিতে নেয়।

ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠান শুরুক পার্টনার্স ও অ্যাঙ্করলেস বাংলাদেশের কাছ থেকে গত অক্টোবরে ১৮ লাখ ডলার বিনিয়োগ পায় অ্যাগ্রোশিফট।


0 মন্তব্য

মন্তব্য করুন