সশস্ত্র বাহিনীতে যোগ দেয়ার বয়সসীমা বাড়াল রাশিয়া

টিবিএন ডেস্ক

জুলাই ২৫ ২০২৩, ২০:৪৬

সশস্ত্র বাহিনীতে রাশিয়ান পুরুষদের যোগদানের নতুন সর্বোচ্চ সময়সীমা ৩০ বছর। ছবি: সংগৃহীত

সশস্ত্র বাহিনীতে রাশিয়ান পুরুষদের যোগদানের নতুন সর্বোচ্চ সময়সীমা ৩০ বছর। ছবি: সংগৃহীত

  • 0

রাশিয়া তাদের সশস্ত্র বাহিনীতে যোগদানের জন্যে পুরুষদের বয়স ২৭ বছর থেকে বাড়িয়ে ৩০ বছরে উন্নীত করেছে। ফলে আরও বেশি সংখ্যক রাশিয়ানকে সশস্ত্র বাহিনীতে যোগদানের জন্য দায়বদ্ধ করা হচ্ছে।

রাশিয়ান পার্লামেন্টের নিম্নকক্ষে মঙ্গলবার এই সিদ্ধান্ত পাস করা হয়। নির্দেশনাটি পার্লামেন্টের উচ্চ কক্ষ ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অনুমোদনের অপেক্ষায় রয়েছে। নিম্নকক্ষের সম্মতি নির্দেশনাটির আনুষ্ঠানিক অনুমোদনের ইঙ্গিত দিয়েছে।

মস্কো গত বছর ইউক্রেইন আক্রমণে বিভিন্ন অঞ্চলের দখল নিতে তাদের সেনা সংখ্যা বাড়ানোর ঘোষণা দেয়। তারই অংশ হিসেবে সশস্ত্র বাহিনীতে যোগদানের ক্ষেত্রে পুরুষদের বয়স বাড়ানোর পদক্ষেপ নেয়া হয়েছে।

এর আগে গত শরতে রাশিয়ান সরকার প্রায় ৩০০ হাজার রাশিয়ান পুরুষকে সশস্ত্রবাহিনীতে যোগদানের জন্য একত্রিত করার ঘোষণা দেয়। ফলে কয়েক হাজার রাশিয়ান পুরুষ দেশ ছেড়ে চলে যায়।

একটি পরিসংখ্যানে গত সপ্তাহে বলা হয়েছে, সশস্ত্র বাহিনীতে যোগদানের বয়স বাড়ানোয় এখন আরও বেশি সংখ্যক রাশিয়ান পুরুষকে যোগদানের জন্য দায়বদ্ধ করা সম্ভব হবে। তারা ৫৫ বছর অতিক্রম করার আগ পর্যন্ত দেশসেবায় নিয়োজিত থাকবেন।

রাশিয়ার স্টেইট ডুমা দ্বিতীয় ও তৃতীয় পাঠে নিয়োগ বিলটি পাস করেছে। উচ্চকক্ষে ও প্রেসিডেন্টের অনুমোদনের পর আগামী বছরের ১ জানুয়ারি থেকে তা কার্যকর করা হবে।

কর্তৃপক্ষ জানিয়েছে, এই বিলটি অনুমোদন করা হলে, সব রাশিয়ান পুরুষের জন্য সামরিক পরিষেবা এক বছরের জন্য বাধ্যতামূলক করা হবে।

রাশিয়ান ডিফেন্স মিনিস্ট্রি সামরিক পরিষেবার জন্য পুরুষদের বয়সসীমা ১৮ থেকে ২৭ বছরের পরিবর্তে ২১ থেকে ৩০ বছরে উন্নীত করার প্রস্তাব দেয়। তবে পার্লামেন্টের নিম্নকক্ষের অনুমোদনে সর্বনিম্ন বয়সসীমা ১৮ বছর রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ডুমার ডিফেন্স অ্যাফেয়ার্স কমিটির প্রধান আন্দ্রেই কার্তাপোলভ ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সিকে বলেন, ‘আমাদের খসড়া বিলের শব্দচয়ন কিছুটা পরিবর্তন করা হয়েছে। জনসংখ্যা ও সংহতির পরিমাণ বজায় রাখার জন্য এটি গুরুত্বপূর্ণ ছিল।’

তিনি বলেন, ‘অনেক যুবকই ১৮ বছর থেকেই সশস্ত্র বাহিনীতে যোগ দিয়ে দেশের সেবা করতে চায়। তাদের সুযোগ দেয়া উচিত।’

ডিফেন্স মিনিস্ট্রি জানিয়েছে, খসড়া আইন অনুযায়ী বাধ্যতামূলক কল-আপের পর থেকে রাশিয়ান পুরুষেরা আর দেশত্যাগ করতে পারবে না। তাদের নিয়োগপত্র অনলাইনে জারি করার প্রক্রিয়া চলমান রয়েছে।

এছাড়া যারা কল-আপের পর নিয়োগের জন্য উপস্থিত হতে ব্যর্থ হবে তাদের ৩০হাজার রুবেল বা ৩৩২ ডলার জরিমানা করা হবে। ক্ষেত্র বিশেষে এই জরিমানার অংক দশগুন পর্যন্ত বাড়ানো হবে।


0 মন্তব্য

মন্তব্য করুন