সেকেন্ড মেজরিটি ব্ল্যাক কংগ্রেশনাল ডিসট্রিক্ট গঠনে অ্যালবামার আপত্তি

টিবিএন ডেস্ক

জুলাই ২২ ২০২৩, ১৩:৫৬

অ্যালবামার স্টেইট হাউযে রাজনৈতিক মানচিত্র নিয়ে নতুন পরিকল্পনা পাস হয়েছে। ছবি: সংগৃহীত

অ্যালবামার স্টেইট হাউযে রাজনৈতিক মানচিত্র নিয়ে নতুন পরিকল্পনা পাস হয়েছে। ছবি: সংগৃহীত

  • 0

সুপ্রিম কোর্টের সাম্প্রতিক আদেশের বিপক্ষে গিয়ে স্টেইটের নতুন রাজনৈতিক মানচিত্র গঠনে অস্বীকৃতি জানিয়েছে অ্যালবামা। স্টেইটটি শুক্রবার সেকেন্ড মেজরিটি ব্ল্যাক কংগ্রেশনাল ডিসট্রিক্ট গঠনে অস্বীকৃতি জানায়।

এর ফলে সংখ্যালঘু ভোটারদের অধিকার আদায় ও স্টেইটের নতুন রাজনৈতিক মানচিত্র গঠনের নিয়ে দ্বন্দ্ব আরও উসকে উঠবে বলে ধারণা করা হচ্ছে।

রিপাবলিকান নিয়ন্ত্রিত হাউয ও সেনেটের আইন প্রণেতারা সুপ্রিমকোর্টের আদেশের বিকল্প পরিকল্পনা পাস করেছেন। নতুন এই আইনে স্টেইটের সেকেন্ড ডিসট্রিক্ট ব্ল্যাক ভোটারদের অনুপাত ৩১ শতাংশ থেকে বাড়িয়ে ৪০ শতাংশে উন্নীত করা হয়েছে।

স্টেইটের রাজনৈতিক মানচিত্র গঠনের বিকল্প পরিকল্পনায় হাউয সদস্য ও সেনেটররা সাউথ-ইস্ট অ্যালবামা ডিসট্রিক্টের জন্য ৪২ শতাংশ ও ৩৮ শতাংশ সমঝোতা করেন।

স্টেইটের জিওপি গভর্নর কে আইভে দ্রুত এই বিলে সই করেছেন।

সুপ্রিম কোর্ট গত জুনে স্টেইটের রাজনৈতিক মানচিত্র গঠনের জন্য তিনজন বিচারকের একটি প্যানেলকে বহাল রাখে। ফলে স্টেইটের আইন প্রণেতাদের নতুন ডিসট্রিক্ট লাইন নির্ধারণের জন্য সময় বেঁধে দেয়া হয়।

অ্যালবামার বর্তমান স্টেইট মানচিত্রে সাতটি ব্ল্যাক ডিসট্রিক্টের মধ্যে একটি সংখ্যাগরিষ্ঠ ব্ল্যাক ডিসট্রিক্ট রয়েছে যার প্রায় ২৭ শতাংশ ব্ল্যাক। এই অনুপাত ফেডারেল ভোটিং অধিকার আইন লঙ্ঘন করে।

ভোটিং রাইটস অ্যাডভোকেটস ও ব্ল্যাক আইনপ্রণেতাদের দাবি, স্টেইট হাউযের নতুন পরিকল্পনা ব্ল্যাক ভোটারদের সঙ্গে অন্যায় আচরণের জিম ক্রো ইতিহাসকে আবার জাগিয়ে তুলছে।

সাবেক অ্যামেরিকান অ্যাটর্নি জেনারেল ও ন্যশনাল ডেমোক্র্যাটিক রিডিস্ট্রিক্টিং কমিটির চেয়ারম্যান এরিক হোল্ডার বলেছেন, ‘নতুন মানচিত্র ও এর সমর্থনকারী রিপাবলিকান রাজনীতিবিদরা জর্জ ওয়ালেসকে গর্বিত করবে।’

হোল্ডার এক বিবৃতিতে বলেন, ‘এটি দাম্ভিকতার সঙ্গে মাত্র কয়েক সপ্তাহ আগের অ্যামেরিকার সুপ্রিম কোর্টের একটি রক্ষণশীল আদেশকে অস্বীকার করে।’

হাউয রিপাবলিকানরা দাবি করেছেন, তাদের প্রস্তাবিত পরিকল্পনাটি ব্ল্যাক ভোটারদের কংগ্রেস ইলেকশনের ফলকে প্রভাবিত করার এখতিয়ারে সেকেন্ড ডিসট্রিক্ট গঠনের নির্দেশনা মেনে চলেছে। তবে বিরোধীরা বলছেন, তাদের পরিকল্পনাটি একটি সেকেন্ড মেজরিটি ব্ল্যাক ডিসট্রিক্ট গঠনের জন্য সুপ্রিম কোর্টের প্যানেলের নির্দেশনা লঙ্ঘন করেছে।

কয়েক সেনেটর অবশ্য বলেছেন, রিপাবলিকানরা প্যানেলের নির্দেশনা পুরোপুরি অস্বীকার করেনি বরং তারা ‘আংশিক অস্বীকার কাছাকাছি গেছে’, যাতে ব্ল্যাক ভোটাররা ‘তাদের পছন্দের প্রতিনিধি নির্বাচনের সুযোগ পায়’।

অ্যালবামার আইনসভার ১৪০ আসনের মধ্যে ৩৩ জন ব্ল্যাক আইনপ্রণেতা রয়েছে। তবে তাদের মধ্যে একজন আইনপ্রণেতা ছাড়া বাকি সবাই ডেমোক্র্যাট পার্টির।

বার্মিংহামের ডেমোক্র্যাট সেন রজার স্মিথারম্যান বলেন, ‘ওই ডিস্ট্রিক্টে একজন হোয়াইট রিপাবলিকান ছাড়া অন্য কারও জয়ী হওয়ার সুযোগ নেই। তারা কখনোই একজন ডেমোক্র্যাটকে নির্বাচিত করবে না। তারা ব্ল্যাকদের সুযোগ দেবে না।’

ডেমোক্র্যাট সেনেটররা বলেন, রিপাবলিকানরা ডেমোক্র্যাটিক সংখ্যাগরিষ্ঠের ডিসট্রিক্ট তৈরি করতে অনিচ্ছুক। তারা ভাবছেন প্যানেল তাদের অনৈতিক প্রস্তাব মেনে নেবে কিংবা রাষ্ট্রের দ্বিতীয় দফার আপিলে তারা জয়ী হবেন।

রিপাবলিকনারা দাবি করেছেন, তাদের রাজনৈতিক মানচিত্রটি আদালতের পূর্ণ নির্দেশনা মেনেছে যা মানচিত্রটি আদালতের নির্দেশনা পূরণ করে ও কমপ্যাক্ট জেলাগুলোকে পুনঃবিভাগের নির্দেশিকা মেনে আঁকা হয়েছে।

হাউয স্পিকার নাথানিয়েল লেডবেটার বলেছেন, ‘আপনি যদি ভাবেন সুপ্রিম কোর্টে আমাদের অবস্থান কোথায় ছিল, সুপ্রিম কোর্টে রায় ছিল ৫-৪। শুধু একজন বিচারকের ভিন্ন দৃষ্টিভঙ্গির প্রয়োজন ছিল।

‘আমি মনে করি, আমাদের যে আন্দোলন ও আজকে আমরা যা নিয়ে সমঝোতা করতে এসেছি তা আমাদের খুব ভালো একটি সুযোগ দেবে।’

রিপাবলিকান সেনেটের প্রেসিডেন্ট প্রো টেম গ্রেগ রিড বলেছেন, ডিসট্রিক্টের প্রস্তাবিত পরিবর্তনগুলো এটিকে আরও উন্নত করার সুযোগ দেবে।

তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি, আমরা একটি ভালো কাজ করেছি। তারা আমাদের প্রস্তাবে রাজি কিনা তা আদালতের উপর নির্ভর করবে।’

অ্যালবামার রাজনৈতিক মানচিত্র নিয়ে বিতর্ক দেশজুড়ে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। আশঙ্কা করা হচ্ছে, এই দ্বন্দ অ্যালবামা ছাড়িয়ে লুইযিয়ানা, জর্জিয়া, টেক্সাস ও অন্য স্টেইটেও ছড়িয়ে পড়তে পারে।


0 মন্তব্য

মন্তব্য করুন