নাইজেরিয়ায় অ্যামেরিকান কনভয়ে হামলায় জড়িতদের বিচার হবে: ব্লিনকেন

টিবিএন ডেস্ক

মে ১৮ ২০২৩, ২০:৪৫

আনাম্ব্রা স্টেইটে বিচ্ছিন্নতাবাদী তৎপরতা রোধে হিমশিম খাচ্ছে নিরাপত্তা বাহিনী। ফাইল ছবি

আনাম্ব্রা স্টেইটে বিচ্ছিন্নতাবাদী তৎপরতা রোধে হিমশিম খাচ্ছে নিরাপত্তা বাহিনী। ফাইল ছবি

  • 0

নাইজেরিয়ায় অ্যামেরিকান কনভয়ে ভয়াবহ হামলায় জড়িতদের বিচারের মুখোমুখি করার ঘোষণা দিয়েছেন অ্যামেরিকার সেক্রেটারি অফ স্টেইট অ্যান্টোনি ব্লিনকেন।

নাইজেরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় আনাম্ব্রা স্টেইটে মঙ্গলবারের ওই হামলার ঘটনায় এখন পর্যন্ত কোন গ্রুপ দায় স্বীকার করেনি। তবে ওই অঞ্চলে পুলিশ ও নিরাপত্তা সার্ভিসের ওপর বিভিন্ন হামলার ঘটনায় নিষিদ্ধ ঘোষিত একটি বিচ্ছিন্নতাবাদী গ্রুপকে দায়ী করা হয়ে থাকে।

এক বিবৃতিতে ব্লিনকেন বলেন, ‘আমরা এই হামলার কঠোর নিন্দা জানাই। এতে জড়িতদের আইনের কাঠগড়ায় দাঁড় করাতে আমরা আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্বে নিয়োজিত নাইজেরীয় সহকর্মীদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করব।’

নাইজেরিয়ার পুলিশ বুধবার এক বিবৃতিতে জানায়, অ্যামেরিকান কনভয়ে হামলায় সাতজন নিহত হয়েছেন। তারা সবাই নাইজেরিয়ার নাগরিক। 

স্থানীয় কর্মকর্তারা জানান, অ্যামেরিকান কনস্যুলেট কর্মীরা মানবিক সহায়্তা প্রকল্পে অংশ নিতে নাইজেরিয়ার আনাম্ব্রা স্টেইটের ওগবারু লোকাল গভর্নমেন্ট এরিয়ায় যাচ্ছিলেন। অস্ত্রধারীরা বেলা সাড়ে ৩টার দিকে তাদের কনভয় লক্ষ্য করে গুলি ছুড়তে থাকে। নিহতদের দেহ পরে আগুনে পুড়িয়ে দেয়া হয়। 

অ্যামেরিকান কর্মকর্তারা বলছেন, কনভয়ের যে কনস্যুলেট কর্মীরা প্রাণ হারিয়েছেন তারা কেউ অ্যামেরিকান নাগরিক নন। তবে তাদের বিস্তারিত পরিচয় প্রকাশ করা হয়নি। 

বিনকেন জানান, তারা অ্যামেরিকার আর্থিক সহযোগিতায় হাতে নেয়া একটি বন্যা মোকাবিলা প্রকল্প পরিদর্শনে যাচ্ছিলেন।

 


0 মন্তব্য

মন্তব্য করুন