জামিন পেলেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান

টিবিএন ডেস্ক

মে ১২ ২০২৩, ১৫:৩৯

জামিন শুনানির জন্য ইসলামাবাদ হাইকোর্ট পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। ছবি: পিটিআই পেশওয়ার টুইটার

জামিন শুনানির জন্য ইসলামাবাদ হাইকোর্ট পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। ছবি: পিটিআই পেশওয়ার টুইটার

  • 0

আল-কাদির ট্রাস্ট দুর্নীতির মামলায় ইসলামাবাদের হাইকোর্টে দুই সপ্তাহের জন্য জামিন পেলেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টির প্রধান ইমরান খান। ইসলামাবাদ হাইকোর্টে শুক্রবার দুপুরে তাকে জামিনের আদেশ দেন বিচারক মিয়ানগুল হাসান আওরঙ্গজেব ও সামান রাসাদ ইমতিয়াজের বেঞ্চ।

একইসঙ্গে অন্য কোনো মামলায় ইমরানকে আগামী ১৭ মে পর্যন্ত গ্রেপ্তার করা যাবে না বলেও নির্দেশ দেয়া হয়েছে। 

ডন ডটকমের প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

সাবেক এই প্রধানমন্ত্রীর জীবন নিয়ে খেলা হচ্ছে জানিয়ে দেশজুড়ে বিক্ষোভের ডাক দিয়েছে পিটিআই।

দুটি মামলার শুনানির নির্ধারিত দিন গত ৯ মে ইমরান খান হাইকোর্টে গেলে আদালত প্রাঙ্গণ থেকে তাকে হেফাজতে নেয়া হয়। এরপর তাকে আল-কাদির ট্রাস্ট দুর্নীতি মামলায় গ্রেফতার দেখানোর তথ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়। 

মামলার অভিযোগে বলা হয়েছে, সাবেক এই ক্রিকেটার ও তার স্ত্রী একটি রিয়েল এস্টেট কোম্পানির ৫০ বিলিয়ন রুপি বৈধ করার বিনিময়ে কয়েক বিলিয়ন রুপি উৎকোচ গ্রহণ করেন। 

গ্রেফতারের বিরুদ্ধে ইমরানের আইনজীবীরা সুপ্রিম কোর্টে আবেদন করলে বৃহস্পতিবার চিফ জাস্টিস উমার আতা বান্দিয়াল জানান, এই গ্রেফতার অবৈধ। তিনি ইমরানকে ইসলামাবাদ হাই কোর্টে যেতে বলেন।

ইমরানের আইনজীবীদের বক্তব্য শোনার পর চিফ জাস্টিস তাকে বলেন, ‘আপনার এই গ্রেফতার অকার্যকর, তাই এই পুরো প্রক্রিয়া নতুন করে শুরু করতে হবে।’

হাইকোর্টে বৃহস্পতিবার ইমরানের আইনজীবীরা জামিনের পাশাপাশি তার বিরুদ্ধে হওয়া সব মামলার বিশদ বিবরণ দেয়ার জন্য কর্তৃপক্ষকে নির্দেশ দিতে হাইকোর্টের কাছে আবেদন জানান। এসময় তাকে কড়া নিরাপত্তায় আদালতে হাজির করা হয়।

পিটিআই-এর আইনজীবী বাবর আওয়ান সংবাদকর্মীদের জানান, লাহোর থেকে একদল পুলিশ নতুন কোনো মামলায় ইমরানকে গ্রেফতারের পরোয়ানা নিয়ে রওনা হয়েছে।

তিনি বলেন, ‘প্রশাসনে দুই-তিনজন লোক ভয়ে আছেন যে, ইমরান জামিনে মুক্ত হলে তাদের চাকরি থাকবে না।’

পিটিআই-এর নেতা হামাদ আজহার টুইট করে বলেছেন, ‘ইমরান খানকে বার্তা দেয়া হয়েছে যে তাকে গ্রেফতারের আরেকটি চেষ্টা চলছে। ইমরান দেশবাসীকে শান্তিপূর্ণ বিক্ষোভের জন্য ডাক দিয়েছেন।’

আজহার জানান, তাদের নেতা পাকিস্তানের সংবিধান, গণতন্ত্র ও আইনের শাসনের জন্য লড়ছেন। তিনি সাধারণ মানুষের প্রতি রাস্তায় বের হয়ে এই লড়াইয়ে অংশ নেয়ার আহ্বান জানিয়েছেন।

দেশজুড়ে শান্তিপূর্ণ বিক্ষোভের ডাক দিয়ে টুইটবার্তায় পিটিআই জানিয়েছে, দলের চেয়ারম্যান ইমরানের উপর হামলার পর থেকেই তার জীবন নিয়ে খেলার চেষ্টা করা হচ্ছে। তাকে রাষ্ট্রের জঘন্য প্রতিশোধের শিকার হতে দেয়া হবে না।  

ইমরানকে গ্রেফতারের পর থেকে পাকিস্তানজুড়ে ছড়িয়ে পড়ে বিক্ষোভ। এতে বুধবার পর্যন্ত অন্তত ১০ জন নিহতের খবর পাওয়া গেছে। গ্রেফতার করা হয়েছে দুই হাজারেরও বেশি বিক্ষোভকারী ও পিটিআই নেতাকর্মীদের।

বিক্ষোভকারীদের কয়েকজন মঙ্গলবার বিভিন্ন সেনানিবাস, জেনারেল হেডকোয়ার্টার (জিএইচকিউ) এবং ফ্রন্টিয়ার ক্রপসের অফিসের বাইরে জড়ো হয় সেনাবাহিনীর বিরুদ্ধে শ্লোগান দেন। বিক্ষুব্ধ কর্মীরা রাওয়ালপিন্ডিতে সেনাবাহিনীর সদরদপ্তরে ঢুকে পড়েন এবং লাহোরে একজন ঊর্ধ্বতন সেনা কর্মকর্তার বাসায় হামলা চালানো হয়। স্যোশাল মিডিয়ায় বিভিন্ন হ্যাশট্যাগ ব্যবহার করে সামরিক বাহিনীবিরোধী বক্তব্যও প্রচার করা হয়। 

এসব ঘটনায় কড়া প্রতিক্রিয়া জানিয়েছে পাকিস্তান সেনাবাহিনী। ইন্টার সার্ভিসেস পাবলিক রিলেশনস (আইএসপিআর) বুধবার এক বিবৃতিতে বলেছে, ৯ মে দেশের ইতিহাসে একটি ‘কালো অধ্যায়’ তৈরি করেছে। 

বিবৃতিতে কঠোর হুঁশিয়ারি দিয়ে বলা হয়, ‘আমরা কাউকে আইন নিজের হাতে তুলে নিতে দেব না।’

এদিকে, পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ বলেছেন, ইমরান খানকে সুপ্রিম কোর্টের স্বস্তি দেয়াটা ন্যাশনাল রিকনসিলিয়েশন অর্ডিন্যান্সের (এনআরও) কাজ হয়েছে।

ফেডারেল কেবিনেটের উদ্দেশ্যে শেহবাজ বলেন, ‘আপনারা যদি এই ’লাডলার' সঙ্গে পক্ষপাতমূলক আচরণ করতে চান, তাহলে দেশের সব ডাকাতদেরও জেল থেকে ছেড়ে দেয়া উচিত… সবাইকে মুক্ত করে দেয়া হোক।'


0 মন্তব্য

মন্তব্য করুন