রাষ্ট্রদ্রোহীতার দায়ে রুশ শীর্ষ সাইবার কর্মকর্তার ১৪ বছরের কারাদণ্ড

টিবিএন ডেস্ক

জুলাই ২৬ ২০২৩, ১৭:৫০

দোষী সাইবার সিকিউরিটি প্রধান ইলিয়া সোচকোভ। ছবি: সংগৃহীত

দোষী সাইবার সিকিউরিটি প্রধান ইলিয়া সোচকোভ। ছবি: সংগৃহীত

  • 0

বিদেশি গুপ্তচরের কাছে দেশের গোপনীয় তথ্য পাচারের অভিযোগের ভিত্তিতে রাশিয়ার অন্যতম শীর্ষ সাইবার নিরাপত্তা কর্মকর্তাকে ১৪ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।

রাশিয়ার বিচারক আলেকজেন্ডার রায়বেক বুধবার জানিয়েছেন, সাইবার সিকিউরিটি প্রধান ইলিয়া সোচকোভকে রাশিয়ার ফৌজদারি আইনের ২৭৫ ধারায় দোষী সাব্যস্ত করে তাকে ১৪ বছরের সাজা দিয়েছে।

রাশিয়ার গোয়েন্দারা ২০২১ সালের সেপ্টেম্বরে সোচকোভকে গ্রেফতার করে। গত সপ্তাহে আইনজীবীরা তার ১৮ বছরের সাজার আবেদন করেছিল।

সোচকোভ ২০০৩ সালে রাশিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ সাইবার সিকিউরিটি গ্রুপ- আইভি প্রতিষ্ঠা করেন। চলতি বছরের শুরুতে গ্রুপটি রাশিয়ার বাজার থেকে নিজেদের সরিয়ে নিয়ে সিঙ্গাপুরে ভিত্তিক ব্যবসা শুরু করে। তবে, সোচকোভের কাছে কোম্পানির এক অংশের শেয়ার ছিল।

তাকে যখন গ্রেফতার করা হয় তখন কোম্পানিটি রাশিয়াসহ বিভিন্ন দেশের হাই-টেক অপরাধ, অনলাইন জালিয়াতির নিয়ে কাজ করছিল। বিভিন্ন ব্যাংক, এনার্জি কোম্পানি, টেলকম ফার্ম ও ইন্টারপোল তাদের গ্রাহক ছিল।

তবে দোষী সাব্যস্ত হওয়ার পর তার সাবেক সহকর্মীরা এক বিবৃতিতে জানিয়েছেন, তাদের লিগ্যাল টিম সোচকোভের সাজার ব্যপারে আবার আপিল করবেন এবং পুতিনকে মধ্যস্থতার জন্য আহ্বান জানাবেন।

সাম্প্রতিক বছরগুলোতে বিজ্ঞানী, সেনা, সরকারী কর্মকর্তা, সাবেক সাংবাদিকসহ অনেকেই রাষ্ট্রদোহীতার অভিযোগের সম্মুখীন হয়েছেন। এদের মধ্যে প্রযুক্তিবিদেরা বেশি অভিযুক্ত হয়েছেন।


0 মন্তব্য

মন্তব্য করুন