ওডিশা ট্রেন দুর্ঘটনা: নিহতের সংখ্যা বেড়ে ২৮৮

টিবিএন ডেস্ক

জুন ৩ ২০২৩, ১৭:২৯

ভারতের ওডিশায় তিন ট্রেনের মারাত্মক সংঘর্ষ। ছবি: বিবিসি নিউয

ভারতের ওডিশায় তিন ট্রেনের মারাত্মক সংঘর্ষ। ছবি: বিবিসি নিউয

  • 0

ভারতের ওডিশায় তিন ট্রেনের সংঘর্ষে নিহতের সংখ্যা ২৮৮ তে পৌঁছেছে। আহত হয়েছে অন্তত ৮০০ যাত্রী। ওডিশার বালেশ্বর জেলার বাহাঙ্গাবাজার স্টেশনের কাছে শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

দুর্ঘটনায় দুমড়ে যাওয়া বগির নিচে জীবিত আর কোনো যাত্রী না থাকায় উদ্ধার কাজ শেষ করার ঘোষণা দিয়েছে রেস্কিউ টিম।  

কর্মকর্তারা জানিয়েছেন, চেন্নাইয়ের পথে থাকা করম্যান্ডেল এক্সপ্রেস ট্রেন বালেশ্বর জেলার বাহাঙ্গাবাজার স্টেশনের কাছে একটি মালবাহী ট্রেনের সঙ্গে সংঘর্ষের পর লাইনচ্যুত হয়ে পাশের রেল ট্র্যাকে আছড়ে পড়ে উল্টে যায়। 

এরপর ওই এলাকা পেরুনো কলকাতার উদ্দেশে ছেড়ে আসা যাত্রীবাহী ব্যাঙ্গালুরু-হাওড়া এক্সপ্রেস ট্রেনের সঙ্গে লাইনচ্যুত ট্রেনের সঙ্গে সংঘর্ষ হয়। 

এনডিটিভি জানিয়েছে, দুই যাত্রীবাহী ট্রেনের ১০ থেকে ১২টি বগির সংঘর্ষে অন্তত ২৮৮ যাত্রী নিহত হয়েছেন। এ সংখ্যা আরও বাড়তে পারে। দুর্ঘটনায় আহত হয়েছেন ৮০৩ যাত্রী। 

ন্যাশনাল ডিযাস্টার রেসপন্স ফোর্সের (এনডিআরএফ) প্রধান আতুল কারওয়াল এএনআই নিউয এযেন্সিকে বলেছেন, ‘শক্তিশালী ধাক্কার মারাত্মক সংঘর্ষে ট্রেনের বেশ কয়েকটি বগি ছিন্নভিন্ন হয়ে গেছে।’

দুর্ঘটনায় আহত এক যাত্রী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায়বলেন, ‘আমার সৌভাগ্য আমি বেঁচে ফিরেছি। তবে আমার আশেপাশের অনেক যাত্রী মারা গেছেন।’

দুর্ঘটনায় নিহতদের স্বজের কাছে মরদেহ হস্তান্তরের প্রক্রিয়া শুরু করেছে কর্তৃপক্ষ। 

তারা জানিয়েছেন, স্বজনদের দেয়া তথ্যের সঙ্গে ময়নাতদন্তের রিপোর্ট মিলিয়ে মরদেহ হস্তান্তর করা হবে। অবশ্য যাদের চিহ্নিত করা সম্ভব হবে না তাদের ডিএনএ নমুনা সংগ্রহ করে মরদেহ হস্তান্তর করা হবে। 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শনিবার দুর্ঘটনাস্থল পরিদর্শন করেন। এ সময় তিনি আহতদের চিকিৎসার খোঁজ নেন। 

ভারতের রেলওয়ে মন্ত্রণালয় দুর্ঘটনায় নিহতদের পরিবারপ্রতি এক মিলিয়ন রুপি, গুরুতর আহতদের চিকিৎসার জন্য দুই শ হাজার রুপি ও আহতদের জন্য ৫০ হাজার রুপি অর্থ সাহায্য ঘোষণা করেছে। 

ভারতের ইতিহাসে এটি এই শতকের সবচেয়ে মারাত্মক ট্রেন দুর্ঘটনা। 

রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, ভারতের ইতিহাসে এটি তৃতীয় বড় ট্রেন দুর্ঘটনা।

দক্ষিণ-পূর্ব রেলওয়ে বিভাগের খড়গপুর রেললাইনে এই দুর্ঘটনা ঘটায় ৪৮ টি ট্রেন বাতিল করেছে রেলওয়ে বিভাগ। এছাড়া ৩৯ টি ট্রেন ভিন্ন লাইন ধরে চলাচল করেছে এবং ১০ টি ট্রেনের যাত্রা সংক্ষিপ্ত করা হয়েছে। 

বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র প্রধান ও আন্তর্জাতিক সংস্থা ভারতের ভয়াবহ এই ট্রেন দুর্ঘটনায় শোক ও সমবেদনা জানিয়েছে। 


0 মন্তব্য

মন্তব্য করুন