হোয়াইট হাউয ছাড়ার পর ফুলেফেঁপে উঠেছেন ট্রাম্প

টিবিএন ডেস্ক

এপ্রিল ১৫ ২০২৩, ২০:৫৯

হোয়াইট হাউয ছাড়ার পর ফুলেফেঁপে উঠেছেন ট্রাম্প
  • 0

অ্যামেরিকার সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প হোয়াইট হাউয ছাড়ার পর তার ব্যবাসায়িক প্রতিষ্ঠানের সংখ্যা বেড়ে দ্বিগুণ হয়েছে। তার জমা দেয়া নতুন একটি আর্থিক প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে।

ট্রাম্প ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেয়ার ঘোষণা দেয়ার পর নিয়ম অনুযায়ী তিনি ফেডারেল ইলেকশন কমিশনে ১০১ পৃষ্ঠার একটি ডিসক্লোজার রিপোর্ট জমা দিয়েছেন। 

এবিসি নিউযের বরাতে, ওই প্রতিবেদনে ২০২২ সালের জানুয়ারি থেকে তার সব ব্যক্তিগত সম্পদের বিবরণ এবং আয়ের হিসাব রয়েছে। প্রেসিডেন্টের দায়িত্বপালন শেষে সাধারণ জীবনে ফিরে আসার পর এবাই প্রথম ট্রাম্পের ব্যবসায়িক আয়ের পরিমাণ জনসম্মুখে এল। 

প্রতিবেদনটি জমা দিতে ট্রাম্পকে দুই দফায় ৪৫ দিন করে সময় বাড়িয়ে দেয়া হয়। তবে এরপরেও তিনি কয়েক সপ্তাহ পিছিয়ে নিজের আর্থিক হিসাব দাখিল করেন। 

প্রতিবেদনে দেখা যায়, ২০২২ সাল থেকে ট্রাম্প শত শত নতুন সম্পদের মালিক হয়েছেন। সাবেক এই প্রেসিডেন্টের ব্যবসা ঠিক কীভাবে এতটা বেড়েছে তা নিয়ে সন্দিহান ফেডারেল ইলেকশন কমিশন।

এফডিএ-র দাবি অনুযায়ী, ট্রাম্প শুধু আর্থিক হিসাবের তথ্য জমা দিয়েছেন কিন্তু এসবের উৎস তিনি জানাননি।

প্রতিবেদন অনুসারে, ভক্ত-সমর্থকদের কাছে বেশ প্রিয় ট্রাম্পের মার-এ-লাগো ক্লাবে গত ১৫ মাসে ৫ মিলিয়ন ডলারেরও বেশি আয় হয়েছে। তার ২০২১ সালের প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছিল, ক্লাবটি বছর শেষে ২৪ মিলিয়ন ডলারের বেশি আয় করেছে। 

ট্রাম্পের আরেক জনপ্রিয় প্রতিষ্ঠান ওয়াশিংটন ডি.সি-র ওল্ড পোস্ট অফিসের ট্রাম্প হোটেল। ক্ষমতায় থাকার সময় এই হোটেল ছিল তার সমর্থক ও ব্যবসায়িক সঙ্গীদের প্রিয় গন্তব্য। ২০২২ সালের মে মাসে হোটেলটি বিক্রি করে দেয়া হয়। তবে জমা দেয়া প্রতিবেদনে বলা হয়েছে, বিক্রির আগের মাসগুলোতে এ হোটেল ৫ মিলিয়ন ডলারেরও বেশি ব্যবসা করেছে।

ট্রাম্প তার প্রতিবেদনে দেখিয়েছেন, ভার্জিনিয়া, নিউ জার্সি, পাম বিচ, স্কটল্যান্ডের পাশাপাশি নিউ ইয়র্ক এবং শিকাগোতে তার উল্লেখযোগ্য সম্পত্তির প্রতিটি থেকেই ৫ মিলিয়ন ডলারের বেশি আয় হয়েছে। 

এতে বলা হয়েছে,শুধু ট্রাম্প মিডিয়ার 'ট্রুথ সোশ্যাল প্ল্যাটফর্মের' উপার্জনই ৫ মিলিয়ন থেকে ২৫ মিলিয়ন ডলার। তবে গত ১৫ মাসে এর নেট আয় বেড়ে হয়েছে ২০১ মিলিয়ন ডলার। 

এছাড়া ট্রাম্পের লেখা বই ‘দ্য আর্ট অফ ডিল’ প্রকাশ হওয়ার পর থেকে প্রচণ্ড ব্যবসা সফল।


0 মন্তব্য

মন্তব্য করুন