নানের মরদেহ ৪ বছরেও অক্ষত!

টিবিএন ডেস্ক

মে ২৮ ২০২৩, ১৭:২৪

সিস্টার উইলহেলমিনা লেনচেস্টারের মরদেহে চার বছরেও পঁচন ধরেনি। প্রতীকী ছবি

সিস্টার উইলহেলমিনা লেনচেস্টারের মরদেহে চার বছরেও পঁচন ধরেনি। প্রতীকী ছবি

  • 0

মৃত্যুর পর কেটে গেছে চার বছর। সমাধিস্থ নানের দেহ এতদিনে মাটির সঙ্গে প্রায় মিশে যাওয়ার কথা। অথচ কবর খোড়ার পর সবার চোখ চড়কগাছ। একদম অক্ষত মরদেহ, ঠিক যেন কিছুক্ষণ আগে ঘুমিয়েছেন।

মিযৌরির দ্য বেনেডিক্টাইনস অফ মেরি, কুইন অফ অ্যাপোস্টেলে এমন ঘটনা তৈরি করেছে চাঞ্চল্য। 

এখন থেকে চার বছর আগে ২০১৯ সালের ২৯ মে মারা যান সিস্টার উইলহেলমিনা লেনচেস্টার। বয়স হয়েছিল ৯৫ বছর। মৃত্যুর পর তাকে সমাধিস্থ করা হলেও এত দিনে দেহ রয়ে গেছে অক্ষত। তাকে এক নজর দেখতে কানসাস সিটির বাইরের ছোট্ট শহরটিতে ভিড় জমাচ্ছেন শত শত মানুষ। 

মনেস্ট্রি চ্যাপেলে তার কবর সরিয়ে আনতে গত ১৮ মে শুরু হয় সমাধি খনন। এরপর কফিনটি খোলার পর দেখা যায় সম্পূর্ণ অক্ষত আছে লেনচেস্টারের দেহ। কফিনের কাঠটি ফাটল ধরায় মাটিসহ বিভিন্ন ময়লা ঢুকলেও ক্ষতি হয়নি মরদেহের। 

নাম প্রকাশে অনিচ্ছুক এক একজন সিস্টার বলেন, ‘গোরস্থান কর্মীদের কথা অনুযায়ী আমরা শুধু হাড়গোড় পাওয়ার আশা করছিলাম। কারণ সিস্টার লেনচেস্টারের দেহ সংরক্ষণের কোনো চেষ্টাই কারা হয়নি। সাধারণ একটি কাঠের কফিনে তাকে কবর দেয়া হয়েছিল।’ 

ক্যাথলিক ধর্মবিশ্বাসীদের ধারণা, পবিত্রতা ও পুণ্যের কারণে মৃত্যুর বহুদিন পরেও কারও কারও দেহ অক্ষত থাকে। 

ক্যারোলাইনা ইউনিভার্সিটির ফরেনসিক বিভাগের শিক্ষক নিকোলাস পাসসাল্যাকুয়া বলেন, ‘সাধারণত কফিন ছাড়া বা কোনো কিছু দিয়ে না মুড়িয়ে দাফন করা মানবদেহ পাঁচ বছরের মধ্যে কঙ্কালে পরিণত হয়। তবে এক্ষেত্রে মরদেহটি কফিনে ছিল। তাই চার বছর পরও এটি অক্ষত দেখে আমি মোটেও অবাক হচ্ছি না।’


0 মন্তব্য

মন্তব্য করুন