শিশুদের সুরক্ষায় ই-সিগারেট বন্ধ করার আহ্বান বৃটিশ ডাক্তারদের

টিবিএন ডেস্ক

জুন ৬ ২০২৩, ১৮:৫৬

বৃটেইনে শিশুদের ভেপ ব্যবহার বাড়ছে স্বাস্থ্যঝুঁকিতে । ছবি: সংগৃহীত

বৃটেইনে শিশুদের ভেপ ব্যবহার বাড়ছে স্বাস্থ্যঝুঁকিতে । ছবি: সংগৃহীত

  • 0

শিশুদের স্বাস্থ্য সুরক্ষায় ভেপিং বা ই-সিগারেট নিষিদ্ধ করার আহ্বান জানিয়েছেন বৃটেনের ডাক্তাররা।

যে কারণে দেশটির সরকার ১৮ বছরের কম বয়স্কদের মধ্যে ভেপিং কমানোর পরিকল্পনা শুরু করেছে। এর ফলে, ভেপিংয়ের পণ্য বাজারজাত ও প্রচারের ক্ষেত্রে আরও কঠোর নিয়ম প্রয়োগ করা হবে।

একটি ধূমপান বিরোধী গ্রুপের দাবি, এই নিষেধাজ্ঞার কারণে কিছু প্রাপ্ত বয়স্কদের ধূমপান ছেড়ে দিতে অসুবিধা হবে। ফলে অবৈধ ই-সিগারেটের ব্যবসা বেড়ে যাবে।

শিশুদের কাছে ভেপিং ও ই-সিগারেট বিক্রি করা বে-আইনি। তবে ১১-১৭ বছর বয়সীদের ভেপিং নিয়ে পরীক্ষা নিরীক্ষা বন্ধ হয়নি। অ্যামেরিকা ভিত্তিক ধূমপান বিরোধী সংগঠন অ্যাকশন অন স্মোকিং অ্যান্ড হেলথের এক জরিপ অনুযায়ী, শিশুদের কাছে ভেপ ও ই-সিগারেট বিক্রির মাত্রা ২০২২ সালে ৭.৭ শতাংশ থেকে বেড়ে ২০২৩ সালে ১১.৬ শতাংশ হয়েছে।

বতর্মানে ১৬-১৭ বছর বয়সীদের মধ্য ১৫ শতাংশ ও ১৮ বছর বয়সীদের মধ্যে ১৮ শতাংশ ই-সিগারেট ব্যবহারকারি রয়েছে।

বৃটিশ প্রাইম মিনিস্টার ঋষি সুনাক সাম্প্রতিক এক মন্তব্যে বলেন, ‘বিষয়টি হাস্যকর। যেখানে প্রাপ্ত বয়স্কদের ধুমপান ছেড়ে দেয়া উচিত সেখানে তারা শিশুদের কাছে আবেদন পাবার জন্য ভেপের ডিজাইন ও প্রচারণা করছে।’

বিবিসির এক তদন্তে দেখা যায়, এক হাই স্কুল থেকে বাজেয়াপ্ত ভেইপগুলোতে সীসা, নিকেল ও ক্রোমিয়ামের মাত্রা অনিরাপদ। এগুলো শিশুদের ফুসফুসে প্রবেশ করে। রয়্যাল কলেজ অফ পেডিয়াট্রিক অ্যান্ড চাইল্ড হেলথ বলেছে, বৃটিশ সরকারের নিঃসন্দেহে ই-সিগারেট নিষিদ্ধ করা উচিত।

পেডিয়াট্রিক রেসপিরেটরি কনসালট্যান্ট এবং আরসিপিসিএইচ ভাইস প্রেসিডেন্ট ডা.মাইক ম্যাককেইন বিবিসিকে বলেন, ‘ভেপিং শিশুদের মধ্যে দ্রুত মহামারি হয়ে উঠছে। আমার আশংকা এ নিয়ে কোনো পদক্ষেপ নেয়া না হলে নিশ্চিতভাবে এক সংকটের দিকে যাচ্ছি।’

তিনি আরও বলেন, ভেপিং পণ্যগুলো ঝুঁকিমুক্ত নয়। এ নিয়ে গবেষণা এখনও শুরুর দিকে যার ফলে এখনই তরুণদের ফুসফুস, হৃদযন্ত্র ও মস্তিষ্কের ওপর এর দীর্ঘমেয়াদী প্রভাব সম্পর্কে ধারণা দেয়া সম্ভব নয়।


0 মন্তব্য

মন্তব্য করুন