আইসিসির আয়ের সর্বোচ্চ ভাগ পাবে ভারত

টিবিএন ডেস্ক

মে ১০ ২০২৩, ১৮:২০

ছবি: আইসিসি-ক্রিকেট ডটকম

ছবি: আইসিসি-ক্রিকেট ডটকম

  • 0

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) আগামী চার বছরে (২০২৪-২৭) আয়ের সর্বোচ্চ ভাগ পাবে ভারত। সংস্থাটির সম্ভাব্য আয়ের পরবর্তী প্রস্তাবিত মডেলে এ কথা বলা হয়েছে।

মডেল অনুযায়ী আগামী চার বছরে আইসিসির সম্ভাব্য আয় বছরে ৬০০ মিলিয়ন ডলার। এর মধ্যে প্রতি বছর ২৩০ মিলিয়ন ডলার করে পাবে ভারতীয় বোর্ড (বিসিসিআই), যা মোট আয়ের প্রায় ৩৮.৫ শতাংশ। দ্বিতীয় সর্বোচ্চ আয়ের ভাগ পাবে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। ৪১.৩৩ মিলিয়ন ডলার পাবে তারা, যা আইসিসির বার্ষিক আয়ের ৬.৮৯ শতাংশ। 

ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ‘ইএসপিএন ক্রিকইনফো’ এই মডেলের তথ্য প্রকাশ করেছে।

মডেল অনুযায়ী অস্ট্রেলিয়া ও পাকিস্তান আইসিসির আয়ের ভাগ পাওয়ার দিক থেকে তৃতীয় ও চতুর্থ অবস্থানে আছে। তারা পাবে আইসিসির মোট আয়ের ৬.২৫ ও ৫.৭৫ শতাংশ।

এর পরের পূর্ণ সদস্য দেশগুলোর আইসিসি থেকে আয় হবে ৫ শতাংশের কম। এর মধ্যে অষ্টম অবস্থানে থাকা বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ২৬.৭৪ মিলিয়ন ডলার পাবে, যা মোট আয়ের ৪.৪৬ শতাংশ। আর সবচেয়ে কম ভাগ পাবেআফগানিস্তান, যা ২.৮০ শতাংশ।

মিডিয়া স্বত্ব বিক্রি করে আয়ের সবচেয়ে বড় অংশ পায় আইসিসি। প্রায় ৩.২ বিলিয়ন ডলার আয় করবে সংস্থাটি। এরমধ্যে চার বছরের জন্য ৩ বিলিয়ন ডলার দেবে ভারতের 'ডিজনি স্টার'। 


0 মন্তব্য

মন্তব্য করুন