অ্যাটলান্টিকের গভীরে বিস্ফোরিত টাইটান, আরোহীদের মৃত্যু

টিবিএন ডেস্ক

জুন ২৩ ২০২৩, ১:৩৩

টাইটান সাবমার্সিবল ও এর আরোহীরা। ছবি: সংগৃহীত

টাইটান সাবমার্সিবল ও এর আরোহীরা। ছবি: সংগৃহীত

  • 0

টাইটানিকের ধ্বংসাবশেষ দেখাতে যাওয়া ওশানগেট কোম্পানির সাবমার্সিবল টাইটানের আরোহীদের কেউই আর বেঁচে নেই। বিষয়টি নিশ্চিত করেছে ইউএস কোস্ট গার্ড।

বৃহস্পতিবার বিকেল ৩টায় এক সংবাদ সম্মেলনে কোস্ট গার্ডের পক্ষ থেকে জানানো হয় অ্যাটলান্টিকের ৩ হাজার ৩০০ মিটার গভীরে পানির প্রচণ্ড চাপে বিস্ফোরিত হয় 'টাইটান', মুহূর্তে প্রাণ হারান এর পাঁচ আরোহী।

এর আগে, টাইটানিকের কাছে খুঁজে পাওয়া ধ্বংসাবশেষের মধ্যে সাবমার্সিবল টাইটানের ল্যান্ডিং ফ্রেম ও রিয়ার কভার খুঁজে পায় অনুসন্ধানী দল। টাইটানিকের ধ্বংসাবশেষ থেকে ৬০০ ফুট দূরে টাইটানের ৫টি অংশ পাওয়া গেছে।

সংবাদ সম্মেলনে কোস্ট গার্ডের অফিসার রিয়াল অ্যাডমিরাল জন মওগার বলেন, ‘অনুসন্ধানের সময় পাওয়া ধ্বংসাবশেষ সাবমার্সিবলটিতে একটি বিপর্যয়কর বিস্ফোরণের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ’।

নিহতদের পরিবারকে এ খবর পৌঁছে দেয়া হচ্ছে বলে জানান তিনি।

টাইটানিকের কাছে পৌঁছানোর আধ কিলোমিটারের কিছু আগেই বিস্ফোরণ ঘটে টাইটানে। যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার সময় হিসাব করে এমনটাই ধারণা করা হচ্ছে। টাইটানিকের সঙ্গে আঘাতের কারণে বিস্ফোরণের কোনো আলামত পাওয়া যায়নি।

এক শ বছরেরও আগে ১৯১২ সালে অ্যাটলান্টিকে ডুবে যাওয়া টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে যাওয়া ওশানগেট কোম্পানির পর্যটকবাহী সাবমার্সিবল ‘টাইটান’ রোববার যাত্রা শুরুর পৌনে ১ ঘণ্টার মধ্যে নর্থ অ্যাটলান্টিকে নিখোঁজ হয়।

এই সাবমার্সিবলে আরোহী হিসেবে ছিলেন পাকিস্তানি ধনাঢ্য ব্যক্তি ৪৮ বছরের শাহজাদা দাউদ ও তার ১৯ বছর বয়সী ছেলে সুলেমান, ব্রিটিশ ধনকুবের ৫৮ বছরের হামিশ হার্ডিং, ৭৭ বছর বয়সী সাবেক ফ্রেঞ্চ ডাইভার পল-হেনরি নারজিওলেট এবং সাবমার্সিবলের চালক ও ওশানগেট কোম্পানির প্রধান নির্বাহী স্টকটন রাশ।


0 মন্তব্য

মন্তব্য করুন