নারী বলে ক্যারিয়ারে ভিন্ন মানদণ্ডের মুখোমুখি হয়েছি: হোকুল

মার্চ ২৩ ২০২৩, ১৯:১৫

নিউ ইয়র্ক গভর্নর ক্যাথি হোকুল

নিউ ইয়র্ক গভর্নর ক্যাথি হোকুল

  • 0

দেশের ১২ নারী গভর্নরের একজন নিউ ইয়র্কের ক্যাথি হোকুল। ক্যারিয়ারে পুরুষ সহকর্মীদের টেক্কা দিতে নারী হিসেবে নানা চ্যালেঞ্জ পার করেছেন তিনি।

‘বিগ অ্যাপল’ খ্যাত দেশের গুরুত্বপূর্ণ স্টেইট নিউ ইয়র্কের দীর্ঘ ইতিহাসে প্রথম নারী গভর্নর ক্যাথি হোকুল। আগের মেয়াদে তিনি ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করেন। প্রতিদ্বন্দ্বি রিপাবলিকান গভর্নর প্রার্থী লি যেলডিনকে বিপুল ভোটে হারিয়ে তিনি এবারে গভর্নর নির্বাচিত হন। 

 

সম্প্রতি আইউইটনেস নিউজকে দেয়া সাক্ষাৎকারে নিজের ক্যারিয়ার, চ্যালেঞ্জ ও নারীর উন্নয়ন নিয়ে কথা বলেছেন ক্যাথি হোকুল।

 

গভর্নর জানিয়েছেন, নারী হওয়ার কারণে ক্যারিয়ার বরাবরই ভিন্ন মানদণ্ডে বিচার করা হয়েছে তাকে। তারপরও যোগ্যতার প্রমাণ দিয়ে গেছেন তিনি।

 

হোকুল বলেন, ‘যেটি আমাকে সাহায্য করেছে তা হলো কাজের এই ক্ষেত্রটিতে আমি একাই নারী ছিলাম। ফলে আমি একাই সবার আড়ষ্টতা ভেঙেছি, সবাইকে বুঝিয়েছি, আমার মধ্যেও পুরুষের মতোই দৃঢ়তা ও সাহস আছে। যখনই যে কাজ আমাকে দেয়া হয়েছে, সে কাজে দৃঢ়তা আর সাহস প্রদর্শন করতে হয়েছে। তবে এমনটাই যে সবসময় হতে হবে তা নয়, সহযোগিতামূলক উপায়ও অবলম্বন করা যেতে পারে… এটা অহংবোধ বা প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে বিশাল কোনো যুদ্ধের বিষয় নয়। আমি জানি এসব যুদ্ধ আমি যে কোনো সময়ই করতে পারব, তবে আমার এর প্রয়োজন নেই।'

 

পাবলিক সার্ভিসে নারীদের আরও বেশি যুক্ত হওয়া উচিত বলে মনে করেন এই গভর্নর। 

 

তিনি বলেন, ‘আমি চাই, আমার জন্য কাজ করা প্রতিটি নারী দেখুক যে পাবলিক সার্ভিসে তারাও অনেক কিছু করে দেখাতে পারবে। নির্বাচিত হোক কি না হোক, তাদের কাজের একটা গুরুত্ব থাকবে… আমি যে দরজা খুলে দিয়েছি, আশা করি একদিন সেই দরজা পেরিয়ে আরও অনেক নারী এই অফিস চালাতে আসবে।’


0 মন্তব্য

মন্তব্য করুন