তীব্র দাবদাহে টেক্সাস ও লুইযিয়ানায় দুই সপ্তাহে ১৫ মৃত্যু

টিবিএন ডেস্ক

জুন ২৯ ২০২৩, ২০:০১

টেক্সাস ও লুইযিয়ানায় তাপমাত্রা ছাড়িয়েছে তিন অঙ্কের ঘর। ছবি: সংগৃহীত

টেক্সাস ও লুইযিয়ানায় তাপমাত্রা ছাড়িয়েছে তিন অঙ্কের ঘর। ছবি: সংগৃহীত

  • 0

তীব্র দাবদাহে গত দুই সপ্তাহে অ্যামেরিকার টেক্সাস ও লুইযিয়ানায় অন্তত ১৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে টেক্সাসের ওয়েব কাউন্টিতে মারা গেছেন ১১ জন। কাউন্টির মেডিক্যাল কর্মকর্তা কোরিন স্টার্ন জানান, মৃতদের বয়স ৬০ থেকে ৮০ বছর।

তিনি বলেন, ‘এরকম আমরা সচারচর দেখি না… ওয়েব কাউন্টি আগেও দাবদাহ দেখেছে। তবে এবার আমার মনে হয় আমাদের কাউন্টি এমন তাপদাহ আশা করেনি… হিট ডোমের কারণে নজিরবিহীন এই তাপমাত্রা দেখতে হচ্ছে।’

একটি অঞ্চলজুড়ে গরম বাতাসের প্রবাহ আটকে পড়লে তাকে বলা হয় হিট ডোম। হিট ডোম কয়েকটি স্টেইটজুড়ে বিস্তৃত এবং বেশ কিছুদিনব্যাপী স্থায়ী হতে পারে। এটি যে অঞ্চলে অবস্থান করে সেখানকার আবহাওয়া অত্যন্ত উষ্ণ থাকে, অনেকটা ওভেনের মতো পরিবেশ তৈরি হয়।

অ্যামেরিকার দক্ষিণাঞ্চলে গত দুই সপ্তাহ ধরে হিট ডোম তৈরি হয়ে আছে। চলতি সপ্তাহে এর প্রভাবে টেক্সাস ও লুইযিয়ানায় তাপমাত্রা ১০০ ডিগ্রি ফারেনহাইট ছাড়িয়েছে।

এই পরিস্থিতিকে ‘অত্যাধিক গরম’ বলে সতর্কতা জারি করেছে ন্যাশনাল ওয়েদার সার্ভিসেস, যা সংস্থাটির সর্বোচ্চ হিট অ্যালার্ট।

টেক্সাসের বিগ বেন্ড ন্যাশনাল পার্কে হাইকিংয়ে গিয়ে গত ২৫ জুন এক ব্যক্তি ও তার ১৪ বছর বয়সী ছেলে অসুস্থ হয়ে মারা গেছেন। সেদিন সেখানকার তাপমাত্রা ছিল ১১৯ ডিগ্রি ফারেনহাইট।

স্টেইটের স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, গত ২০ জুন স্টেইটের বিভিন্ন ইমার্জেন্সি রেসপন্স সার্ভিসে (ইআর) গরমে অসুস্থ হয়ে চিকিৎসার জন্য গিয়েছেন অন্তত ৩৫০ জন। এটি একদিনে ইআর ভিজিটের ক্ষেত্রে ২০২২ ও ২০২৩ সালের রেকর্ড ভেঙেছে।

লুইযিয়ানায় ক্যাড্ডো প্যারিশে তীব্র গরমে গত ২১ জুন ৬২ বছর বয়সী এক নারী ও গত রোববার ৪৯ বছর বয়সী এক পুরুষের মৃত্যু হয়েছে।

এবার ন্যাশনাল ওয়েদার সার্ভিসেস, সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন- সিডিসি ও অকুপেশনাল সেফটি অ্যান্ড হেলথ অ্যাডমিনিস্ট্রেশন- ওএসএইচএ তাপদাহ থেকে সুরক্ষিত থাকার জন্য কিছু পরামর্শ দিয়েছে।

এর মধ্যে আছে, আবদ্ধ বন্ধ গাড়িতে কোনো শিশু, শারীরিকভাবে অক্ষম ব্যক্তি বা পোষ্যপ্রাণীকে রেখে না যাওয়া, হালকা রঙের ঢিলেঢালা পোশাক পরা, যতটা সম্ভব এয়ার কন্ডিশনড জায়গায় থাকা, ঘরে জানালায় পর্দা দিয়ে রাখা, প্রয়োজন ছাড়া বাইরে না যাওয়া, পর্যাপ্ত পানি পান করা এবং হালকা-সহজপাচ্য খাবার খাওয়া।


0 মন্তব্য

মন্তব্য করুন