দেয়ালে অ্যাসবেসটোস, ফিলাডেলফিয়ায় দুই স্কুল বন্ধ

টিবিএন ডেস্ক

এপ্রিল ৯ ২০২৩, ১৭:৪৩

মিচেল এলিমেন্টারি স্কুল। ছবি: গুগল ম্যাপ

মিচেল এলিমেন্টারি স্কুল। ছবি: গুগল ম্যাপ

  • 0

ফিলাডেলফিয়ায় অ্যাসবেসটোস আতঙ্কে বন্ধ করে দেয়া হয়েছে আরও দুটি প্রাচীন স্কুলভবন। স্কুল ডিস্ট্রিক্ট অফ ফিলাডেলফিয়া শুক্রবার এই ঘোষণা দিয়েছে।

অ্যাসবেসটোস পাওয়া যাওয়ায় এ নিয়ে ফিলাডেলফিয়ার চারটি স্কুলের ভবন বন্ধ রাখা হয়েছে। 

এবিসি নিউজ সংগঠনটির বরাতে জানিয়েছে, মানবদেহের জন্য ক্ষতিকর অ্যাসবেসটোসের উপস্থিতি শনাক্ত হওয়ায় ফ্র্যাংফোর্ড হাই স্কুল ও মিচেল এলিমেন্টারি স্কুলের ভবনদুটি সাময়িকভাবে বন্ধ রাখা হবে। অনলাইনে চলবে তাদের পাঠদান কার্যক্রম।

এর মধ্যে ফ্যাংফোর্ড স্কুল আপাতত এই সপ্তাহজুড়ে বন্ধ থাকবে। আর মিচেল স্কুল অন্যত্র সাময়িকভাবে সরিয়ে নেয়া হবে। এরকম জায়গা না পাওয়া পর্যন্ত স্কুলটি একেবারেই বন্ধ থাকবে।

এর আগে গেল সপ্তাহে বন্ধ করে দেয়া হয়েছিল বিল্ডিং টোয়েন্টিওয়ান ও সিমন গ্র্যাটজ মাস্টারি চার্টার নামের দুটি স্কুল। 

স্কুল ডিস্ট্রিক্ট জানিয়েছে, ১৯৯০ সালে এখানকার স্কুলভবনগুলোর প্ল্যাস্টারের নমুনা পরীক্ষা করা হয়েছিল। সে সময় কোনো অ্যাসবেসটোস পাওয়া যায়নি। এরপর থেকে এখানকার সব স্কুলের রেকর্ডে ‘নো অ্যাসবেসটোস ডিটেক্টেড’ লেখা হয়েছিল।

তবে চলতি বছরের শুরুর দিকে নতুন করে নমুনা পরীক্ষা শুরু করে ফিলাডেলফিয়া স্কুল ডিস্ট্রিক্ট। এতে এই চারটি স্কুলভবনের দেয়ালের ও ছাদের প্লাস্টারে অ্যাসবেসটোস পাওয়া গেছে। 

ডিস্ট্রিক্ট স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের ‘অ্যাসবেসটোস ম্যানেজমেন্ট প্রোগ্রামের' অংশ হিসেবে ২৯৫টি স্কুলভবনের পরীক্ষা-নিরিক্ষা করা হবে। এরইমধ্যে ৫৯টি ভবনে চলছে এই কার্যক্রম।

অ্যাসবেসটোস হলো ৬ ধরণের খনিজ পদার্থের একটি ফাইবার জাতীয় সংমিশ্রণ। পাথর বা মাটিতে এই ফাইবার পাওয়া যায়। এটি বেশ দৃঢ় ফাইবার, আগুন ও রাসায়নিক প্রতিরোধী এবং তাপ অপরিবাহী। 

এ কারণে ভবন নির্মাণে অনেকে অ্যাসবেসটোস দেয়া টাইলস, সিমেন্ট, পানির পাইপ বা অন্যান্য সরঞ্জাম ব্যবহার করে।

অ্যামেরিকান সরকারি সংস্থা ইউনাইটেড স্টেইটস এনভায়রোনমেন্টাল প্রটেকশন এজেন্সি (ইপিএ) জানিয়েছে, অ্যাসবেসটোস মানবদেহে ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। শ্বাস-প্রশ্বাস বা পানি পানের মাধ্যমে এটি মানবদেহে প্রবেশ করতে পারে। 

অ্যামেরিকায় ক্রিসোটাইল বা সাদা অ্যাসবেসটোস ব্যবহার করা হয়। এটি নিষিদ্ধ করতে গত বছর প্রস্তাব দিয়েছে ইপিএ। তবে এখনও এটি পাস হয়নি। 


0 মন্তব্য

মন্তব্য করুন