সরকার পতনে রাজনীতিও ছাড়ছেন ডাচ প্রধানমন্ত্রী

টিবিএন ডেস্ক

জুলাই ১০ ২০২৩, ২০:৩২

সরকার পতনের পর দলীয় নেতৃত্ব এবং রাজনীতি থেকেও সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুট। ছবি: সিএনএন

সরকার পতনের পর দলীয় নেতৃত্ব এবং রাজনীতি থেকেও সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুট। ছবি: সিএনএন

  • 0

নেদারল্যান্ডসের সরকার পতনের পর দলীয় নেতৃত্ব এবং রাজনীতি থেকেও সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী মার্ক রুট। অভিবাসন নীতি ইস্যুতে ডাচ সরকারের পতনের পর সোমবার এ ঘোষণা দেন রুট।

তিনি শুক্রবার জানান, শরৎকালে নতুন নির্বাচনের জন্য তার সরকার ডাচ রাজার কাছে পদত্যাগ করবে।

সাম্প্রতিক বছরগুলোতে নেদারল্যান্ডসে আশ্রয়প্রার্থী শরণার্থী সংখ্যা বেড়ে যাওয়ার পর দেশটির অভিবাসন নীতি আরও কঠোর করা হয়।

রুটের ভিভিডি পার্টি যুদ্ধ শরণার্থী শিশুদের জন্য নেদারল্যান্ডসের প্রবেশ সীমিত করার প্রস্তাব করেছিল। একই সঙ্গে যে সব শিশু ইতোমধ্যে দেশটিতে প্রবেশ করেছে তাদের পরিবারের সঙ্গে আবার মিলিত হতে কমপক্ষে দুই বছর অপেক্ষা করতে বাধ্য করেছে রুট সরকার।

ভিভিডি নেতৃত্বাধীন জোটের দুই দল ক্রিশ্চিয়ান ইউনিয়ন ও ডিসিক্সসিক্স রুট সরকারের নতুন প্রস্তাবিত বিধি-নিষেধকে সমর্থন জানাতে অস্বীকৃতি জানায়। ফলে শেষ পর্যন্ত পতন ঘটে ২৩ বছর দীর্ঘ ডাচ সরকারের।

ইউরোপের দ্বিতীয় দীর্ঘতম ক্ষমতাসীন নেতা রুট ২০১০ সালে নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন। ডাচ রাজনীতিতে অদম্য টিকে থাকা ব্যক্তি হিসেবে পরিচিত রুটের ডাকনাম ‘টেফলন মার্ক’।

হেগের পার্লমেন্টারি বিতর্কে তার আশ্চর্যজনক সিদ্ধান্ত, সরকার ঘিরে পরপর চারটি কেলেঙ্কারির ঘটনাও রুটকে থামাতে পারেনি। অবশেষে অভিবাসন নীতির কাছে হার মানলেন তিনি।

এক সংবাদ সম্মেলনে রুট বলেছিলেন, তার চারদলীয় জোট সরকারের ভেতর অভিবাসন নীতি সম্পর্কে বিভেদ চলমান। সরকারের অভ্যন্তরীণ কোন্দল ‘অপ্রতিরোধ্য’ হয়ে উঠছে।

তবে সংবাদ সম্মেলনে তিনি রাজনীতি থেকে পদত্যাগ করবেন এমন কোনো ইঙ্গিত দেননি।

আশা করা হয়েছিল, আসন্ন নির্বাচনে ভিভিডি পার্টিকে নতুন আঙ্গিকে নেতৃত্ব দেবেন রুট। সে আশা ভুল প্রমাণ করে রাজনীতি ছাড়ার ঘোষণা দিলেন ডাচ প্রধানমন্ত্রী।


0 মন্তব্য

মন্তব্য করুন