পুতিনকে হত্যায় ইউক্রেন ড্রোন হামলা চালিয়েছে: ক্রেমলিন

টিবিএন ডেস্ক

মে ৩ ২০২৩, ১৮:৫০

পুতিনকে হত্যায় ইউক্রেন ড্রোন হামলা চালিয়েছে: ক্রেমলিন
  • 0

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হত্যায় ইউক্রেন ড্রোন হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছে ক্রেমলিন। মস্কোতে মঙ্গলবার রাতে দুটি ড্রোন ভূপতিত করা হয়েছে। তবে ইউক্রেন এর দায়ভার নেয়নি।

বিবিসি নিউয বলছে, ক্রেমলিনের দাবি ড্রোনদুটির লক্ষ্যবস্তু ছিল পুতিন। ইলেক্ট্রনিক রাডার ব্যবহার করে স্পেশাল সার্ভিস সেগুলো নিষ্ক্রিয় করেছে। 

প্রেসিডেন্ট পুতিন ঘটনার সময় ক্রেমলিন ছিলেন না বলে নিশ্চিত করেছেন তার মুখপাত্র দিমিত্রি পেসকভ। কোনো ভবন ক্ষতিগ্রস্ত হয়নি বলেও জানান তিনি।

রাশিয়ার সোশ্যাল মিডিয়ায় একটি ফুটেজ ভাইরাল হয়েছে। যেখানে দেখা গেছে সেন্ট্রাল মস্কোতে ধোঁয়া উড়ছে। তবে ফুটেজের সত্যতা নিশ্চিত করা যায়নি।

ক্রেমলিন বিবৃতি দিয়ে বলেছে, ‘গত রাতে ক্রেমলিনে প্রেসিডেন্ট হাউযে হামলার চেষ্টা চালিয়েছে কিয়েভে। এটা পরিকল্পিত সন্ত্রাসী হামলা ছিল। প্রেসিডেন্টকে হত্যাই তাদের উদ্দেশ্য ছিল।' 

ইউক্রেনিয়ান প্রেসিডেন্সিয়াল অফিস বিবিসিকে জানিয়েছে, ড্রোন হামলায় তাদের সম্পৃক্ততা নেই।

দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির যেলেনস্কির মুখপাত্র সেরহি নিকিফোরোভ বলেছেন, ইউক্রেনের ফোকাস এখন এখন নিজ অঞ্চলকে রাশিয়ার কাছে থেকে মুক্ত করার দিকে।

এই হামলায় রাশিয়ার অভ্যন্তরীণ গোষ্ঠী জড়িত- এমন ইঙ্গিত দিয়ে তিনি বলেন, ‘মস্কোর ৯ তারিখের বিজয় দিবসের আগে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করতে এই হামলা চালানো হয়েছে।’

ইউক্রেনিয়ান প্রেসিডেন্সিয়াল অ্যাডভাইযর মিখাইলো পোডোলেক মনে করেন, রাশিয়ায় সক্রিয় কোনো বাহিনীর গরিলা কর্মকাণ্ডের ইঙ্গিত দিয়েছে এই হামলা। 

তিনি বলেন, ‘ক্রেমলিনে ইউক্রেনের ড্রোন পাঠানো লাগেনি। রাশিয়ান ফেডারেশনের (আরএফ) মধ্যেই কিছু ঘটছে।’

তিনি আশা করছেন, এ ঘটনার মধ্য দিয়ে রাশিয়া উপলব্ধি করতে পারবে যে ইউক্রেনে নিরীহ মানুষের ওপর হামলা চালানো উচিত হয়নি।

সাবেক ইউএস ডেপুটি অ্যাসিস্টেন্ট সেক্রেটারি ও সিআইএ অফিসার মাইক মালরয় বিবিসকে বলেন, ‘ইউক্রেন পুতিনের সব খবরাখবর ঠিকমতোই রাখে। তিনি যে ঘটনা সময় ক্রেমলিনে থাকবেন না তাও অজানা ছিল না। তাকে হত্যার উদ্দেশ্যে ওই হামলা ছিল বলে মনে হয় না।

‘যারা হামলাটি চালিয়েছে, তারা হয়ত রাশিয়াকে দেখাতে চাইছে- ইউক্রেনে যে আক্রমণ চালানো হয়েছে তা ঘুরেফিরে রাশিয়ার ওপরও আসতে পারে।’

আবার হামলার যে দাবি রাশিয়া করছে, তা সঠিক নাও হতে পারে বলে জানালেন মালরয়।

তিনি বলেন, ‘এমনও হতে পারে রাশিয়া বানিয়ে বানিয়ে এসব বলছে যেন প্রেসিডেন্ট যেলেস্কির ওপর হামলা চালানোর কোনো কারণ দাঁড় করানো যায়। এরকম তারা আগেও তো করেছে।’


0 মন্তব্য

মন্তব্য করুন