কবরের ভেতর ৩০০০ বছর আগের তলোয়ার

টিবিএন ডেস্ক

জুন ১৮ ২০২৩, ১৪:০৭

উদ্ধার হওয়া ব্রোঞ্জ যুগের তলোয়ার। ছবি: সংগৃহীত

উদ্ধার হওয়া ব্রোঞ্জ যুগের তলোয়ার। ছবি: সংগৃহীত

  • 0

জার্মানির দক্ষিণাঞ্চলে ৩০০০ বছরেরও বেশি পুরোন একটি ব্রোঞ্জের তলোয়ার পাওয়া গেছে। কর্মকর্তারা বলছেন, অত্যন্ত যত্নের সঙ্গে সংরক্ষিত তলোয়ারটি এখনো চকচক করছে।

বাভারিয়ান স্টেট অফিস ফর প্রিজারভেশন অফ হিস্টরিকাল মনুমেন্টস (বিএলএফডি) বলেছে, তলোয়ারটি ব্রোঞ্জ যুগের মাঝামাঝি খ্রিস্টপূর্ব ১৪ শতকের শেষের বলে ধারণা করা হচ্ছে। নুরেমবার্গ এবং স্টুটগার্টের মধ্যবর্তী নর্ডলিংজেনে গত সপ্তাহে খননের সময় এটি পাওয়া যায়।

তলোয়ারটিতে রয়েছে অষ্টভুজাকৃতির হাতল। বিএলএফডি বলেছে, এটি একটি কবরে পাওয়া গেছে। সেখানে একজন পুরুষ, একজন নারী এবং একটি ছেলেকে বিভিন্ন ব্রোঞ্জের জিনিসপত্রসহ কবর দেয়া হয়েছিল। তিনজনে সম্পর্ক সম্পর্কে এখনও পরিষ্কার হওয়া যায়নি।

বিএলএফডি প্রধান অধ্যাপক ম্যাথিয়াস ফিল বলেন, ‘আরও সুনির্দিষ্টভাবে শ্রেণিবদ্ধ করার জন্য প্রত্নতাত্ত্বিকদের তলোয়ার এবং কবরটি আরও পরীক্ষা করা দরকার। তবে আমরা বলতে পারি এ ধরনের প্রাপ্তি খুবই বিরল এবং সংরক্ষণের ব্যবস্থা ছিল অসাধারণ।’

বিএলএফডি বলছে, ব্রোঞ্জ যুগের তলোয়ার পাওয়া বেশ বিরল ঘটনাটি। সমাধিস্থলটি ১৯ শতকে খনন করা হয়েছিল, এরপর আরও অনুসন্ধানে তলোয়ারটি বেরিয়ে আসে।


0 মন্তব্য

মন্তব্য করুন