শাবক জন্ম দেয়ার পর প্রমাণ হল সে মেয়ে!

টিবিএন ডেস্ক

জুলাই ২২ ২০২৩, ১৪:৩৬

কলম্বাস চিড়িয়াখানায় গরিলা সুলি ও তার নবজাতক। ছবি: সংগৃহীত

কলম্বাস চিড়িয়াখানায় গরিলা সুলি ও তার নবজাতক। ছবি: সংগৃহীত

  • 0

কলম্বাস জু অ্যান্ড অ্যাকোরিয়ামের জু কিপারদের জন্য বৃহস্পতিবারের সকালটি ছিল অন্যরকম। এতদিন ধরে চিড়িয়াখানায় পুরুষ ভেবে পালিত হচ্ছিল গরিলা সুলি। অথচ সবাইকে অবাক করে দিয়ে বৃহস্পতিবার সুলি জন্ম দেয় একটি শাবক।

চিড়িয়াখান কর্তৃপক্ষ সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, গরিলা সুলি তার মায়ের সঙ্গে ২০১৯ সাল থেকে তাদের চিড়িয়াখানায় রয়েছে। চিড়িয়াখানার ‘গরিলা কেয়ার টিম’ তাকে পুরুষ গরিলা হিসেবেই এতদিন পরিচর্যা করে এসেছে। তবে বৃহস্পতিবার ভোরে দেখা যায় একটি শাবক গরিলাকে জড়িয়ে ধরে আছে সুলি। আর তা থেকেই প্রমাণ হয়েছে সুলি আসলে এক মেয়ে গরিলা।

তবে প্রশ্ন উঠেছে, গরিলা কেয়ার টিম কীভাবে আট বছর বয়সী সুলির গর্ভধারণের বিষয়টিও বুঝতে পারেনি!

অবশ্য এই প্রশ্নের উত্তর দিয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। তারা বলেছেন, ‘গরিলাদের কোনো দৃশ্যমান যৌনাঙ্গ নেই। তাছাড়া, আট বছর বয়স পর্যন্ত পুরুষ ও মেয়ে গরিলার শারীরিক গঠন দেখতে অনেকটা একই রকম।’

কর্তৃপক্ষ বিবৃতিতে জানিয়েছে, পুরুষ গরিলারা প্রাপ্তবয়স্ক হওয়ার পর তাদের তুলনামূলক বিরাটাকার দেহ, রুপালি পিঠ ও মাথার আকৃতিতে সুনির্দিষ্ট পরিবর্তন দেখা যায়।

কলম্বাস জু-এর পক্ষ থেকে জানানো হয়েছে, সুলি যে চিড়িয়াখানায় জন্মেছিল সেখানকার পশু চিকিৎসকেরা তার যত্নে ‘হ্যান্ডস-অফ-অ্যাপ্রোচ’ অবলম্বন করেন। প্রাইমেট সুলিকে যত্ন ও পরিচর্যার জন্য তার মায়ের কাছেই রাখা হয়। ফলে সুলি পুরুষ নাকি মেয়ে তা কখনোই পরিষ্কারভাবে জানা যায়নি। সবাই ধরে নিয়েছিলেন সুলি পুরুষ।

মায়ের সঙ্গে কলম্বাসের চিড়িয়াখানায় আসার সময় সুলি ছিল ‘তরুন ও সুস্বাস্থ্যের’ অধিকারী। তার কোনো স্বাস্থ্য পরীক্ষার প্রয়োজন হয়নি। কাজেই তার লিঙ্গ সম্পর্কে পরিষ্কার ধারণা পায়নি কলম্বাস চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

কলম্বাস কর্তৃপক্ষের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘সুলির গর্ভাবস্থা সম্পর্কে অজ্ঞাত থাকার পেছনেও যুক্তিযুক্ত কারণ রয়েছে। গরিলাদের গর্ভাবস্থায় খুব কম বাহ্যিক লক্ষণ প্রকাশ পায়। গরিলা শাকব মানবশিশুর তুলনায় ছোট আকৃতির হয়। এছাড়া গরিলাদের পেট স্বাভাবিকভাবেই বেশ বড় থাকে।’

গরিলাদের গর্ভধারণ পর্ব সাড়ে আট মাস হওয়ায় চিড়িয়াখানা অনুমান করছে, সুলি শরৎকালে গর্ভবতী হয়েছে।

কর্তৃপক্ষ দাবি করেছে, নবজাতক গরিলাটি একটি মেয়ে। এটি পুরোপুরি সুস্থ রয়েছে।

তারা বলেছে, ‘আমাদের পশু চিকিৎসক ও অ্যানিমেল কেয়ার টিমগুলো এখনও সুলি ও তার নবজাতকের কাছে যায়নি। তারা সুলি ও তার নবজাতককে অন্য গরিলাদের সঙ্গে সম্পর্ক তৈরির জন্য পর্যাপ্ত সময় দিচ্ছে। এতে নবজাতক ও মা যত্ন ও পরিচর্যা পাবে।’

মা সুলির লিঙ্গ নিশ্চিত হলেও দেখা দিয়েছে আরেক বিপত্তি। চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানে না নবজাতক গরিলার বাবা কে। তারা জানিয়েছেন, এজন্য চিড়িয়াখানার অন্য গরিলাদের ডিএনএ পরীক্ষা করা হবে।


0 মন্তব্য

মন্তব্য করুন