গালফ অঞ্চলে অ্যামেরিকার যুদ্ধ বিমান

টিবিএন ডেস্ক

জুলাই ১৫ ২০২৩, ১৭:৫১

হরমুজ প্রণালীতে অ্যামেরিকান যুদ্ধ বিমানের টহল। ছবি: আল-জাজিরা

হরমুজ প্রণালীতে অ্যামেরিকান যুদ্ধ বিমানের টহল। ছবি: আল-জাজিরা

  • 0

স্ট্র্যাটেজিক স্ট্রেইট অফ হরমুজে পণ্যবাহী ও তেলবাহী জাহাজকে নিরাপত্তা দিতে অতিরিক্ত যুদ্ধবিমান মোতায়নের সিদ্ধান্ত নিয়েছে অ্যামেরিকা।

এক সংবাদ সম্মেলনে একজন সিনিয়র অ্যামেরিকান ডিফেন্স কর্মকর্তা বলেছেন, হরমুজ প্রণালীর চারপাশে ইরানি বাহিনীর আক্রমণ ও দখল থেকে অ্যামেরিকার জাহাজগুলোকে নিরাপদ রাখতে এফ-সিক্সটিন যুদ্ধবিমান মোতায়ন করবে দেশটির ডিফেন্স মিনিস্ট্রি।

সাংবাদিকদের সঙ্গে শুক্রবার পেন্টাগন কর্মকর্তারা মতবিনিময়ের সময় জানিয়েছেন, চলতি সপ্তাহের শেষেই গালফ অঞ্চলে এফ-সিক্সটিন যুদ্ধবিমান পাঠানো হবে। ইতোমধ্যে এক সপ্তাহেরও বেশি সময় ধরে এ-টেন যুদ্ধবিমান ওই অঞ্চলে টহল দিচ্ছে।

গত সপ্তাহে হরমুজ প্রণালীর কাছে অ্যামেরিকার দুটি তেলের ট্যাঙ্কারবাহী জাহাজ ছিনতাইয়ের চেষ্টা করে ইরানের নৌযান। এ ঘটনার পর গালফে সামরিক নিরাপত্তা আরও বৃদ্ধি করেছে ওয়াশিংটন।

নাম প্রকাশ না করার শর্তে একজন অ্যামেরিকান ডিফেন্স কর্মকর্তা বলেছেন, হরমুজ প্রণালী দিয়ে চলাচল করা জাহাজগুলোকে আকাশপথে থেকে অনুসরণ করবে এফ-সিক্সটিন যুদ্ধ বিমান। তারা আকাশ পথে প্রতিপক্ষের প্রতিবন্ধক হিসেবে অ্যামেরিকান সেনাবাহিনীর শক্তি আরও বাড়িয়ে দেবে।

ডিফেন্স কর্মকর্তা সাংবাদিকদের আরও জানান, সিরিয়ার আকাশে অ্যামেরিকার বিরুদ্ধে রাশিয়ার ক্রমবর্ধমান আগ্রাসন মোকাবেলায় বেশ কয়েকটি সামরিক অভিযানের পরিকল্পনা করছে অ্যামেরিকা।

কোনো অভিযানের বিস্তারিত তথ্য প্রকাশ করতে অস্বীকৃতি জানিয়ে ওই কর্মকর্তা বলেন, সিরিয়ার আকাশে অ্যামেরিকা এক চুলও ছাড় দেবে না। আইএসআইএলকে (আইএসআইএস) মোকাবিলায় অ্যামেরিকা সিরিয়ার পশ্চিম অংশের আকাশে অভিযান পরিচালনা অব্যাহত রাখবে।


0 মন্তব্য

মন্তব্য করুন