ভিসা দিতে বাংলাদেশিদের পাসপোর্ট জমার মেয়াদ কমাল ভারত

টিবিএন ডেস্ক

জুলাই ১২ ২০২৩, ১৭:১০

ভিসা দিতে বাংলাদেশিদের পাসপোর্ট জমার মেয়াদ কমাল ভারত
  • 0

বাংলাদেশিদের জন্য ভারতের ভিসা পদ্ধতি আরও সহজ ও নির্বিঘ্ন করার পদক্ষেপ নেয়ার কথা জানিয়েছে বাংলাদেশের ইনডিয়ান ভিসা অ্যাপ্লিকশন সেন্টার (আইভ্যাক)।

এখন থেকে ভিসা আবেদন প্রক্রিয়াকরণের পুরো সময়জুড়ে পাসপোর্ট জমা রাখতে হবে না। আইভ্যাক, বাংলাদেশের ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে। নতুন নিয়মটি ১১ জুলাই থেকে কার্যকর হয়েছে।

ইনডিয়ান ভিসা অ্যাপ্লিকশন সেন্টারের নোটিশে বলা হয়, যেসব আবেদনকারী তাদের ভিসা আবেদন হাই কমিশনে প্রক্রিয়াকরণের সময় অন্য কাজে ব্যবহারের জন্য জন্য নিজেদের পাসপোর্ট ফেরত পেতে চান, তাদের জন্য এখন থেকে আইভ্যাক-এ ভিসা আবেদন জমা দেয়ার সময় পাসপোর্ট ফেরত নেয়ার সুবিধা থাকবে।

তবে ভিসা টোকেনে প্রদর্শিত সম্ভাব্য ডেলিভারির তারিখের সাত দিন আগে আইভ্যাক-এ এই পাসপোর্ট ফের জমা দিতে হবে।

নোটিশে আরও কিছু সুবিধা চালু করার তথ্যও জানানো হয়েছে। এতে বলা হয়, ভিসা প্রসেসিং ফি অনলাইনে পরিশোধের সময় আবেদনকারীরা এখন থেকে আইভ্যাক-এ তাদের ভিসা আবেদন জমা দেয়ার জন্য সুনির্দিষ্ট টাইম স্লট আগে থেকে বেছে নেয়ার সুযোগ পাবেন। এটি আবেদন জমা দেয়ার সময় আইভ্যাক-এ দীর্ঘসময় অপেক্ষা করা থেকে মুক্তি দেবে।

যারা ১০ জুলাই পর্যন্ত সুনির্দিষ্ট তারিখ ও সময়বিহীন ভিসা প্রসেসিং ফি অনলাইনে জমা দিয়েছেন তাদের ২০ জুলাইয়ের মধ্যে আইভ্যাক-এ ভিসা আবেদনপত্র জমা দেয়ার অনুরোধও করা হয়েছে নোটিশে।

এতে বলা হয়, সুনির্দিষ্ট তারিখ ও সময় সম্বলিত ভিসা প্রসেসিং ফি অনলাইনে জমা দেয়ার রিসিপ্ট ভিসা আবেদনের সঙ্গে অবশ্যই প্রিন্ট করে আনতে হবে।

অ্যাপয়েন্টমেন্ট তারিখ ও সময় নির্ধারণ করে ভিসা প্রসেসিং ফি অনলাইনে জমা দিয়ে যে তারিখ ও সময় পাওয়া যাবে অবশ্যই সেই তারিখ ও সময় অনুযায়ী আবেদনকারীকে আইভ্যাক-এ যেতে হবে।

এসব পদক্ষেপ বাংলাদেশিদের জন্য ভিসা আবেদন প্রক্রিয়াকে আরও সুবিধাজনক করে তুলবে বলে আশা প্রকাশ করা হয়েছে আইভ্যাকের নেটিশে।


0 মন্তব্য

মন্তব্য করুন