ইউক্রেনে রাশিয়ান বিমান হামলায় নিহত অন্তত ২৫

টিবিএন ডেস্ক

এপ্রিল ২৮ ২০২৩, ২২:৩৪

রাশিয়ার বিমান হামলায় ইউক্রেনের ক্ষতিগ্রস্ত ভবন। ছবি: গেটি ইমেজ

রাশিয়ার বিমান হামলায় ইউক্রেনের ক্ষতিগ্রস্ত ভবন। ছবি: গেটি ইমেজ

  • 0

ইউক্রেনের রাজধানী কিয়েভসহ কয়েকটি শহরে একের পর এক বিমান হামলায় চালিয়েছে রাশিয়া। এতে অন্তত ২৫ জন নিহত হয়েছে।

ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আশঙ্কা, হতাহতের সংখ্যা বাড়তে পারে।

সিএনএনের খবর বলছে, শুক্রবার সকালে রাশিয়ার নিক্ষেপ করা বেশিরভাগ ক্রুজ মিসাইল বাধাগ্রস্ত করা গেছে। তবে কয়েকটি নিপ্রো ও উমানসহ ও কিয়েভের কয়েকটি অংশে গিয়ে পড়েছে।

এর মধ্যে উমানে মিসাইলের আঘাতে আংশিক ধসে পড়েছে একটি ভবন। ধ্বংসস্তুপ থেকে শুক্রবার বিকাল পর্যন্ত ২৩ জনের মরদেহ বের করা হয়েছে।

ইউক্রেনিয়ান এয়ারফোর্স জানায়, শুক্রবার ভোরে রাশিয়ান বিমান থেকে ২৩টি মিসাইল ও দুইটি ড্রোন নিক্ষেপ করা হয়। এর মধ্যে ২১টি আটকাতে সক্ষম হয় তারা। 

তবে উমান, নিপ্রো ও কিয়েভে বাকিগুলো আঘাত করে।

এর মধ্যে একটির আঘাতে উমানের অ্যাপার্টমেন্ট ভবন ধসে পড়ে। সেখান থেকে শুক্রবার বিকাল পর্যন্ত চার শিশুসহ ২৩ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। আহত হয়েছেন অন্তত ১৮ জন।

নিপ্রো শহরে আরেকটি মিসাইলের আঘাতে এক নারী ও তার ২ বছর বয়সী ছেলে নিহত হয়েছেন। আহত হয়ে চিকিৎসাধীন ওই নারীর বাবা-মা।

কিয়েভে বাধাপ্রাপ্ত একটি মিসাইলের অবশিষ্টাংশ আঘাত করেছে একটি আবাসিক ভবনে। এতে দুজন আহত হয়।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা বলেন, ‘শান্তির জন্য নেয়া পদক্ষেপের জবাবে রাশিয়া মিসাইল ছুড়েছে, ঘুমিয়ে থাকা নিষ্পাপ ইউক্রেনিয়ানদের হত্যা করেছে। শান্তি আনতে হলে রাশিয়াকে ইউক্রেন থেকে হটাতে হবে, ইউক্রেনকে এফ-সিক্সটিন অস্ত্র হাতে তুলতে হবে ও আমাদের শিশুদের রাশিয়ান সন্ত্রাসীদের কাছ থেকে সুরক্ষিত করতে হবে।‘

দেশটির প্রেসিডেন্ট ভ্লাডিমির যেলেনস্কি বলেন, ‘রাশিয়ান সন্ত্রাসীদের ইউক্রেন ও পুরো বিশ্বের পক্ষ থেকে উচিত জবাব দিতে হবে। আমাদের দেশ ও মানুষের ওপর এরকম এক একটি হামলা ও পৈশাচিক আচরণ সন্ত্রাসী রাষ্ট্রটিকে দিন দিন পরাজয় ও শাস্তির দিকে নিয়ে যাচ্ছে।‘ 


0 মন্তব্য

মন্তব্য করুন