নেদারল্যান্ডস উপকূলে কার্গো জাহাজে আগুন, নিহত ১

টিবিএন ডেস্ক

জুলাই ২৬ ২০২৩, ১৪:৪৪

নেদারল্যান্ডস উপকূলে কার্গো জাহাজে আগুন, নিহত ১
  • 0

নেদার‍ল্যান্ডস উপকূলে প্রায় ৩ হাজার যানবাহী একটি কার্গো জাহাজে আগুন লেগেছে। এতে একজন ক্রু মেম্বারের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন জাহাজে থাকা বেশ কয়েকজন।

কোস্টগার্ড জানিয়েছে, মঙ্গলবার রাতে ওয়ান নাইন্টি নাইন মিটার পানামা রেজিস্টার্ড ফ্রেম্যান্টাল হাইওয়েতে এই দুর্ঘটনা ঘটে। কার্গোটি জার্মানি থেকে ইজিপ্ট যাচ্ছিল। তাতে ২৩ জন ক্রু ছিলেন।

আগুন ধরে যাওয়ায় জাহাজের সাত ক্রু মেম্বার পানিতে ঝাপিয়ে পড়েন। জাহাজে থাকা ক্রুদের উদ্ধারে দ্রুত হেলিকপ্টার পাঠায় ডাচ কর্তৃপক্ষ। আহত ক্রুদের উদ্ধার করে হাসপাতালে নেয়া হয়। ডাচ সম্প্রচারমাধ্যম এনওএস জানিয়েছে, জাহাজের সব ক্রু ভারতীয় নাগরিক।

ডাচ কোস্টগার্ড জানিয়েছে, জাহাজের আগুন নিয়ন্ত্রণে আনতে তারা উদ্ধারকারী জাহাজ পাঠিয়েছে। সেই জাহাজ থেকে পানি স্প্রে করা হয়। তবে এই স্বল্প পরিমাণ পানিতে আগুন নিয়ন্ত্রণে আনতে কোস্টগার্ডকে বেগ পেতে হচ্ছে।

উদ্ধারকর্মীরা বলেছেন, আগুন নেভাতে অত্যধিক পানি ব্যবহার করা হলে জাহাজটি ডুবে যেতে পারে। এটিকে ভাসিয়ে রাখতে উদ্ধারকারী জাহাজের সঙ্গে একটি হুকের মাধ্যমে আটকে রাখা হয়েছে।

কোস্টগার্ডের বরাতে ডাচ বার্তা সংস্থা এএনপি জানিয়েছে, আগুন নেভাতে বেশ কয়েকদিন সময় লাগতে পারে। জাহাজে থাকা যানগুলোর ট্যাংকারের জ্বালানিতে আগুন আরও ছড়িয়ে পড়ছে।

ডাচ ডিপার্টমেন্ট অফ ওয়াটারওয়েজ অ্যান্ড পাবলিক ওয়ার্কসের মুখপাত্র এডউইন ভার্স্টিগ বলেন, ‘আগুনে জাহাজে থাকা যানের ট্যাংকারগুলো বিস্ফোরিত হচ্ছে। আমাদের বেগ পেতে হচ্ছে।’

আগুন লাগার কারণ এখনও জানা না গেলেও কোস্টগার্ডের ধারণা, একটি ইলেকট্রিক কার থেকে এর সূত্রপাত।


0 মন্তব্য

মন্তব্য করুন