এবার হজে যাওয়ার সর্বনিম্ন বয়স ১২ বছর

টিবিএন ডেস্ক

এপ্রিল ৩০ ২০২৩, ২২:৩২

করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় এবার হজযাত্রীর সংখ্যা আগের অবস্থায় ফিরে আসবে বলে আশা করছে সৌদি কর্তৃপক্ষ। ফাইল ছবি

করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় এবার হজযাত্রীর সংখ্যা আগের অবস্থায় ফিরে আসবে বলে আশা করছে সৌদি কর্তৃপক্ষ। ফাইল ছবি

  • 0

এ বছর সর্বনিম্ন ১২ বছর বয়সীরা হজ করার অনুমতি পাবে বলে জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ। সেই সঙ্গে ইসলামের পবিত্র নগরী মক্কায় হজযাত্রীদের আবাসনের আবেদন গ্রহণের সময় ২০ মে পর্যন্ত বাড়ানো হয়েছে।

হজযাত্রীদের আবাসনের দায়িত্বে নিয়োজিত সৌদি কমিটির এক মুখপাত্র জানান, শাওয়াল মাস শেষ হওয়ার আগ পর্যন্ত (২০ মে) এ আবেদন গ্রহণ করা হবে। 

সৌদি বার্তা সংস্থা এসপিএ জানায়, হজের উদ্দেশ্যে বাড়ি ভাড়া দিতে আগ্রহী বাড়িওয়ালাদের অনুমতিপত্র চূড়ান্ত করার জন্য সরকার স্বীকৃত ইঞ্জিনিয়ারিং অফিসের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।

মক্কা মিউনিসিপ্যালিটি এবং সিভিল ডিফেন্স স্বীকৃত ইঞ্জিনিয়ারিং অফিসে সংশ্লিষ্ট আবাসন আবেদন পাঠানো হয়। এরপর প্রয়োজনীয় নিরাপত্তা এবং স্বাস্থ্য শর্ত নিশ্চিত করতে ভবনগুলো পরীক্ষা করে চূড়ান্ত অনুমোদন দেয়া হয়। 

সৌদি আবাসন কমিটি বাড়িওয়ালাদের সব নিরাপত্তা চাহিদা মেনে দ্রুততার সঙ্গে বাড়ি ভাড়া দেয়ার অনুমতির জন্য আবেদন করতে বলেছে। 

কর্তৃপক্ষ জানায়, গত ডিসেম্বর থেকেই আসন্ন হজ মৌসুমে হজযাত্রীদের থাকার জন্য অনুমোদিত ভবনগুলোর জন্য অনুমতি নিতে ভবনমালিকদের আবেদন গ্রহণ চলছে। কয়েক দফায় আবেদন গ্রহণের সময়সীমাও বাড়ানো হয়েছে। 

সৌদি কর্তৃপক্ষ বলেছে, করোনা মহামারি পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় এবার সর্বনিম্ন ১২ বছর বয়সীরা হজে যাওয়ার অনুমতি পাবে। 

সৌদির হজ মন্ত্রী জানিয়েছেন, যারা আগে হজে আসেননি, এবার নিবন্ধনে তাদের অগ্রাধিকার দেয়া হবে। করোনা পূর্ববর্তী সময়ের মতোই এবার হজ পালনে বিশেষ কোনো বাধা থাকবে না। করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় হজযাত্রীর সংখ্যা আগের অবস্থায় ফিরে আসবে বলেও আশা করছে কর্তৃপক্ষ। 


0 মন্তব্য

মন্তব্য করুন