বুকার জিতল বুলগেরিয়ান উপন্যাস 'টাইম শেল্টার'

টিবিএন ডেস্ক

মে ২৪ ২০২৩, ১৮:০৩

২০২৩ সালের বুকারজয়ী বুলগেরিয়ান লেখক জর্জি গোসপোডিনভ ও বইটির অনুবাদক অ্যাঞ্জেলা রোডেল। ছবি: দ্য বুকার প্রাইযেসের টু্ইটার

২০২৩ সালের বুকারজয়ী বুলগেরিয়ান লেখক জর্জি গোসপোডিনভ ও বইটির অনুবাদক অ্যাঞ্জেলা রোডেল। ছবি: দ্য বুকার প্রাইযেসের টু্ইটার

  • 0

বিশ্বের সাহিত্যিকদের সর্বোচ্চ সম্মাননা ইন্টারন্যাশনাল বুকার প্রাইয এ বছর জিতে নিয়েছে বুলগেরিয়ান উপন্যাস '‘টাইম শেল্টার’। এই প্রথম বুলগেরিয়ান ভাষার কোনো উপন্যাস বুকারে মনোনিত হলো, পুরস্কারও পেল। পুরস্কারের অর্থ (৬২ হাজার ডলার) ভাগাভাগি করে নেবেন বইটির লেখক বুুলগেরিয়ার জর্জি গোসপোডিনভ ও অনুবাদক অ্যামেরিকান অ্যাঞ্জেলা রোডেল।

লন্ডনের স্কাই গার্ডেনে মঙ্গলবার এই পুরস্কার ঘোষণা করে বিচারকদের প্যানেল।

‘টাইম শেল্টার’ বইটির কাহিনী হলো, গস্টিন নামে এক থেরাপিস্ট একটি ‘টাইম ক্লিনিক’ চালু করেন। সেখানে অ্যালঝেইমার রোগীরা নিজেদের অতীতের ভালো ও নিরাপদ সময়ে ফিরে যেতে পারেন। সময়ের প্রবাহ থেকে বেরিয়ে যেতে চাওয়া ও নিজ নিজ স্মৃতিতে আশ্রয় খোঁজা মানুষ কেমন কল্পনা করে- এসব উঠে এসেছে এই সাহিত্যে। বিগত কয়েক দশকের রাজনৈতিক প্রেক্ষাপটও গল্পে স্থান পেয়েছে। 

গোসপোডিনভের এই সাহিত্য ২৫টি ভাষায় অনুবাদ করা হয়েছে। এটি ইংরেজিতে অনুবাদ করেছেন অ্যামেরিকান অনুবাদক অ্যাঞ্জেলা রোডেল। বাড়ি অ্যামেরিকার মিনেসোটা স্টেইটে হলেও তিনি বুলগেরিয়ায় থাকেন, সেখানেই কাজ করেন।

বুলগেরিয়ান সংস্কৃতিতে অবদানের জন্য তাকে ২০১৪ সালে সেদেশের নাগরিকত্ব দেয়া হয়েছে।


0 মন্তব্য

মন্তব্য করুন