আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন তামিম

টিবিএন ডেস্ক

জুলাই ৬ ২০২৩, ১৩:৩৩

বাংলাদেশের জার্সিতে তামিম ইকবাল। ছবি: আইসিসি

বাংলাদেশের জার্সিতে তামিম ইকবাল। ছবি: আইসিসি

  • 0

বাংলাদেশের ওয়ানডে ক্রিকেট দলের অধিনায়ক তামিম ইকবাল আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। চট্টগ্রামের এক হোটেলে সংবাদ সম্মেলনে বৃহস্পতিবার দুপুরে এ ঘোষণা দেন দেশসেরা এ ওপেনার।

গত বছরের ১৬ জুলাই আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নেন তামিম। ৩৪ বছর বয়সী এ ব্যাটার এবারে ছাড়লেন ওয়ানডে ও টেস্ট ক্রিকেটও। ফলে, আফগানিস্তানের বিপক্ষ খেলা ওয়ানডেটিই হয়ে রইল তার ১৬ বছরের ক্যারিয়ারের শেষ ম্যাচ।

সংবাদ সম্মেলনে তামিম বলেন, ‘আফগানিস্তানের বিপক্ষে গতকালকের ম্যাচটিই আমার ক্যারিয়ারের শেষ ম্যাচ। এই মুহূর্ত থেকে আমি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাচ্ছি।’

অবসরের ঘোষণার মধ্য দিয়ে ওয়ানডেতে অধিনায়কত্বের পর্বও শেষ হলো তামিমের।

চোট নিয়ে গত কয়েক বছর ভুগছিলেন তামিম। যে কারণে গত ডিসেম্বর ভারতের বিপক্ষে সিরিজে খেলতে পারেননি। পিঠের ব্যাথার কারণে খেলতে পারেননি আফগানিস্তানের বিপক্ষে মিরপুর টেস্টে। বর্তমান ওয়ানডে সিরিজের আগেও জানিয়েছিলেন তিনি শতভাগ ফিট নন।

আন্তর্জাতিক ক্রিকেটে ২০০৭ সালে অভিষেক হয় এই বাঁহাতির। ২০০৭ সালের ৯ ফেব্রুয়ারি কেনিয়ার বিপক্ষে ওয়ানডে খেলেন। ২৪১ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে ৩৬.৬২ গড়ে তার সংগ্রহ ৮,৩১৩ রান। সেঞ্চুরি ১৪টি, ফিফটি ৫৬টি।

টেস্টে ৭০ ম্যাচে ৩৮.৮৯ গড়ে তার রান ৫,১৩৪। ৩১ ফিফটির পাশাপাশি আছে ১০ সেঞ্চুরি। আন্তর্জাতিক টি-টোয়েন্টির ৭৮ ম্যাচে করেছেন ১,৭৫৮ রান। একটি সেঞ্চুরির সঙ্গে আছে ৭টি ফিফটি।


0 মন্তব্য

মন্তব্য করুন