মেমোরিয়াল ডে সেলের জন্য প্রস্তুত তো?

তাহমিনা তাশরিফ মীম, টিবিএন ডেস্ক

মে ২২ ২০২৩, ২২:১৬

শুরু হচ্ছে মেমোরিয়াল ডে সেল। ছবি: সংগৃহীত

শুরু হচ্ছে মেমোরিয়াল ডে সেল। ছবি: সংগৃহীত

  • 0

অ্যামেরিকায় মেমোরিয়াল ডে উইকেন্ডের বাকি দুই সপ্তাহ। যার মানে বারবিকিউ, গ্রিলের সরঞ্জাম থেকে শুরু করে বিচ টাওয়েল, সানস্ক্রিন নিয়ে গ্রীষ্ম বরণের সময় চলে এসেছে।

এ বছর মেমোরিয়াল ডে’র ছুটি পড়েছে ২৯ মে। এই ছুটি ঘিরে বিপুল ব্যবসা করতে মুখিয়ে আছে নিত্যপণ্য বিক্রির জনপ্রিয় দোকান, বাজার ও প্রতিষ্ঠানগুলো। শুধু বিক্রেতা নয়, মেমোরিয়াল ডে’র জন্য বছর ধরে অপেক্ষা করেন গ্রাহকেরা। 

কেননা মেমোরিয়াল ডে উপলক্ষ্যে অ্যামেরিকায় সপ্তাহ জুড়ে চলে নানা ‘অফার’ ও ‘সেল’। প্রকৃত দাম থেকে কয়েক শতাংশ কমে বিক্রি হয় পণ্য। ক্রেতারা লুফে নেন এই সুযোগ। 

আর দৈনিক বিক্রির তুলনায় কয়েকগুন বেশি বিক্রি হওয়ায় তুলনামূলক বেশি লাভের মুখ দেখেন দোকানিরা। 

মেমরিয়াল ডে উপলক্ষে টিভি, ম্যাট্রেস, গ্রিলিং ওভেন, ফ্রিজ, ভ্যাকুম ক্লিনার থেকে শুরু করে আসবাব, পোশাক, খাদ্যদ্রব্যে বিশাল মূল্য ছাড় দেয়া হয়। নামীদামী ব্র্যান্ড তাদের স্থায়ী দোকান ও অনলাইনে ২০ থেকে ৮০ শতাংশ পর্যন্ত সেল অফার করে থাকে। 

স্বল্প আয়ের মানুষেরা এই সেলের পূর্ণ সুবিধা ভোগ করেন। তবে বিশাল ছাড়ের লোভে বছরের সঞ্চয় নিমিষেই খরচ করে ফেলেন অনেকে। 

রিটেলমিনটের জরিপ অনুসারে, এ বছর অন্তত ৪০ শতাংশ অ্যামেরিকান মেমোরিয়াল ডে সেল থেকে কেনাকাটা করবেন। একজন গড়ে খরচ করবেন ৩৫৬ ডলার। 

তবে অর্থনীতিবিদেরা চোখ বন্ধ করে কেনাকাটা করার চেয়ে প্রয়োজন ও বেস্ট ডিল অনুসারে কেনাকাটার উপদেশ দিয়েছেন। 

ক্রেতাদের সুবিধার জন্য মেমোরিয়াল ডের আগেই বিভিন্ন ব্লগের সাইটে ভেসে বেড়ায় পণ্য, ছাড় ও ব্র্যান্ডের বিস্তারিত তালিকা। 

 

কী কী কিনতে পারেন

মেমোরিয়াল ডে মানেই অঘোষিত গ্রীষ্ম সূচনা। গ্রীষ্মের তাপদাহ বিবেচনা করে মেমোরিয়াল ডে সেলে ইলেকট্রনিক পণ্যে সবচেয়ে বেশি ছাড় দেয়া হয়। 

রাকুটেনের রিটেইল ও শপিং এক্সপার্ট ক্রিস্টেন গাল বলেন, ‘সেলের সর্বোচ্চ সুবিধা নিতে ওয়াশার অ্যান্ড ড্রায়ার, রেফ্রিজারেটর, ম্যাট্রেস, টিভি কিনে নিতে পারেন। গ্রীষ্ম উপলক্ষে জনপ্রিয় গ্রিল সরঞ্জাম ও পাটিও ফার্নিচারও লুফে নিতে পারেন সাধ্যের ভেতর।’

স্মার্টির প্রতিষ্ঠাতা ও কনযিউমার সেভিংস এক্সপার্ট ভিপিন পরওয়ালের মতে, মেমোরিয়াল ডে উপলক্ষে ম্যাট্রেস ও বেডিং সেটের উপর ৬০ শতাংশ পর্যন্ত মূল্য ছাড় দেয়া হয়। হোম এপ্লায়েন্সের উপর ৩০ থেকে ৪০ শতাংশ ও উইন্ডো এয়ার কন্ডিশনারের উপর ২৫ থেকে ৫০ শতাংশ পর্যন্ত ছাড় দেয়া হয়। এছাড়া সিলিং ফ্যান, ওভেন, মোবাইল, ল্যাপটপসহ ইলেকট্রনিক পণ্য বিক্রি হয় ছাড়ে। 

গ্রীষ্ম শুরুর আগেই পুরানো মডেলের ইনভেন্টরি ক্লিয়ার আউট করতেই সবচেয়ে বেশি ছাড় ঘোষণা করা হয়। 

তবে বড় বড় রিটেইল শপ ও বিগবক্স ডিপার্টমেন্ট স্টোরের বিশাল মূল্য ছাড়ের সঙ্গে পাল্লা দিতে ছোট ছোট লোকাল শপগুলো ফ্রি হোম ডেলিভারির মতো সার্ভিস দিয়ে থাকে। 

সিভিএস, বেস্ট বাই, ওয়ালমার্ট, টার্গেট, কোল’স, লোই’স, হোম ডিপোর্ট, পেটকো, পেটস্মার্টসহ অসংখ্য জনপ্রিয় ব্র্যান্ড ইতোমধ্যে তাদের মেমোরিয়াল ডে সেল শুরু করেছে। 

আপনিও এই সুযোগে স্বল্প দামে প্রয়োজনীয় পণ্য কিনে নিতে পারেন।


0 মন্তব্য

মন্তব্য করুন