৩.৪ মিলিয়ন ডলারে নকল ঘড়ি কিনে প্রতারিত ওমেগা

টিবিএন ডেস্ক

জুন ২৮ ২০২৩, ৪:১৩

ওমেগার নকল স্পিডমাস্টার ঘড়ি। ছবি: সংগৃহীত

ওমেগার নকল স্পিডমাস্টার ঘড়ি। ছবি: সংগৃহীত

  • 0

সুইস অভিজাত ঘড়ির ব্র্যান্ড ওমেগা তাদের যাদুঘরের জন্য নিজেদের কোম্পানির একটি নকল ঘড়ি ৩.৪ মিলিয়ন ডলারে কিনেছে। ওমেগা জানায় তাদের তিন সাবেক কর্মীর কারণে তারা এই প্রতারণার শিকার হয়েছে।

ওমেগা নিজেদের স্পিডমাস্টার মডেলের ‘ব্রড অ্যারো’ ঘড়িটি জেনেভায় ফিলিপস অকশনে কিনে নেয়। ২০২১ সালের নভেম্বরে অনুষ্ঠিত ওই নিলামে ঘড়িটির দাম ওঠে ৩.১১৫ মিলিয়ন সুইস ফ্রাঙ্ক।

ওমেগা গত সপ্তাহে সিএনএনকে জানায় তারা সুইজারল্যান্ডের বিয়েনে তাদের যাদুঘরে ঘড়িটি প্রদর্শন করার উদ্দেশ্যে কিনেছিল। কোম্পানির উচ্চপদস্থ ব্যক্তিরা এটিকে বিরল ও ব্যতিক্রমী বলে স্বীকৃতি দেন।

একে ১৯৫৭ সালের স্টেইনলেস স্টিলের ক্রোনোগ্রাফ রিস্টওয়াচ বলে মনে করেছিল তারা।

ওমেগার পক্ষ থেকে আরও জানানো হয়, মধ্যস্থতাকারীদের সহায়তায় কেনা ঘড়িটি আসল স্পিডমাস্টার ছিল না। সেটি ছিল একটি ‘ফ্রাঙ্কেনস্টাইন’ বা বিভিন্ন যন্ত্রাংশ যোগ করে বানানো ঘড়ি।

ঘড়িটিতে বেশিরভাগ ওমেগার যন্ত্রাংশই ব্যবহার করা হয়েছে।

ওমেগার অভ্যন্তরীণ তদন্তে তিন কর্মী এ ধরণের ঘটনা ঘটানোর কথা স্বীকার করেছে। ওমেগা তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করতে যাচ্ছে।

ওমেগার স্পিডমাস্টার ঘড়িগুলির বর্ণাঢ্য ইতিহাস রয়েছে। স্পিডমাস্টার ক্রোনোগ্রাফ রিস্টওয়াচ চাঁদের বুকে মানুষের পরা প্রথম ঘড়ি। বাজ অলড্রিনের একটি বিখ্যাত ফটোগ্রাফে রিস্টওয়াচটি অমর হয়ে গেছে।


0 মন্তব্য

মন্তব্য করুন