রানি দ্বিতীয় এলিজাবেথকে হত্যার প্লট প্রকাশ করেছে এফবিআই

টিবিএন ডেস্ক

মে ২৬ ২০২৩, ২২:৩৫

১৯৮৩ সালের ভোজসভায় রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান। ছবি: সংগৃহীত

১৯৮৩ সালের ভোজসভায় রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান। ছবি: সংগৃহীত

  • 0

বৃটেইনের প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের ১৯৮৩ সালে অ্যামেরিকা সফরের সময় তার ওপর হত্যার হুমকি ছিল। এ তথ্য প্রকাশ করেছে ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (এফবিআই)।

তথ্য অধিকার আইনে অ্যামেরিকার সংবাদমাধ্যমের আবেদনের প্রেক্ষিতে ১০২ পৃষ্ঠার এই গোপন নথি এফবিআইয়ের ওয়েবসাইট দ্য ভল্ট-এ প্রকাশ করা হয়।

হুমকিটি ১৯৮৩ সালের ৪ ফেব্রুয়ারি, এলিজাবেথ ও তার স্বামী প্রিন্স ফিলিপের ক্যালিফোর্নিয়া সফরের প্রায় এক মাস আগে দেয়া হয়। সে সময় রানির নিরাপত্তার দায়িত্বে ছিল এফবিআই।

সান ফ্রান্সিসকোর এক পুলিশ অফিসার হত্যা হুমকি নিয়ে গোয়েন্দাদের সতর্ক করেছিলেন। ওই অফিসার জানান, পাবে একজনের সঙ্গে তার সাক্ষাৎ হয় যিনি নর্থ আয়ারল্যান্ডে নিজ কন্যা হত্যার প্রতিশোধ নিতে রানিকে হত্যা করতে চাচ্ছিলেন।

এফবিআইয়ের নথি অনুযায়ী, ওই ব্যক্তি রানি এলিজাবেথকে আক্রমণ করার কয়েকটি পরিকল্পনা করে। গোল্ডেন গেট ব্রিজ ও ইয়েসোমাইট ন্যাশনাল পার্ক পরিদর্শনের সময় রানির ওপর হামলার পরিকল্পনা ছিল তার।

হুমকি পাওয়ার পর এফবিআই গোল্ডেন গেট ব্রিজের ওয়াকওয়েগুলো বন্ধ করে দেয়। ইয়োসেমেটি পার্কে কী ব্যবস্থা নেয়া হয়েছিল তা স্পষ্ট নয়, তবে রানি সেখানে পরিদর্শনে গিয়েছিলেন।

কাউকে গ্রেফতার করা হয়েছিল কি-না সে ব্যাপারে কিছু প্রকাশ করেনি এফবিআই।


0 মন্তব্য

মন্তব্য করুন