সবুজ উইকেটের চ্যালেঞ্জ নিতে মুখিয়ে লিটন

টিবিএন ডেস্ক

জুন ১২ ২০২৩, ১৯:০০

প্রস্তুতিতে লিটন দাস। ছবি: সংগৃহীত

প্রস্তুতিতে লিটন দাস। ছবি: সংগৃহীত

  • 0

সফরকারী আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে সবুজ উইকেটের চ্যালেঞ্জ নিয়ে ম্যাচ জিততে আত্মবিশ্বাসী বাংলাদেশ দলের ভারপ্রাপ্ত অধিনায়ক লিটন দাস। ইনজুরিতে আক্রান্ত নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানের পরিবর্তে দলকে নেতৃত্ব দিচ্ছেন এ উইকেটকিপার ব্যাটার।

মিরপুরে সিরিজের একমাত্র টেস্ট শুরু হচ্ছে বুধবার। আফগানিস্তানের বিপক্ষে চিরচেনা সবুজ উইকেটের বদলে ঘাসে মোড়ানো উইকেট প্রস্তুত করা হয়েছে। অধিনায়ক লিটন জানালেন, নিজেদের পরীক্ষার জন্যই এমন উইকেট তৈরি হয়েছে। শুধুমাত্র এই সিরিজে এ উইকেটে খেলবে দল।

লিটন সোমবার সাংবাদিকদের বলেন, ‘এ ধরনের দলের বিপক্ষে সাধারণত এমন উইকেটে খেলাটা খুবই স্বাভাবিক। আমাদের ভালো মানের পেস আক্রমণও আছে। এজন্য এটি খুবই স্বাভাবিক। মিরপুরে উইকেট সবসময় টার্নিং হয়। আমাদের চ্যালেঞ্জ হবে কিভাবে ঘাসের উইকেটে আরও ভাল খেলা যায় এবং কিভাবে ইনিংস বড় করা যায়।’

ঘরের মাঠে পাঁচজন বোলার নিয়ে খেলতে নামবে বাংলাদেশ এমনটা ইঙ্গিত দিয়েছেন লিটন।

তিনি বলেন, ‘এ ধরনের উইকেটে পাঁচ বোলার ছাড়া খেলা কঠিন। আমি সবসময় এই ধরনের উইকেটে পাঁচজন বোলার নিয়ে খেলার পক্ষে।’

দুই স্পিনার তাইজুল ইসলাম ও মেহেদি হাসান মিরাজের সঙ্গে তিন পেইসার নিয়ে খেলবে বাংলাদেশ। তবে, সাকিব আল হাসানের অনুপস্থিতিতে চিন্তিত লিটন। অলরাউন্ডার হওয়াতে ব্যাটিং ও বোলিং দুই বিভাগেই অতিরিক্ত খেলোয়াড়ের দায়িত্ব পালন করেন সাকিব।

লিটন বলেন, ‘সাকিব ভাইয়ের উপস্থিতি দলের ভারসাম্যের জন্য খুবই জরুরি। কারণ উনি ব্যাটিং ও বোলিং দুটাই করেন। টেস্ট ক্রিকেটে আমাদের লম্বা স্পেলে বল করতে হয়। তার অনুপস্থিতি টেস্ট ক্রিকেটে আমাদের ব্যাটিংকে চাপে ফেলতে পারে। আমি মনে করি, সেটি পুষিয়ে নিতে পারবে আমাদের খেলোয়াড়রা। ওয়ানডে এবং টি-টোয়েন্টি ফরম্যাটে সাকিব ভাইকে ছাড়া সত্যিই কঠিন।’


0 মন্তব্য

মন্তব্য করুন