ঈদ মোবারক জানালেন বাইডেন দম্পতি

টিবিএন ডেস্ক

জুন ২৮ ২০২৩, ১৭:৫০

ঈদুল-আজহার শুভেচ্ছা জানিয়েছেন অ্যামেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেন। ছবি: সংগৃহীত

ঈদুল-আজহার শুভেচ্ছা জানিয়েছেন অ্যামেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেন। ছবি: সংগৃহীত

  • 0

অ্যামেরিকাসহ পাশ্চাত্যের বিভিন্ন দেশে ত্যাগের মহিমায় উদযাপন হচ্ছে ঈদুল আজহা। এ উপলক্ষে মুসলমানদের শুভেচ্ছা জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেন।

হোয়াইট হাউযের প্রকাশিত শুভেচ্ছা বার্তায় বাইডেন বলেন, “জিল ও আমি ইসলামের ‘ধর্মীয় এ উৎসবে’ ঈদুল আজহা উদযাপনকারী সবাইকে শুভেচ্ছা জানাই। মুসলমানদের ঈদের ঐতিহ্যগুলো সৃষ্টিকর্তার প্রতি ইব্রাহিম (আ.) ও তার পরিবারের চূড়ান্ত বিশ্বাসের ঘটনাকে মনে করিয়ে দেয়। একই সঙ্গে স্বার্থহীন, দাতব্য, কম সুবিধাপ্রাপ্তদের প্রতি সেবার গুরুত্ব স্মরণ করিয়ে দেয়।”

বিবৃতিতে বাইডেন বলেন, ‘এ বছর প্রথমবারের মতো হোয়াইট হাউযে ঈদুল আজহা উদযাপন করা হবে। ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস ও সেকেন্ড জেন্টেলম্যান ডগলাস এমহফের আয়োজনে মুসলিম কমিউনিটির নেতাদের সঙ্গে ঈদ উদযাপন করবে হোয়াইট হাউয।

‘অ্যামেরিকায় মিলিয়ন মিলিয়ন মুসলমান ও মুসলিম কমিউনিটি থাকায় আমরা গর্বিত। তারা আমাদের দেশের সাংস্কৃতিক কাঠামোকে সমৃদ্ধ করে ও আমাদের অর্থনৈতিক সমৃদ্ধিতে সমান অবদান রাখে। শিক্ষা ও স্বাস্থ্যসেবা থেকে শুরু করে ব্যবসা ও জনসেবা পর্যন্ত অ্যামেরিকান মুসলমানরা আমাদের সমাজে যে অগণিত অবদান রাখছে, আমরা তার মূল্যায়ন করি। তাদের উপস্থিতি অ্যামেরিকার ধর্মীয় বৈচিত্র্য, অন্তর্ভুক্তি ও ধর্মীয় স্বাধীনতার প্রতি আমাদের নিরাপত্তা প্রদর্শন ও দায়িত্বকে আরও শক্তিশালী করে।’

প্রেসিডেন্ট বাইডেন বলেন, ‘ঈদের এই পবিত্র সময়ে পরিবার ও প্রিয়জনের সান্নিধ্যে যখন আমরা প্রার্থনা, দাতব্য সেবা ও কমিউনিটির সেবায় নিযুক্ত হই, আসুন আমরা সবাই সেই মূল্যবোধের প্রতি আমাদের অঙ্গীকারকে আবার প্রতিষ্ঠা করি। সমবেদনা, সহানুভূতি ও পারস্পরিক শ্রদ্ধাবোধ আমাদের একত্রে বেঁধে রাখে। ইসলাম ও অ্যামেরিকার মূল চেতনাও এই নীতিগুলোর উপর প্রতিষ্ঠিত।

‘সারা বিশ্বের মুসলমানরা ঈদ উদযাপন করছেন। আমরা তাদেরও শুভেচ্ছা জানাই। একই সময়ে সৌদি আরবের মাউন্ট আরাফা ও মক্কায় এক মিলিয়নেরও বেশি হজ পালনকারী শান্তিপূর্ণভাবে তাদের ধর্মীয় আচার-অনুষ্ঠান পালন করছেন। তাদের মধ্যে হাজার হাজার অ্যামেরিকান রয়েছেন।

‘আমরা তাদের সঙ্গে সবার জন্য শান্তি কামনা করি ও একটি উন্নত বিশ্বের জন্য আমাদের অঙ্গীকারকে পুনর্ব্যক্ত করছি।’

বাইডেন বলেন, ‘হজ পৃথিবীর প্রতিটি মহাদেশের যেকোনো কোণ থেকে আগত মানুষকে একত্রিত করে। তারা সবাই পার্থিব সম্পদের মোহ-লালসা ত্যাগ করে সমতার চেতনায় ইরহামের সাদা পোশাক পরিধান করেন। আমাদের জাতি গড়ে ওঠার পেছনেও একই চেতনা রয়েছে। অ্যামেরিকার প্রতিটি নাগরিকের জীবন গঠন, স্বাধীনতা লাভ ও নিজ পছন্দের জীবনধারা খুঁজে নেয়ার সমান অধিকার রয়েছে।

‘আমরা আশা করি, ঈদুল আজহার চেতনা আপনার হৃদয় ও ঘরে আনন্দ, শান্তি ও ঐক্য নিয়ে আসুক। আমরা আমাদের অ্যামেরিকান মুসলিম হজ পালনকারীদের স্বাগত জানাতে প্রস্তুত। তারা আলহাজ উপাধি অর্জন করেছেন। তাদের ও সারা বিশ্বের মুসলমানদের জন্য আমরা আনন্দময় ও শান্তিপূর্ণ উদযাপনের শুভেচ্ছা জানাই। ঈদ মোবারক!’


0 মন্তব্য

মন্তব্য করুন