গাড়ি দুর্ঘটনায় প্রাণহানিতে লিমুজিন অপারেটরের কারাদণ্ড

টিবিএন ডেস্ক

জুন ১ ২০২৩, ২২:৩৪

লিমুজিন অপারেটর নওম্যান হুসাইন। ছবি: এবিসি নিউয

লিমুজিন অপারেটর নওম্যান হুসাইন। ছবি: এবিসি নিউয

  • 0

গাড়ি দুর্ঘটনায় ২০ জনের প্রাণহানিতে লিমুজিন কোম্পানির এক অপারেটরকে কারাদণ্ড দিয়েছে আদালত। মোট ২০টি অপরাধের অভিযোগে তাকে ৫ বছর থেকে সর্বোচ্চ ১৫ বছর পর্যন্ত কারাদণ্ড দেয়া হয়েছে।

নিউইয়র্কে ২০১৮ সালে একটি ভাড়া করা লিমোজিন গাড়ি দুর্ঘটনায় অন্তত ২০ জন নিহত হন। 

ওই ঘটনায় লিমোর ডে টু ডে অপারেটর নওম্যান হুসাইনকে মে মাসে শুরুর দিকে সেকেন্ড ডিগ্রি হত্যার ২০টি অপরাধে দোষী সাব্যস্ত করা হয়। 

সেকেন্ড ডিগ্রি হত্যার ঘটনায় প্রতিটি অপরাধের জন্য হুসাইনকে পাঁচ থেকে ১৫ বছরের কারাদণ্ড ভোগ করতে হবে। তবে তার প্রতিটি সাজাই পাশাপাশি চলবে অর্থাৎ তাকে সর্বোচ্চ ১৫ বছর কাটাতে হবে জেলে। 

অবহেলাজনিত ২০টি হত্যার অভিযোগে ২০২১ সালে হুসাইনকে দোষী সাব্যস্ত করা হয়। গত সেপ্টেম্বরে স্কোহ্যারি কাউন্টির প্রসিকিউটররা তাকে কারাভোগ থেকে অব্যাহতি দিতে একটি আবেদন করলেও বিচারক নাকচ করে দেন। 

জন্মদিনের পার্টি করতে একটি দল ২০১৮ সালের ৬ অক্টোবর লিমুজিনের একটি স্ট্রেচ ফোর্ড এক্সকার্শন এসইউভি ভাড়া নেয়। হুসেইন তখন কোম্পানিটির ডে টু ডে অপারেশনের দায়িত্বে ছিলেন। 

লিমুজিনটি নিউ ইয়র্কের একটি আপস্টেইট ধরে চলার সময় অলবেনি থেকে প্রায় ৪০ মাইল দূরে স্কোহ্যারি কাউন্টিতে থেমে থাকা একটি টয়োটা হাইল্যান্ডারে সজোরে ধাক্কা দেয়। 

দুর্ঘটনায় লিমুজিনে থাকা ১৭ যাত্রী, গাড়ির চালক ও দুই পথচারী নিহত হন। 

তদন্তে জানা যায়, মারাত্মক ওই দুর্ঘটনার এক মাস আগে গাড়িটি স্টেইটের ডিপার্টমেন্ট অফ মোটর ভিহিকেলসের পরীক্ষায় ব্যর্থ হয়েছিল। এছাড়া গাড়িটির চালক ড্রাইভিং লাইসেন্স ছাড়াই গাড়ি চালাচ্ছিলেন। 

ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ডের ২০২০ সালের তদন্ত প্রতিবেদনে জানা যায়, গাড়িটির একটি ব্রেকও নষ্ট ছিল। 

সাজার শুনানিতে প্রসিকিউটরেরা বলেন, ‘হুসাইন জীবনের চেয়ে নিজের লাভকে প্রাধান্য দিয়েছেন।’


0 মন্তব্য

মন্তব্য করুন