অ্যামেরিকার আন্ডার সেক্রেটারি উজরা জেয়া ঢাকায়

টিবিএন ডেস্ক

জুলাই ১১ ২০২৩, ১৯:৪৬

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উজরা জেয়া। ছবি: সংগৃহীত

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উজরা জেয়া। ছবি: সংগৃহীত

  • 0

অ্যামেরিকার বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি এবং তিব্বত ইস্যু বিষয়ক বিশেষ সমন্বয়কারী উজরা জেয়া চার দিনের সফরে বাংলাদেশে পৌঁছেছেন।

তিনি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যা ৬টার পর অবতরণ করেন। বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বিমানবন্দরে তাকে স্বাগত জানান।

বাংলাদেশের জন্য অ্যামেরিকার নতুন ভিসা নীতি ঘোষণার পর উজরা জেয়াই অ্যামেরকিার কোনো জ্যেষ্ঠ প্রতিনিধি হিসেবে বাংলাদেশ সফর করছেন।

জেয়ার সফরসঙ্গীদের মধ্যে দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর জন্য অ্যামেরিকান সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু এবং এশিয়া বিষয়ক ব্যুরোর উপ-সহকারী প্রশাসক, ইউএসএআইডি অঞ্জলি কৌর আছেন।

ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, সফরের তৃতীয় দিন বৃহস্পতিবার সকালে জেয়া বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। একই দিনে তিনি বাংলাদেশের আইনমন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে দেখা করবেন। তিনি পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে মধ্যাহ্নভোজসভায় অংশ নেবেন।

অ্যামেরিকার স্টেইট ডিপার্টমেন্ট গত শনিবার জানায়, জেয়া বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থী সংকট, শ্রম সমস্যা, মানবাধিকার, অবাধ ও সুষ্ঠু নির্বাচন এবং মানব পাচারের বিরুদ্ধে লড়াইসহ মানবিক উদ্বেগ সৃষ্টিকারী বিভিন্ন বিষয় নিয়ে জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।

ঢাকায় যাওয়ার আগে তিনি ভারত সফর করেছেন।

আন্ডার সেক্রেটারি জেয়া এর আগে গত বৃহস্পতিবার ওয়াশিংটনে বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ ইমরানের সঙ্গে দেখা করেন এবং একটি ‘ফলপ্রসূ’ আলোচনা করেন।

তিনি এরপর এক টুইটে বলেন, ‘গণতন্ত্র, মানবাধিকার, ন্যায্য শ্রম চর্চা এবং মানবিক সহযোগিতার বিষয়ে ফলপ্রসূ আলোচনার জন্য অ্যামেরিকায় বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ ইমরানকে ধন্যবাদ। আমি আমাদের শক্তিশালী অংশীদারত্ব আরও গভীর করতে উন্মুখ।’


0 মন্তব্য

মন্তব্য করুন