মহাবিশ্বের শুরুর দিকে সময় চলত ধীরে

টিবিএন ডেস্ক

জুলাই ৪ ২০২৩, ৩:১৬

কোয়াসার। ছবি সংগৃহীত

কোয়াসার। ছবি সংগৃহীত

  • 0

বিজ্ঞানীরা পৃথিবীর শুরুর দিকের সময় নিয়ে গবেষণা করে দেখেছেন পৃথিবীর বয়স যখন ১ বিলিয়ন বছর তখন সময় আরও ধীরে প্রবাহিত হতো।

মহাবিশ্বের শুরুর দিনগুলোর দিকে তাকানো অনেকটা সময়ের পেছনে তাকানোর মতো। মহাবিশ্বের শুরু দিকে সৃষ্ট ছায়াপথগুলোর ক্ষীণ আলো এখনও পৃথিবীতে পৌছানোর জন্য ভ্রমন করছে। যে কারণে মহাবিশ্বের দূরতম স্থান থেকে আসা আলো আসলে অতীত থেকে আসা আলো।

দি বিগ ব্যাংয়ের মাধ্যমে ১৩.৮ বিলিয়ন বছর আগে মহাবিশ্বের সৃষ্টি হওয়া মোটেই সরল কোনো কিছু ছিল না। বর্তমানে অত্যাধুনিক টেলিস্কোপ দিয়ে বিভিন্ন ধরণের আলোর প্রবাহ দেখা যায়। যা শুধুমাত্র মহাজাগতিক এলাকা পর্যন্ত বিস্তৃত হতে পারে।

বিজ্ঞানীরা পুরো বিষয়টি বোঝার জন্য এমন ঘটনার দিকে মনোনিবেশ করেছেন যা মহাকাশের সময়সূচির হিসেব বদলে দিতে পারে। যেমন, কোয়াসার।

গ্যালাক্সির কেন্দ্রে থাকা কোয়াসার বা হাইপারঅ্যাকটিভ সুপারম্যাসিভ ব্ল্যাক হোল আমাদের মিল্কিওয়ে গ্যালাক্সির চেয়েও এটি ১০০ গুণ উজ্জ্বল। এই উজ্জ্বলতা একটি মহাজাগতিক ঘড়ি হিসাবে কাজ করে যাতে গবেষকরা মহাবিশ্বে সময়কে ট্র্যাক করতে ব্যবহার করতে পারেন।

সময়ের সাথে সাথে কোয়াসার পর্যবেক্ষণ করা জ্যোতির্বিজ্ঞানীদের দল দেখতে পেয়েছেন কীভাবে মহাবিশ্ব বয়সের সঙ্গে গতি বাড়াচ্ছে। নেচার এস্ট্রোনমি জার্নালে সোমবার এ গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে।

সিডনির স্কুল অফ ফিজিক্স এবং সিডনি ইনস্টিটিউটের অ্যাস্ট্রোফিজিক্সের অধ্যাপক গবেষণার প্রধান লেখক জেরায়েন্ট লুইস এক বিবৃতিতে বলেছেন, ‘আমরা গবেষণায় দেখতে পাই মহাবিশ্বের বয়স যখন মাত্র এক বিলিয়ন বছরেরও বেশি ছিল, তখন সময় পাঁচগুণ ধীর গতিতে প্রবাহিত হচ্ছে। এই মহাবিশ্বে এক সেকেন্ডকে এক সেকেন্ডের মতো মনে হবে। কিন্তু আমাদের অবস্থান থেকে সেই পুরাতন সময়কে দীর্ঘায়িত মনে হবে।’


0 মন্তব্য

মন্তব্য করুন