সিডিসির পরবর্তী পরিচালক ম্যান্ডি কোহেন

টিবিএন ডেস্ক

জুন ১৯ ২০২৩, ২১:২৬

সিডিসির নতুন পরিচালকের দায়িত্ব নিচ্ছেন ম্যান্ডি কোহেন। ছবি: সংগৃহীত

সিডিসির নতুন পরিচালকের দায়িত্ব নিচ্ছেন ম্যান্ডি কোহেন। ছবি: সংগৃহীত

  • 0

সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) বর্তমান পরিচালক রচেল্লে ওয়ালেনস্কির উত্তরসূরি হিসেবে ম্যান্ডি কোহেনকে মনোনীত করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

কোহেনকে মনোনীত করার কথা শুক্রবার জানান বাইডেন। চলতি মাসের শেষে রচেল্লে ওয়ালেনস্কির বিদায়ের পর দায়িত্ব নেবেন কোহেন।

কোহেন নর্থ ক্যারোলাইনার স্বাস্থ্য সচিব হিসেবে পাঁচ বছর দায়িত্ব পালন করেছেন। বেসরকারি খাত অ্যালেডেড কেয়ার সলিউশনের সিইও হিসেবে তিনি বর্তমানে কর্মরত। সিডিসির পরিচালক হিসেবে যোগ দিতে শিগগিরই তিনি এ পদ ছেড়ে দেবেন বলে জানা গেছে।

বাইডেন শুক্রবার এক বিবৃতিতে বলেন, ‘ডক্টর কোহেন দেশের একজন শীর্ষস্থানীয় চিকিৎসক এবং স্বাস্থ্যখাতের নেতৃস্থানীয় মানুষ। বড় এবং জটিল সব সংস্থাকে নেতৃত্ব দেয়ার অভিজ্ঞতা রয়েছে তার। অ্যামেরিকানদের স্বাস্থ্য ও সুরক্ষার ক্ষেত্রে তার পরীক্ষিত ট্র্যাক রেকর্ড রয়েছে।’

সিডিসির পরিচালক মনোনীত করার ক্ষেত্রে ২০২৫ সালের জানুয়ারি পর্যন্ত সেনেটের কোনো হস্তক্ষেপ থাকবে না। ওয়ালেনস্কি ৩০ জুন তার পদ ছাড়ার পরপরই তাই কোহেন দায়িত্ব গ্রহণ করতে পারবেন।

করোনা মহামারির সময়ে নর্থ ক্যারোলাইনায় স্বাস্থ্যসেবা জোরদার করতে সাহায্য করেছিলেন কোহেন।

বাইডেন বলেন, ‘ডক্টর কোহেন উভয় দলের নেতাদের কাছেই সুপরিচিত মুখ এবং তিনি জটিল সব নীতিমালা কার্যকরের ক্ষমতা রাখেন। আমি কোহেনের সঙ্গে কাজ করতে মুখিয়ে আছি। তিনি সততা এবং স্বচ্ছতার সঙ্গে আমাদের দেশের সেরা বিজ্ঞানী এবং জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের নেতৃত্ব দিচ্ছেন।’

ওয়ালেনস্কি পেশাগত দিক থেকে সংক্রামক রোগের চিকিৎসক। সরকারি কাজের খুব বেশি অভিজ্ঞতা ছাড়াই তিনি সিডিসির পরিচালকের দায়িত্বে আসছেন।

অ্যামেরিকানদের করোনা ভাইরাসের দুঃসহ স্মৃতি অনেকটা মুছে গেলেও বিশেষজ্ঞরা মনে করছেন সেসময় সরকারি দায়িত্বে থাকাদের অগ্রাধিকার দেয়া উচিত।

ট্রাম্প এবং বাইডেন প্রশাসনের সঙ্গে কাজ করেছেন কোহেন। কোভিড মহামারি নিয়ে কাজ করা ছাড়াও কোহেন দ্য সেন্টার্স ফর মেডিকেয়ার অ্যান্ড মেডিকেইড সার্ভিসেসের (সিএমএস) চিফ অপারেটিং অফিসার ও চিফ অফ স্টাফ ছিলেন।


0 মন্তব্য

মন্তব্য করুন