দেশের বিভিন্ন স্টেইটে ঝড়ের আঘাতে নিহত ২১

টিবিএন ডেস্ক

মে ২৭ ২০২৪, ১২:২৭

ঝড়ে ক্ষতিগ্রস্ত একটি এলাকা।ছবি: সংগৃহীত

ঝড়ে ক্ষতিগ্রস্ত একটি এলাকা।ছবি: সংগৃহীত

  • 0

টেক্সাস, আরকানসা, ওকলাহোমা ও কেন্টাকি তে রোববার ঝড়ের আঘাতে কমপক্ষে ২১ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

এর মধ্যে আরকানসাতে ৮, টেক্সাসের কুক কাউন্টিতে ৭, ওকলাহোমার মেয়েস কাউন্টিতে ২, কেনটাকিতে ২, লুইসভিলে ১ এবং মার্সার কাউন্টিতে ১ জনের মৃত্যুর নিশ্চিত করেছে এনবিসি নিউজ।

অ্যামেরিকার সার্দান প্লেইনস ও ওজার্কস এলাকায় টর্নেডোর আঘাতে সৃষ্ট বজ্রপাতের ধ্বংসাবশেষ শনাক্ত করেছে উদ্ধারকারী দল।

ছুটির সপ্তাহে বিপজ্জনক আবহাওয়া নিয়ে আগেই পূর্বাভাসে সতর্ক করা হয়েছে। ঝড়ের কারণে রোববার মেমোরিয়াল ডে উইকএন্ডে অনুষ্ঠিত হওয়া প্রিমিয়ার ইউএস অটো রেসিং ইভেন্ট ‘ইন্ডিয়ানাপোলিস ফাইভ হান্ড্রেড -মাইল রেস’ বা ‘ইন্ডি ফাইভ হান্ড্রেড’ এর নির্ধারিত সূচনা বিলম্বিত হয়।

ওকলাহোমা সীমান্তের কাছে উত্তর টেক্সাসে শনিবার রাতে একটি শক্তিশালী টর্নেডোর আঘাতে অন্তত সাতজন নিহত এবং প্রায় ১০০ জন আহত হয়েছেন। এক সংবাদ সম্মেলনে গভর্নর গ্রেগ অ্যাবট এ তথ্য জানিয়েছেন।

অ্যাবট বলেন, নিহতদের মধ্যে ভ্যালি ভিউর কুক কাউন্টি শহরে একটি পরিবারের দুই ও পাঁচ বছর বয়সী দুটি শিশু রয়েছে যারা টর্নেডোর আঘাতে নিহত হয়। এছাড়া ৫০ মাইলেরও বেশি বিস্তৃত অঞ্চলে ২০০ টিরও বেশি বাড়ি ও অন্যান্য কাঠামো ধ্বংসের তালিকায় রয়েছে এবং ১২০টি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

কয়েক ডজন গাড়িচালক টর্নেডো থেকে বাঁচতে তাদের গাড়ি ফেলে রেখে পার্শ্ববর্তী একটি ট্রাক স্টপে আশ্রয়ের নেয়।

অ্যাবট জানান, টর্নেডোর আঘাত থেকে বাঁচতে গ্যাসোলিন স্টেশনের ভেতরে প্রায় ১২৫ জন আশ্রয় নেয়।

আরও পড়ুন: টেক্সাসে টর্নেডোর আঘাতে নিহত ৬, আহত শতাধিক

আশ্রয় নেয়া সবাই প্রাণে বেঁচে গেলেও ধ্বংসস্তূপে আটকে পড়া অসংখ্য মানুষকে মুক্ত করতে উদ্ধারকারী দলের প্রায় এক ঘণ্টা সময় লেগেছে।

ন্যাশনাল ওয়েদার সার্ভিসের একজন কর্মকর্তা জানিয়েছেন, ভ্যালি ভিউতে টর্নেডোর সময় বাতাসের সর্বোচ্চ গতি বেগ ছিল ঘণ্টায় ১৩৫ মাইল। একাধিক টর্নেডো এই অঞ্চলে আঘাত হেনেছে। তবে সঠিক সংখ্যা এখনও নির্ধারণ করা যায়নি।

গভর্নর বলেন, রোববার বিপর্যয়ের মাত্রা পুরোপুরি স্পষ্ট হওয়ার পর কর্মকর্তারা প্রাথমিক অনুসন্ধান ও উদ্ধার অভিযানের সমাপ্তি ঘোষণা করেছেন।

তিনি বলেন, কর্তৃপক্ষ সম্ভাব্য ক্ষতিগ্রস্থ ভবনগুলোর একটি চূড়ান্ত তালিকা করছে তবে এখন পযন্ত কেউ নিখোঁজ হয়নি বলে জানা গেছে।

কুক কাউন্টি শেরিফ রে স্যাপিংটন বলেন, ঝড়ের পর ওই এলাকার বেশ কয়েকটি ভ্রাম্যমাণ বাড়ি পুরোপুরি ধ্বংস হয়ে গেছে।

একটি ভিডিও ফুটেজে বিপর্যয় পরবর্তী অবস্থায় দেখা যায় বিস্তীর্ণ ঘরবাড়ি ও অন্যান্য ভবনগুলো ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। যানবাহন ক্ষতিগ্রস্ত হয়েছে এবং অনেক গাছ উপড়ে গেছে।

ডালাসের উত্তর-পশ্চিমে ডেন্টন কাউন্টিতেও শনিবার টর্নেডো আঘাত হানে। এতে ঘরবাড়ি ও অন্যান্য সম্পদের ব্যাপক ক্ষতি হয়েছে এবং বিদ্যুৎ ব্যবস্থা ভেঙে পড়েছে।

কর্মকর্তারা বলেছেন অনেক ব্যক্তি আহত হয়েছেন। আহতদেরকে এলাকার হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

পাওয়ারআউটেজেসড.আস ওয়েবসাইটে বলা হয়েছে, টেক্সাস থেকে মিশিগান পর্যন্ত ১০টি স্টেইট জুড়ে রোববার ৪৫ হাজারের বেশি গ্রাহক বিদ্যুৎবিহীন ছিলেন।

আরকানসার কর্মকর্তারা শনিবার ঝড়-সম্পর্কিত অন্তত আটটি প্রাণহানির কথা জানিয়েছেন যার মধ্যে ব্যাক্সটার কাউন্টিতে ৭৩ বছর বয়সী একজন নারীও রয়েছেন। কর্তৃপক্ষ জানিয়েছে, অনেক রাস্তা বন্ধ রাখা হয়েছে বা ধ্বংসাবশেষে আটকে আছে। গাছ, বিদ্যুতের লাইন, বাড়িঘর ও ব্যবসায় প্রতিষ্ঠান ধ্বংসের পাশাপাশি অসংখ্য মানুষ আহত হয়েছেন।

ঝড়ের কারণে ওকলাহোমার কিছু অংশে শনিবার রাতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে এতে অন্তত দুজনের মৃত্যু হয়েছে।

ঝড়টি রোববার উত্তর-পূর্ব দিকে স্থানান্তরিত হওয়ার সঙ্গে সঙ্গে হার্টল্যান্ড জুড়ে আবহাওয়া আরও বিপজ্জনক আকার ধারণ করেছে। পুলিশ জানিয়েছে, কেন্টাকির লুইভিলে ৮০ মাইল প্রতি ঘণ্টা বেগে বাতাসের কারণে একটি গাছ ভেঙে পড়ে একজন মালি মারা গেছেন।

ওয়েদার সার্ভিস ওহাইও ও টেনেসির মধ্য দিয়ে অতিরিক্ত ঝড় বয়ে যাওয়ার বিষয়ে সতর্ক করে বলেছে এতে ক্ষতিকারক বাতাস, বড়, শিলাবৃষ্টি এবং একাধিক টর্নেডোর সম্ভাবনা আছে। ভারী বর্ষণের ফলে আকস্মিক বন্যার পূর্বাভাসও দেয়া হয়েছে।


0 মন্তব্য

মন্তব্য করুন