কোট গায়ে চাপালেই ‘অদৃশ্য’

আফরোজা আজিজ, টিবিএন ডেস্ক

এপ্রিল ৮ ২০২৩, ১৯:৫৯

কোট গায়ে চাপালেই ‘অদৃশ্য’
  • 0

হ্যারি পটারের বিখ্যাত সেই ইনভিজিবিলিটি ক্লকের কথা মনে আছে নিশ্চয়ই! কল্পনার সেই ইনভিজিবিল ক্লক এখন আর শুধু গল্পেই বাঁধা পড়ে নেই। বাস্তবে এমনই এক কোট উদ্ভাবনের দাবি করেছেন চায়নার ইউনিভার্সিটি অফ উহানের একদল শিক্ষার্থী।

এই কোট পরলেই নাকি হ্যারি পটারের মতো অদৃশ্য হওয়া যাবে। শুধু তাই নয়, আর্টিফিসিয়াল ইন্টেলিযেন্সযুক্ত সিকিউরিটি ক্যামেরাতেও ধরা পড়বে না কোট পরিহিত অদৃশ্য ব্যক্তি।

চায়নার আশ্চর্যজনক উদ্ভাবনের শেষ নেই, তবে তারা যেন এবার গল্পকে বাস্তবে রূপ দিতে চলেছে। ক্যামেরার নজর ফাঁকি দেয়া এই কোট গত নভেম্বরে একটি সৃজনশীল কাজের প্রতিযোগিতায় পুরস্কারও জিতেছে। 

শিক্ষার্থীরা জানান, তাদের উদ্ভাবিত পোশাকটি পরলে ওই ব্যক্তিকে দেখা যাবে ঠিকই, তবে মানুষ নয় অন্য কিছু হিসেবে তাকে শনাক্ত করবে ক্যামেরা।

তাদের দাবি, আর পাঁচটা সাধারণ কোটের থেকে একে আলাদা করে চিহ্নিত করা যাবে না এবং এটাই এই কোটের বিশেষত্ব। ফলে এ নিয়ে চলছে তুমুল আলোচনা। আর আলোচনা হবেই না বা কেন, অদৃশ্য তো আমরা কম-বেশি সবাই হতে চাই!

বিশেষ এই কোটের নাম দেয়া হয়েছে- ইনভিসডিফেন্স। এর মধ্য দিয়ে মানুষের চোখে সব দেখা গেলেও তা এমন প্যাটার্ন দিয়ে তৈরি যাতে, দিনের বেলায় অনায়াসে অদৃশ্য হওয়া যাবে এবং আর্টিফিসিয়াল ইন্টেলিযেন্সযুক্ত সিকিউরিটি ক্যামেরাতেও ধরা পড়বেন না অদৃশ্য ব্যক্তি। আর এতে এমন কিছু তাপ উৎপাদক উপাদান রয়েছে, যার ফলে রাতের বেলায় ইনফ্রারেড ক্যামেরাকেও বিভ্রান্ত করা যাবে।

এই কোটের দাম খুব বেশি নয়, কেনা যাবে মাত্র ৭০ ডলারেই। 

গবেষকদের দাবি, এ ধরনের পোশাক যুদ্ধক্ষেত্রে অত্যন্ত উপযোগী এবং এই পোশাক তৈরির আসল উদ্দেশ্য সামরিক ক্ষেত্রে এর ব্যবহার। শত্রুপক্ষের নজর থেকে বাঁচতে এই পোশাক কার্যকর হয়ে উঠতে পারে বলে মনে করছেন তারা। এছাড়াও আর্টিফিশিয়াল ইন্টেলিযেন্স বা শত্রুপক্ষের ড্রোনের চোখেও ধুলো দিতে পারবে এই কোট। 

 


0 মন্তব্য

মন্তব্য করুন