বর্ণবাদ বিরোধী প্রীতি ম্যাচ খেলবে স্পেন-ব্রাজিল

টিবিএন ডেস্ক

জুন ১৪ ২০২৩, ১০:৪৬

২০২৪ সালে সান্তিয়াগো বার্নাব্যুয়ে প্রীতি ম্যাচ খেলবে স্পেন ও ব্রাজিল। ছবি: সংগৃহীত

২০২৪ সালে সান্তিয়াগো বার্নাব্যুয়ে প্রীতি ম্যাচ খেলবে স্পেন ও ব্রাজিল। ছবি: সংগৃহীত

  • 0

বর্ণবাদের বিরুদ্ধে নিজেদের জোরাল অবস্থান জানান দিতে আগামী বছর মার্চে সান্তিয়াগো বার্নাব্যুয়ে একটি প্রীতি ম্যাচ খেলবে স্পেন ও ব্রাজিল। যৌথ সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিক ঘোষনা দিয়েছে স্প্যানিশ ও ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশন।

রিয়াল মাদ্রিদ তারকা ভিনিশিয়াস জুনিয়র সম্প্রতি বেশ কিছু ম্যাচে বর্ণবাদের শিকার হওয়ায় সারা বিশ্বে বিষয়টি আলোচনায় এসেছে। ২২ বছর বয়সী ব্রাজিলিয়ান এ উইঙ্গার মে মাসে সর্বশেষ লা লিগার ম্যাচে ভালেন্সিয়ার সমর্থকদের তোপের মুখে পড়েন। পুরো ঘটনাটি সারা বিশ্বে বেশ আলোড়ন সৃষ্টি করে।

স্প্যানিশ ফেডারেশন সভাপতি লুইস রুবিয়ালেস ও ব্রাজিলিয়ান কনফেডারেশন সভাপতি এডনালদো রদ্রিগেস রিয়ালের স্টেডিয়ামে হতে যাওয়া ম্যাচটি নিয়ে তাদের পরিকল্পনার কথা জানান। এ সময় উপস্থিত ছিলেন স্পেন জাতীয় দলের দুই তারকা আনসু ফাতি ও রদরিগো মোরেনো।

সংবাদ সম্মেলনে রুবিয়ালেস বলেন, ‘স্পেন ও ব্রাজিলের ম্যাচটি সান্তিয়াগো বার্নাব্যুতে অনুষ্ঠিত হবে। বিশ্বের অন্যতম সেরা দুই দলের ম্যাচ আয়োজনে এর থেকে ভালো মঞ্চ আর হতে পারে না।’

রুবিয়ালেস জানান, ইউরো ২০২৪ বাছাইপর্বে স্পেনের ফলাফলের উপর নির্ভর করে মার্চে ম্যাচটি অনুষ্ঠিত হবে। স্পেন যদি সরাসরি বাছাইপর্বের বাধা উতরে যায় তবে কোন সমস্যা নেই। কিন্তু সম্ভাব্য প্লে-অফ খেলতে হলে তখন আবার তারিখ নির্ধারনে সময় প্রয়োজন হতে পারে।

ব্রাজিলিয়ান কনফেডারেশন প্রধান রদ্রিগেস বলেন, ‘এই ম্যাচটি সব কিছু বলে দেবার জন্য যথেষ্ঠ।'

এ মাসের শুরুতে ব্রাজিলের রিও ডি জেনেইরো রাজ্যের আইনপ্রণেতারা একটি আইন অনুমোদন করেছেন। সেখানে বলা হয়েছে, ম্যাচ চলার সময় কোনো খেলোয়াড় যদি বর্ণবাদের শিকার হন তবে ওই ম্যাচ বাতিল করা হবে।


0 মন্তব্য

মন্তব্য করুন