পিকাসোকে ছেড়ে আসা ফ্রাঁসোয়া জিলোটের প্রয়াণ

টিবিএন ডেস্ক

জুন ৭ ২০২৩, ১৭:০০

ফ্রেঞ্চ পেইন্টার ফ্রাঁসোয়া জিলোট। ছবি: সংগৃহীত

ফ্রেঞ্চ পেইন্টার ফ্রাঁসোয়া জিলোট। ছবি: সংগৃহীত

  • 0

খ্যাতনামা ফ্রেঞ্চ চিত্রকর ফ্রাঁসোয়া জিলোট আর নেই। নিউ ইয়র্কের একটি হাসপাতালে মঙ্গলবার ১০১ বছর বয়সে তার মৃত্যু হয়েছে।

তার মেয়ে অরেলিয়া এনগেল এ খবর জানিয়ে বলেন, ‘তিনি ছিলেন অসাধারণ প্রতিভার এক শিল্পী। আমরা তার লেগেসি, তার দারুণ সব পেইন্টিং ও কাজগুলো সংরক্ষণ করে রাখব।’

কিংবদন্তী চিত্রকর পাবলো পিকাসোর সঙ্গে সম্পর্কে টানাপড়েনের কারণে বেশ আলোচিত ছিলেন জিলোট। এ নিয়ে ক্ষোভও ছিল তার। বিভিন্ন সময় বলেছিলেন, তার চিত্রকর্মের চেয়ে পিকাসোর সঙ্গে সম্পর্কই বেশি চর্চিত। বিষয়টি তার জন্য ছিল যন্ত্রণার। 

জন্ম ফ্রান্সে হলেও জীবনের বেশিরভাগ সময় তিনি নিউ ইয়র্কে কাটিয়েছেন। বিশ শতকের প্রথমার্ধে স্কুল অফ প্যারিসের অত্যন্ত সম্মানিত শিল্পী ছিলেন। 

পিকাসোর সঙ্গে তার পরিচয় ১৯৪৩ সালে। সে সময় তার বয়স ছিল ২১, আর পিকাসো ছিলেন ষাটোর্ধ্ব। 

জিলোটকে নিয়ে বিভিন্ন সময় ছবি এঁকেছিলেন পিকাসো। তাদের কখনও বিয়ে হয়নি। সম্পর্কের এক পর্যায়ে পিকাসোকে ছেড়ে চলে যান তিনি। এই সম্পর্কে তাদের দুই সন্তানের জন্ম হয়।

পিকাসোর সঙ্গে টালমাটাল সম্পর্ক নিয়ে জ্যানেট হাওলের আর্টিস্টস অ্যান্ড কনভার্সেশন বইয়ে জিলোটের বরাতে লেখা হয়েছে, ‘আমার জীবনের সবচেয়ে বেশি ভালোবাসার মানুষ ছিলেন পাবলো। তারপরও নিজেকে রক্ষায় কিছু কঠিন পদক্ষেপ নিতেই হয়। আমিও নিয়েছি, ধ্বংস হয়ে পড়ার আগেই আমি সরে গেছি।’ 

জিলোটের জন্ম ১৯২১ সালের ২৬ নভেম্বর। মেয়ে এনগেল বলেন, ‘তিনি (মা) ৫ বছর বয়স থেকেই জানতেন যে একদিন পেইন্টার হবেন।’

পিকাসোর সঙ্গে সম্পর্ক চুকিয়েছিলেন ১৯৫৩ সালে। দুবছর পর বিয়ে করেন আরেক চিত্রকর লুক সিমোনকে। এ ঘরেই জন্ম এনগেলের। পরে অবশ্য সিমোনের সঙ্গে বিয়েবিচ্ছেদ হয়ে যায় তার।

এরপর অ্যামেরিকান ভিরোলজিস্ট ও গবেষক জোনাস সল্ককে ১৯৭০ সালে বিয়ে করেন জিলোট। সেই সূত্রেই অ্যামেরিকায় তার বসবাস শুরু হয়, পেয়ে যান নাগরিকত্বও।

ক্যারিয়ারজুড়ে ক্যানভাসে অন্তত ১ হাজার ৬০০ ও কাগজে ৩ হাজার ৬০০ ছবি এঁকেছেন ফ্রাঁসোয়া জিলোট। পিকাসোর সঙ্গে সম্পর্ক নিয়ে তিনি লিখেছেন ‘লাইফ উইথ পিকাসো’ বইটি। তাদের সম্পর্ক নিয়ে ‘সারভাইভিং পিকাসো’ নামে ১৯৯৬ সালে একটি সিনেমাও হয়েছে।


0 মন্তব্য

মন্তব্য করুন