ফিলিপিন্সে বার্বির মুক্তিতে ম্যাপ ব্লারের শর্ত

টিবিএন ডেস্ক

জুলাই ১২ ২০২৩, ২২:৫৪

ফিলিপিন্সে মানচিত্র ব্লার করে বার্বি মুক্তিতে কোনো বাধা নেই। ছবি: সংগৃহীত

ফিলিপিন্সে মানচিত্র ব্লার করে বার্বি মুক্তিতে কোনো বাধা নেই। ছবি: সংগৃহীত

  • 0

গ্রেটা গারউইগের নতুন বার্বি চলচ্চিত্র প্রদর্শনে শর্ত জুড়ে দিয়েছে ফিলিপিন্স। সিনেমাটির বিতর্কিত মানচিত্র অস্পষ্ট করা হলে ফিলিপিন্সে সেটি মুক্তি দিতে বাধা নেই।

মারগো রবি ও রায়ান গসলিং অভিনীত ওয়ার্নার ব্রাদার্সের ফিল্মটির একটি দৃশ্যের মানচিত্রে চায়নার অংশ হিসেবে ভিয়েতনামের সাগরসীমার কিছু অংশকে দেখানো হয়েছে। এই সীমানা নাইন-ড্যাশ-লাইন হিসেবে পরিচিত।

সাউথ চায়না সি-এর এই লাইনের স্বীকৃতি নিয়ে বরাবরই আন্তর্জাতিক মহলে দাবি জানিয়ে এসেছে চায়না। বার্বি চলচ্চিত্রে নাইন-ড্যাশ-লাইনের দৃশ্যত মানচিত্র বিতর্কে ভিয়েতনামে সিনেমাটির মুক্তি নিষিদ্ধ করা হয়েছে।

তবে ফিলিপিন্সের সেন্সর কর্তৃপক্ষ বলেছে, চলচ্চিত্রটির রিভিউয়ে তারা নিশ্চিত, মানচিত্রটি কেবল ‘কার্টুনিশ’।

কার্টুন সদৃশ মানচিত্রে দেখানো নাইন-ড্যাশ-লাইন

ফিলিপিন্স মুভি অ্যান্ড টেলিভিশন রিভিউ অ্যান্ড ক্ল্যাসিফিকেশন বোর্ড জানিয়েছে, তারা সিনেমাটি দু’বার রিভিউ করেছে। মানচিত্র বিতর্কের জেরে বিদেশি বিষয়ক কর্মকর্তা ও আইন বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শও করেছে তারা।

বোর্ডের দাবি, তারা নিশ্চিত নতুন এই কার্টুন সিনেমাটি আসলে বার্বি ল্যান্ড থেকে ‘বাস্তব জগতে’ বার্বির একটি ‘মেক-বিলিভ যাত্রা’। গল্পের প্রয়োজনে যা দেখানো হয়েছে তা সিনেমাটির ‘অবিচ্ছেদ্য অংশ’।

রিভিউ বোর্ড জানিয়েছে, ‘শিশু-সদৃশ পদ্ধতিতে’ আঁকা ড্যাশড লাইনগুলো সিনেমায় দেখানো মানচিত্রের একাধিক অংশে ছিল। এই লাইনগুলোতে ইউরোপ, নর্থ অ্যামেরিকা, সাউথ অ্যামেরিকা, আফ্রিকা ও এশিয়া চিহ্নিত করা হয়েছে।

অবশ্য ড্যাশগুলোর মধ্যে আটটি ‘এশিয়া’ লেবেল করা ল্যান্ডমাসের চারপাশে দেখানো হয়েছে।

তারা বলেছেন, ফিলিপিন্স, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার সাংবাদিকদের কাছে পাঠানো চিঠিতে সিনেমার মানচিত্রটি দেখানো হয়নি।

চিঠিতে স্পষ্ট করা হয়েছে, বার্বি সিনেমায় দেখানো মানচিত্র নিষিদ্ধ চলচ্চিত্র ‘অ্যাবোমিনেবল’ ও ‘আনচার্টেড’ এ দেখানো মানচিত্র থেকে সম্পূর্ণ বিপরীত।

এরপরেও কোনো ধরনের বিপত্তি এড়াতে বার্বির নির্মাতাদের একটি কঠোর সতর্কতা নোটিশ পাঠিয়েছে সেন্সর বোর্ড।

নোটিশে বলা হয়েছে, ‘নাইন-ড্যাশ-লাইন’ প্রদর্শন করে এমন কোনো অংশ চলচ্চিত্রে স্পষ্টভাবে দেখানো হলে যেকোনো মুহূর্তে এর মুক্তির অনুমোদন বাতিল কিংবা নিষিদ্ধ করবে ফিলিপিন্স।


0 মন্তব্য

মন্তব্য করুন