মণিপুরে ফের সংঘর্ষ, নিহত ২

টিবিএন ডেস্ক

জুলাই ২ ২০২৩, ২৩:১৩

মণিপুরের খোইজুমন্তুবি গ্রামে সংঘর্ষের ঘটনা ঘটে । ফাইল ছবি

মণিপুরের খোইজুমন্তুবি গ্রামে সংঘর্ষের ঘটনা ঘটে । ফাইল ছবি

  • 0

ভারতের মণিপুরে শনিবার রাতে আবারও সংঘর্ষ হয়েছে। এতে দুই গ্রামসেবক নিহত হয়েছেন।

পুলিশ জানায়, শনিবারের সংঘর্ষে নিহত দুজন ছিলেন গ্রামসেবক। রাজ্যের খোইজুমন্তুবি গ্রামে ঘটনাটি ঘটে।

পুলিশের এক কর্মকর্তা জানান, রাতে কয়েকজন গ্রামে অনুপ্রবেশ করলে গ্রামসেবকদের সঙ্গে তাদের সংঘর্ষ হয়। এক পর্যায়ে অনুপ্রবেশকারীরা গুলি চালালে ঘটনাস্থলেই দুই গ্রামসেবক নিহত হন।

এই রাজ্যে জাতিগত দাঙ্গার জেরে দফায় দফায় বিভিন্ন জায়গায় অগ্নিসংযোগ হয়, পররাষ্ট্র প্রতিমন্ত্রীর রঞ্জন সিংহের বাড়িতে পেট্রোল বোমা ছোড়া হয়। রাজ্য সরকারের মন্ত্রী কাংপোকপি কেন্দ্রের বিধায়ক নেমচা কিগপেনের বাড়িতেও আগুন দেয়া হয়।

রাজ্যের জনস্বাস্থ্য, কারিগরি ও ক্রেতাসুরক্ষা মন্ত্রী এল সুসীন্দ্র মেইতেইয়ের গুদামঘরেও আগুন দেয় বিক্ষোভকারীরা।

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ পরিস্থিতি সামাল দেয়ার জন্য মণিপুরে গেলেও অবস্থার কোনো পরিবর্তন হয়নি। এ সংঘর্ষের প্রভাব পড়েছে জাতীয় রাজনীতিতেও।

রাজ্যটিতে রাষ্ট্রপতি শাসনের দাবি তুলেছে বেশ কয়েকটি বিরোধী দল। মণিপুরের বর্তমান অবস্থা নিয়ে প্রধানমন্ত্রীর নিরবতা নিয়েও প্রশ্ন উঠেছে।

মণিপুরের সর্বদল বৈঠক করেন স্বরাষ্ট্রমন্ত্রী। কথা বলেন মণিপুরের মুখ্যমন্ত্রী বীরেন সিংহের সঙ্গেও।

এরপর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মণিপুরের পরিস্থিতি নিয়ে শাহের সঙ্গে বৈঠক করেন। কংগ্রেস নেতা রাহুল গান্ধী গত সপ্তাহে মণিপুর পরিদর্শনে যান।

মণিপুরের বাসিন্দাদের বড় অংশই মেইতেই জনগোষ্ঠীর। ইম্ফল ও লাগোয়া সমতল এলাকায় তাদের বসবাস। পাহাড়ি এলাকায় থাকেন কুকিরা। মেইতেইরা আদিবাসী গোষ্ঠীর অন্তর্ভুক্ত না হওয়ায় তারা পাহাড়ি এলাকায় জমি কিনতে পারে না। তবে কুকিরা সমতলে জমি কিনতে পারে।

এবার মেইতেই জনগোষ্ঠী তফসিলি জাতিভুক্ত হয়ে গেলে তারাও পাহাড়ি এলাকায় জমি কিনতে পারবে, আর এটাই কুকিদের অসন্তোষের কারণ।

কুকিদের দাবি, রাজ্যের এন বীরেন সিংহের সরকার তাদের কোণঠাসা করার চেষ্টা করছে। মেইতেইদের তফসিলি জাতিভুক্ত করার উদ্যোগের বিরোধিতার পাশাপাশি আরও একটি কারণে বিক্ষুব্ধ কুকিরা।

মণিপুরের পাহাড়ি এলাকায় কুকি জনগোষ্ঠীর বসবাস। সেই পাহাড়ি এলাকায় সংরক্ষিত বন থেকে কুকি বাসিন্দাদের সরে যেতে বলা হয়েছিল। তবে এ জন্য পর্যাপ্ত ক্ষতিপূরণ না পাওয়ার অভিযোগ রয়েছে কুকিদের।

এসব নিয়ে উত্তপ্ত মণিপুরে গত ৩ মে থেকে কুকু ও মেইতেই সম্প্রদায়ের মধ্যে দফায় দফায় সংঘর্ষ চলছে।


0 মন্তব্য

মন্তব্য করুন