ঢাকায় বিএনপির পদযাত্রায় আপত্তি নেই ডিএমপির

টিবিএন ডেস্ক

জুলাই ১৬ ২০২৩, ২০:০৯

ডিএমপির সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী। ছবি: ইউএনবি

ডিএমপির সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী। ছবি: ইউএনবি

  • 0

বাংলাদেশের রাজধানী ঢাকায় বিএনপির দুই দিনের পদযাত্রা কর্মসূচিতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) তেমন কোনো আপত্তি নেই।

তবে তারা মঙ্গলবারের কর্মসূচির রুট পরিবর্তনের পরামর্শ দিয়েছে বলে জানিয়েছেন বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী।

তিনি রোববার সাংবাদিকদের বলেন, ‘আমরা ডিএমপি কমিশনারের সঙ্গে আমাদের এক দফা আন্দোলনের পদযাত্রা কর্মসূচি নিয়ে আলোচনা করেছি। তাদের তেমন কোনো আপত্তি নেই। আমরা তাদের সহযোগিতা চেয়েছি। আমরা আশা করি তারা আমাদের সঙ্গে সহযোগিতা করবে।’

ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুকের সঙ্গে বেইলি রোড কার্যালয়ে বিএনপির একটি প্রতিনিধি দল দেখা করার পর এ কথা বলেন এ্যানী।

তিনি বলেন, ‘পরিকল্পনা মন্ত্রণালয়ের সামনের রাস্তা এড়াতে ডিএমপি কর্তৃপক্ষ মঙ্গলবারের পদযাত্রা কর্মসূচির রুট পরিবর্তনের পরামর্শ দিয়েছে। আমরা আমাদের সিনিয়র নেতাদের সঙ্গে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেব।’

এছাড়া ২২ জুলাই নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিএনপির নির্ধারিত ‘তারুণ্যের সমাবেশ’ নিয়েও কথা হয়েছে বলে জানান তিনি।

ডিএমপি বিএনপিকে পদযাত্রা কর্মসূচি পালনের মৌখিক অনুমতি দিয়েছে কি না জানতে চাইলে বিএনপির এই নেতা বলেন, ‘আসলে আমরা তাদের (ডিএমপি) জানিয়েছি। বৈঠক চলাকালীন আমরা তাদের সহযোগিতা চেয়েছি এবং তারাও মৌখিকভাবে আমাদের সঙ্গে সহযোগিতা করবে বলে জানিয়েছেন।’

তিনি জানান, তাদের দলের স্বেচ্ছাসেবকদের একটি দল রয়েছে, যারা শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালনের জন্য প্রতিটি স্পটে দায়িত্ব পালন করবে।

এ্যানি বলেন, ‘আমরা শান্তিপূর্ণভাবে আমাদের কর্মসূচি পালন করতে যাচ্ছি। কারণ আমরা জনগণকে সম্পৃক্ত করে আন্দোলনকে আরও জোরদার করতে চাই।’

লাউডস্পিকার ব্যবহারে কোনো নির্দেশনা আছে কি না জানতে চাইলে তিনি বলেন, পুলিশ কর্তৃপক্ষ লাউডস্পিকার ব্যবহার না করে সোশ্যাল মিডিয়ায় প্রচার চালানোর জন্য অনুরোধ করেছে।

অপর এক প্রশ্নের জবাবে বিএনপি নেতা বলেন, ‘বিএনপি এক দফা দাবি মেনে নিতে সরকারকে বাধ্য করতে সমাবেশ, মিছিল, গণঅনশনসহ আরও কঠোর কর্মসূচি গ্রহণ করবে।’

এর আগে গত ১২ জুলাই বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আওয়ামী লীগকে ক্ষমতা থেকে সরিয়ে নিরপেক্ষ সরকারের অধীনে আসন্ন জাতীয় নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে ‘একদফা’র আনুষ্ঠানিক ঘোষণা দেন।

এক দফা দাবি আদায়ে প্রথম কর্মসূচির অংশ হিসেবে তিনি ১৮ ও ১৯ জুলাই দুই দিনের দেশব্যাপী পদযাত্রা কর্মসূচি ঘোষণা করেন।

এক দফা দাবিতে ১৮ জুলাই সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সারাদেশের সব মহানগর ও জেলায় পদযাত্রা অনুষ্ঠিত হবে এবং ঢাকায় গাবতলী থেকে বাহাদুর শাহ পার্ক পর্যন্ত একই কর্মসূচি পালিত হবে।

এছাড়া ১৯ জুলাই সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত উত্তরার আবদুল্লাহপুর থেকে যাত্রাবাড়ী পর্যন্ত পদযাত্রা করা হবে বলে জানান এ্যানী।

বিএনপি ছাড়া আরও ৩৬টি সমমনা রাজনৈতিক দল নির্দলীয় সরকারের অধীনে আগামী সংসদ নির্বাচন অনুষ্ঠানের দাবিতে এক দফা আন্দোলন ও একই কর্মসূচি ঘোষণা করেছে।


0 মন্তব্য

মন্তব্য করুন