শান্ত-মুমিনুলের জোড়া সেঞ্চুরিতে বড় জয়ের স্বপ্ন দেখছে বাংলাদেশ

টিবিএন ডেস্ক

জুন ১৬ ২০২৩, ১৭:০৩

সেঞ্চুরির পর দর্শকদের অভিবাদনের জবাব দিচ্ছেন মুমিনুল হক। ছবি: বিসিবি

সেঞ্চুরির পর দর্শকদের অভিবাদনের জবাব দিচ্ছেন মুমিনুল হক। ছবি: বিসিবি

  • 0

দুই ব্যাটার নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হকের জোড়া সেঞ্চুরিতে আফগানিস্তানের বিপক্ষে ঢাকা টেস্টের তৃতীয় দিন শেষে বড় জয়ের স্বপ্ন দেখছে স্বাগতিক বাংলাদেশ।

সিরিজের একমাত্র টেস্ট জয়ের জন্য আফগানিস্তানকে ৬৬২ রানের বিশাল টার্গেট দিয়েছে বাংলাদেশ। জবাবে তৃতীয় দিন শেষে ২ উইকেটে ৪৫ রান করেছে আফগানিস্তান। এর আগে ২০২১ সালে হারারে টেস্টে জিম্বাবুয়েকে ৪৭৭ রানের টার্গেট দিয়েছিল বাংলাদেশ।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় দিন শেষে নিজেদের দ্বিতীয় ইনিংসে ১ উইকেটে ১৩৪ রান করে বাংলাদেশ। ৯ উইকেট হাতে নিয়ে ৩৭০ রানে এগিয়ে ছিলো টাইগাররা। জাকির হাসান ও শান্ত সমান ৫৪ রানে অপরাজিত ছিলেন।

তৃতীয় দিন শুক্রবার নিজের ইনিংস বড় করতে পারেননি জাকির। ব্যক্তিগত ৭১ রানে রান আউট হন তিনি। দ্বিতীয় উইকেটে শান্তর সঙ্গে ১৭৩ রান যোগ করেন জাকির।

জাকির ফেরার পর ক্রিজে শান্তর সঙ্গী হন মুমিনুল হক। আফগানিস্তান বোলারদের বিপক্ষে আক্রমণাত্মক খেলতে থাকেন তারা। এতে প্রথম সেশনেই টেস্ট ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরির দেখা পান শান্ত। ১১৫ বলে ১৪টি চারে সেঞ্চুরি করেন তিনি। প্রথম ইনিংসে ১৪৬ রান করেছিলেন তিনি। মুমিনুলের পর বাংলাদেশের দ্বিতীয় ব্যাটার হিসেবে এক টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরির কীর্তি গড়লেন শান্ত। দ্বিতীয় সেশনে বাঁ-হাতি স্পিনার জহির খানের বলে আউট হওয়ার আগে শান্ত করেন ১২৪ রান।

৫৪তম ওভারের চতুর্থ বলে আউট হন মুশফিকুর রহিম। ৮ রান করেন তিনি। এরপর মুমিনুলকে নিয়ে হাল ধরেন অধিনায়ক লিটন দাস। ৪ উইকেটে ৩৭৮ রান নিয়ে চা-বিরতিতে যায় স্বাগতিকরা। এসময় ৯৫ রানে অপরাজিত ছিলেন মুমিনুল।

বিরতির পর ৭৩তম ওভারের দ্বিতীয় বলে বাউন্ডারি দিয়ে টেস্ট ক্যারিয়ারের ১২তম সেঞ্চুরি পূর্ণ করেন মুমিনুল। ১২৩ বলে ১২টি চারে তিন অংকে পা রাখেন তিনি। ২০২১ সালের এপ্রিলে সর্বশেষ টেস্ট সেঞ্চুরি করেছিলেন এই ব্যাটার।

তার আগে ১৬তম হাফ-সেঞ্চুরি করেন লিটন। শেষ পর্যন্ত ৮০ ওভারে ৪ উইকেটে ৪২৫ রানে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। অপরাজিত ১২১ রান করেন মুমিনুল। ৬৬* রান করেন লিটন। পঞ্চম উইকেটে অবিচ্ছিন্ন ১৪৩ রান করে লিটন-মুমিনুল জুটি। আফগানিস্তানের জহির ২টি ও হামজা ১টি উইকেট নেন।

দ্বিতীয় ইনিংস ঘোষণা করে আফগানিস্তানকে জয়ের জন্য ৬৬২ রানের টার্গেট দেয় বাংলাদেশ। জবাবে খেলতে নেমে প্রথম বলে উইকেট হারায় আফগানিস্তান। ইব্রাহিম জাদরানকে লেগ বিফোর আউট করেন বাঁ-হাতি পেসার শরিফুল ইসলাম।

পরের ওভারে বাংলাদেশকে দ্বিতীয় উইকেট এনে দেন পেসার তাসকিন আহমেদ। ৫ রান করে তাসকিনের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন ওপেনার আব্দুল মালিক। ৭ রানে ২ উইকেট পতনের ধাক্কা সামাল দেয়ার চেষ্টা করেন রহমত শাহ ও অধিনায়ক হাসমতুল্লাহ শাহিদি। ষষ্ঠ ওভারে ১৩ রানে আহত অবসর নেন শাহিদি।

এরপর রহমত ও নাসির জামাল জুটি বাঁধেন। ১১তম ওভারের পর আলো স্বল্পতায় খেলা বন্ধ হয়ে গেলে দিনের খেলা শেষ হয়। রহমত ১০ ও জামাল ৫ রানে অপরাজিত আছেন। বাংলাদেশের তাসকিন ও শরিফুল ১টি করে উইকেট নেন।


0 মন্তব্য

মন্তব্য করুন