অ্যামেরিকার পশ্চিমাঞ্চলে তীব্র তাপপ্রবাহ, ডেথ ভ্যালিতে তাপমাত্রা ১২৮

টিবিএন ডেস্ক

জুলাই ১৭ ২০২৩, ২০:৩২

অ্যামেরিকার ক্যালিফোর্নিয়ার ডেথ ভ্যালি। ছবি: সংগৃহীত

অ্যামেরিকার ক্যালিফোর্নিয়ার ডেথ ভ্যালি। ছবি: সংগৃহীত

  • 0

অ্যামেরিকার পশ্চিমাঞ্চল রোববার চরম দাবদাহের মুখোমুখি হয়েছে। সবচেয়ে বেশি তাপমাত্রা রেকর্ড করা হয় ক্যালিফোর্নিয়ার ডেথ ভ্যালির ফার্নেস ক্রিকে, যা ছিল ১২৮ ফারেনহাইট।

এখন পর্যন্ত বিশ্বের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ডও এই ফার্নেস ক্রিকের দখলে, ১৯১৩ সালের জুলাই সেখানকার তাপমাত্রা পৌঁছেছিল ১৩৪ ফারেনহাইটে।

আবহাওয়া বিশেষজ্ঞদের আশঙ্কা, দাবদাহ চলতে থাকলে এ মাসে অ্যামেরিকার অন্তত ৩৮ শহরের তাপমাত্রা বেড়ে নতুন রেকর্ড গড়বে।

ন্যাশনাল ওয়েদার সার্ভিসেস (এনডব্লিউএস) জানিয়েছে, পশ্চিমাঞ্চলে তৈরি হওয়া হিট ডোমের কারণে তীব্র গরম অনুভূত হচ্ছে। অন্যদিকে উত্তর-পূর্বাঞ্চলে চলছে ভারী বৃষ্টি। আবহাওয়ার এই প্যাটার্ন আরও কিছুদিন চলবে।

অ্যারিযোনার ফিনিক্সে টানা ১৭ দিন ধরে চলছে দাবদাহ। এ কয়দিন ধরে তাপমাত্রা ১১০ ফারেনহাইটের উপরেই রয়েছে, রোববার তা পৌঁছায় ১১৪-তে। এর আগে ১৯৭৪ সালের জুনে টানা ১৮ দিন ধরে তাপমাত্রা ১১০ ফারেনহাইটের উপরে থাকার রেকর্ড রয়েছে।

এনডব্লিউএস জানিয়েছে, নেভাডার লাস ভেগাসে রোববার তাপমাত্রা ছিল ১১৬ ফারেনহাইট। টেক্সাসের এল পাসোতে রেকর্ড করা হয় ১০০.৪ ফারেনহাইট।

এনডব্লিউএস এরই মধ্যে নর্থ-ওয়েস্ট প্যাসিফিক থেকে ক্যালিফোর্নিয়া হয়ে দক্ষিণ-পশ্চিম থেকে দক্ষিণের ভেতরের দিক হয়ে ফ্লোরিডা পর্যন্ত এলাকায় হিটওয়েভের সতর্কতা জারি করেছে।

অ্যামেরিকায় দাবদাহজনিত মৃত্যু সম্পর্কে অ্যাসোসিয়েট প্রেসের একটি জরিপ অনুসারে, এই বছর দাবদাহে টেক্সাসে এক ডজনেরও বেশি মৃত্যু রেকর্ড করা হয়েছে। যার মধ্যে ১১টি মৃত্যুই ওয়েব কাউন্টিতে ঘটেছে। বাকি একজন ছিলেন লারেডো শহরের বাসিন্দা।

সবশেষ হিউস্টনে গত ২৪ জুন নিজ বাড়িতে মারা যান ভিক্টর রামোস নামের এক ব্যক্তি।


0 মন্তব্য

মন্তব্য করুন