ইলিনয়ে ক্যাথলিক পাদ্রিদের বিরুদ্ধে শিশুদের যৌন হয়রানির প্রমাণ

টিবিএন ডেস্ক

মে ২৪ ২০২৩, ২৩:১৭

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

  • 0

অ্যামেরিকার ইলিনয় স্টেইটে ক্যাথলিক পাদ্রিদের বিরুদ্ধে ১৯০০-এরও বেশি শিশুকে যৌন হয়রানির অভিযোগ প্রমাণিত হয়েছে বলে জানিয়েছেন স্টেইটের অ্যাটর্নি জেনারেল কোয়ামে রাউল।

এক সংবাদ সম্মেলনে তিনি পাঁচ বছর ধরে চলা তদন্ত প্রতিবেদনও প্রকাশ করেছেন।

ক্যাথলিক পাদ্রিদের বিরুদ্ধে ২০১৮ সালে প্রথম শিশুদের যৌন হয়রানি করার অভিযোগ ওঠে। এরপর শুরু হয় তদন্ত। 

হয়রানির শিকার শিশুদের সঙ্গে যোগাযোগ করে তথ্যপ্রমাণের ভিত্তিতে তৈরি ৬৯৬ পৃষ্ঠার প্রতিবেদনটি প্রকাশিত হয় গত মঙ্গলবার। কর্তৃপক্ষ বলছে, প্রতিবেদনটিতে ইলিনয়ের ছয়টি ডায়োসিসের ক্যাথলিক পাদ্রিদের যৌন হয়রানির কথা উল্লেখ আছে। 

কর্তৃপক্ষ বলছে, ২০১৮ সালে প্রায় ১০০০ নিপীড়নের অভিযোগ নথিভুক্ত করার পর ইলিনয়ের সাবেক অ্যাটর্নি জেনারেল লিসা ম্যাডিগান ছয়টি ডায়োসিসের স্টেইট পাদ্রিদের বিষয়ে তদন্ত শুরু করেন। সে সময় শুধু ১০৩টি প্রমাণিত নির্যাতনকারীকে তালিকাভুক্ত করা হয়েছিল। 

কোয়ামে রাউল এক বিবৃতিতে বলেন, ‘আমি বিশ্বাস করি প্রায় ৭০০ পৃষ্ঠার এই প্রতিবেদনটি যৌন হয়রানি থেকে বেঁচে যাওয়া শিশুদের এবং যারা তাদের ক্ষমতা ও বিশ্বাসের জায়গাটি লঙ্ঘন করেছে, সেই সঙ্গে চার্চের নেতৃত্বে থাকা ব্যক্তিদের উপর আলোকপাত করবে।’

ইলিনিয়ের ছয়টি ডায়োসিস হলো- শিকাগো, বেলেভিল, জোলিয়েট, পিওরিয়া, রকফোর্ড ও স্প্রিংফিল্ড। এই ছয়টি ডায়োসিসে পুরো ইলিনয় স্টেইটের ৩.৫ মিলিয়ন ক্যাথলিক বসবাস করেন।

তদন্তকারীরা শেষপর্যন্ত ৪৫১ জন পাদ্রি ও রিলিজিয়াস ব্রাদারের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগের প্রমাণ পেয়েছেন। এদের মধ্যে শিকাগোতে এবিউযারের সংখ্যা সবচেয়ে বেশি এবং জোলিয়েট আছে দ্বিতীয় অবস্থানে। প্রতিবেদনটি বলছে, এই দুটি ডায়োসিসে ৪৯৪ জনের বিরুদ্ধে এবিউযের রিপোর্ট করা হয়েছিল।

প্রতিবেদনটিতে ৪৫১ জন নিপীড়কের নাম প্রকাশ করা হয়েছে। এমনকি একজন পাদ্রির বিরুদ্ধে ১০ বছরের এক শিশুকে ধর্ষণের কথাও উল্লেখ আছে প্রতিবেদনটিতে।

প্রতিবেদনে বলা হয়, যৌন নিপীড়নের শিকার প্রায় প্রতিটি শিশু মানসিক সমস্যায় ভুগছে। তাদের অনেকে অ্যালকোহলে আসক্ত হয়ে পড়েছে। অনেকের মাঝে উদ্বেগের সৃষ্টি হয়েছে। অনেকে আত্মহত্যার প্রবণতায় ভুগছে। 

সারভাইভর নেটওয়ার্ক সাপোর্টিং ভিক্টিমস অফ ইন্সটিটিউশনাল সেক্সুয়াল এবিউয-এর মুখপাত্র মাইক ম্যাকডনেল বলেন, ‘প্রতিবেদনটি এটাই প্রমাণ করে যে ডায়োসিসের বাইরে এই এবিউযের ঘটনা সম্পর্কে বেশি কেউ জানতেন না।’

এমন ঘটনা আগামীতে আর ঘটবে না বলে প্রতিশ্রুতি দিয়েছেন শিকাগোর আর্চবিশপ কার্ডিনাল জুনিয়র কিউপিক।


0 মন্তব্য

মন্তব্য করুন