রাশিয়ার ২২৬ বিলিয়ন ডলার জব্দ

টিবিএন ডেস্ক

জুলাই ৫ ২০২৩, ২০:৩৮

রাশিয়ার ২০৭ বিলিয়ন ইউরো জব্দ করেছে ইইউ। ছবি: সংগৃহীত

রাশিয়ার ২০৭ বিলিয়ন ইউরো জব্দ করেছে ইইউ। ছবি: সংগৃহীত

  • 0

ইউক্রেইনে রাশিয়ার সামরিক আগ্রাসন শুরুর পর থেকে ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার ২০৭ বিলিয়ন ইউরো বা ২২৬ বিলিয়ন ডলার সমমূল্যের রাষ্ট্রীয় সম্পদ ও রিজার্ভ অর্থ জব্দ করেছে। ইইউ জাস্টিস কমিশনার দিদিয়ের রেন্ডার্স সোমবার এ তথ্য জানায়।

রেন্ডার্স বলেন, ‘ইউরোপীয় কমিশন মস্কোর আক্রমণ থেকে ইউক্রেইনকে সহায়তার কারণে অর্থায়নের জন্য রাশিয়ান ফেদারেশনের সেন্ট্রাল ব্যাংকের সম্পদসহ প্রায় ২০৭ বিলিয়ন ইউরো জব্দ করেছে। এই সম্পদ থেকে অর্জিত অর্থ ইউক্রেইনকে সহায়তায় ব্যবহারের সম্ভাবনা নিয়ে আলোচনা করছে ইইউ।’

ইইউ ও এর মিত্ররা রাশিয়ার উপর নিষেধাজ্ঞা নীতির অংশ হিসেবে রাশিয়ান সেন্ট্রাল ব্যাংকের শত শত বিলিয়ন ইউরো মূল্যের হোল্ডিং জব্দ করায় তা থেকে প্রায় ৩ বিলিয়ন ইউরো সুদ পাওয়া যাবে আশা করা হচ্ছে। জব্দ করা সম্পদের অর্ধেকেরও বেশি নগদ অর্থ হিসেবে ও বাকি অংশের একটি ‘উল্লেখযোগ্য পরিমাণ’ সিকিউরিটিজে রয়েছে।

ব্লুমবার্গ গত মাসে একটি প্রতিবেদনে জানিয়েছে, ইইউ নেতারা ইউক্রেইন পুনর্গঠনে সহায়তার জন্য জব্দ করা রশিয়ান সেন্ট্রাল ব্যাংকের ২০০ বিলিয়ন ইউরোরও বেশি অর্থের মুনাফার উপর একটি উইন্ডফল ট্যাক্স আরোপের পরিকল্পনা করছেন।

আউটলেটটির দাবি, বিকল্প এ সমাধানটি বৈধ নয়। ইউনিয়নের বেশকিছু সদস্যও এর বৈধতা নিয়ে উদ্বেগ জানিয়েছে।

মস্কো বরাবর পশ্চিমা সরকারের রাশিয়ার সম্পদ বাজেয়াপ্ত করাকে আন্তর্জাতিক আইনের অধীনে চুরি ও অবৈধ বলে দাবি করছে।


0 মন্তব্য

মন্তব্য করুন