গ্রিসে দাবানল নিয়ন্ত্রণ করতে গিয়ে বিমান বিধ্বস্ত, ২ পাইলট নিহত

টিবিএন ডেস্ক

বিধ্বস্ত বিমান। ছবি: সংগৃহীত

  • 0

গ্রিসের ইভিয়া আইল্যান্ডের দাবানল নিয়ন্ত্রণে ব্যবহৃত বিমান বিধ্বস্ত হয়ে বিমান বাহিনীর দুই পাইলট নিহত হয়েছেন।

দেশটির বিমান বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, দাবানল নেভাতে তাদের ক্যানাডায়ার সিএল-টু-ওয়ান-ফাইভ বিমান থেকে পানি বোমা ছোড়ার সিদ্ধান্ত নেয়া হয়। ইভিয়ার প্ল্যাটানিস্টোসে মঙ্গলবার দুপুরে আগুন নেভানোর সময় বিমানটি বিধ্বস্ত হয়।

দুর্ঘটনার পরে বিমানের দুই পাইলটের খোঁজে উদ্ধার অভিযান পরিচালনা করে গ্রিক বিমান বাহিনী। উদ্ধারকারী দল জানিয়েছে, বিমানের মূল পাইলট ছিলেন ৩৪ বছর বয়সী ফ্লাইট লুইটেন্যান্ট ক্রিস্টোস মুওলাস ও তার কো-পাইলট ছিলেন ২৭ বছর বয়সী সেকেন্ড লুইটেন্যান্ট পেরিক্লিস স্টেফ্যানিডিস। দুর্ঘটনায় তারা দুজনই মারা গেছেন।

ক্রিস্টোস মুওলাস (বাঁয়ে) ও পেরিক্লিস স্টেফ্যানিডিস

গ্রিসের স্টেইট মিডিয়া ইআরটি তাদের স্যোশাল মিডিয়ায় বিমানটি বিধ্বস্ত হওয়ার ভিডিও ফুটেজ শেয়ার করেছে।

ভিডিওতে দেখা যায়, দাবানলের ওপর বিমান থেকে পানি ছোড়া হচ্ছে। কিছু সময় পরেই বিমানটি একটি পাহাড়ে বিধ্বস্ত হয় ও দাবানলের আগুনে বিস্ফোরিত হয়।

দাবানল নিয়ন্ত্রণে বিমান থেকে পানি বম্ব ছুড়েছে গ্রিস কর্তৃপক্ষ

দেশটির ডিফেন্স মিনিস্ট্রি এক বিবৃতিতে বলেছে, ‘ইভিয়ায় অপারেট করা দাবানল নেভানোয় ব্যবহৃত বিমান বিধ্বস্ত হয়ে বিমান বাহিনীর দুই অফিসারের মৃত্যুতে আর্মড ফোর্সেস তিন দিনের শোক পালন করবে।’

গ্রিস কর্তৃপক্ষ জানিয়েছে, দাবানলের কারণে রোডস আইল্যান্ডের চারটি গ্রাম ও কর্ফুর পাঁচটি গ্রামের বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। রোডস আইল্যান্ড থেকে সরিয়ে নেয়া প্রায় ২০হাজার মানুষের বেশিরভাগই ছিলেন পর্যটক।

গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিৎসোতাকিস বলেছেন, এই মুহূর্তে ভয়াবহ দাবানলের সঙ্গে ‘যুদ্ধ করছে’ গ্রিস।


0 মন্তব্য